Mocha update: প্রবল শক্তিতে মায়ানমার উপকূলে আছড়ে পড়ল মোকা, ধ্বংসলীলার প্রভাব কোথায় কতটা পড়বে? জানুন

বাংলাদেশে ঝড়ের ঠিক কতটা প্রভাব পড়বে সেবিষয় এখনও স্পষ্ট কিছু না জানা গেলেও কক্সবাজার-সহ একাধিক জেলায় সতর্কতা জারি করা হয়েছে।

Web Desk - ANB | Published : May 14, 2023 10:24 AM IST

প্রবল শক্তি নিয়ে মায়ানমাররে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় মোকা। অল্পের জন্য বাংলাদেশ রক্ষা পেলেও ধ্বংসলীলার প্রভাব খানিকটা পড়ত পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। রবিবার মায়ানমারের সিতওয়ে বন্দরের মাঝে ঘূর্ণিঝড় মোকার ল্যান্ডফল হয়। ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ের প্রবল তাণ্ডব শুরু হয়েছে মায়ানমারে। বাংলাদেশে ঝড়ের ঠিক কতটা প্রভাব পড়বে সেবিষয় এখনও স্পষ্ট কিছু না জানা গেলেও কক্সবাজার-সহ একাধিক জেলায় সতর্কতা জারি করা হয়েছে। সূত্রের খবর রবিবার দুপুর ১২টার পরই ঘূর্ণিঝড়টি সেন্টমার্টিন অতিক্রম করতে শুরু করেছে।

কোথায় কতটা প্রভাব ফেলবে মোকা?

পূর্বাভাস অনুযায়ী সমুদ্র পেরিয়ে স্থলভাগে প্রবেশ করে মায়ানমারেই ল্যান্ডফল হয় মোকার। তবে অল্পের জন্য রক্ষা পায় বাংলাদেশ। ল্যান্ডফলের পরই সিতওয়ে বন্দরে ধ্বংসলীলা শুরু হয় ঘূর্ণিঝড়ের। ঝড়ের গতিবেগ ২০০ কিলোমিটার প্রতি ঘন্টা। মোকার প্রভাবে উত্তর মায়ানমারে ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কা থাকছে। এছাড়া মায়ানমারের উপকূলের গ্রামগুলিতেও বিপর্যয়ের আশঙ্কা থাকছে। ইতিমধ্যেই পাঁচ লক্ষ মানুষকে সেখান থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এছাড়া রাখাইন রাজ্যের কিয়াউকফিউ, মংডু, রাথেডাং, মাইবোন, পাউকতাও এবং মুনাং শহরগুলোতে। তবে সবচেয়ে বেশি প্রভাব পড়বে রাখাইনের উপকূলবর্তী শহর সিতওয়েতে। অন্যদিকে ল্যান্ডফল না হলেও মোকার প্রভাব পড়তে পারে বাংলাদেশেও। বাংলাদেশ-মায়ানমার লাগোয়া বিশ্বের অন্যতম বড় রোহিঙ্গা শরণার্থী শিবিরে ঝড়ের ব্যাপক প্রভাব পড়তে পারে বলে জানা যাচ্ছে। ক্ষয়ক্ষতির আশঙ্কায় ইতিমধ্যেই দেড় হাজার আশ্রয়স্থল গড়ে তোলা হয়েছে সেখানে।

বাংলায় মোকার প্রভাব

পশ্চিমবঙ্গে আপাতত তাপমাত্রার পারদ কিছুটা কম হলেও ঘূর্ণিঝড়ের ল্যান্ডফলের পর সোমবার থেকে ব্যাপক গরম বাড়বে বলে সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানাচ্ছে, মোকার প্রভাবে পশ্চিমবঙ্গেও মেঘ ঢুকেছে। এর ফলেই আপাতত কলকাতা সহ গোটা রাজ্যের তাপমাত্রা কিছুটা কম রয়েছে। তবে ‘মোকা’-র ল্যান্ডফলের পরই পশ্চিমবঙ্গের আকাশ থেকে মেঘ চলে যাবে। তখনই তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হতে থাকবে এবং রাজ্যের পশ্চিমাঞ্চল তাপপ্রবাহের কবলে পড়বে বলে সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড় ‘মোকা’ সরাসরিভাবে না এসে পড়লেও এর পরোক্ষ প্রভাব যথেষ্ট পড়েছে পশ্চিমবঙ্গ সহ গোটা ভারতে।

Share this article
click me!