PM Modi-কে ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মান Ngadag Pel Gi Khorolo, নিজের টুইট করে খবর দিলেন প্রধানমন্ত্রী

সোশ্যাল মিডিয়ায় তিনি জানিয়েছেন সর্বোচ্চ বেসামরিক পুরষ্কারের জন্য মোদীজির নাম ঘোষণা করতে পরে তিনি আনন্দিত। তিনি আরও বলেন অনেক যোগ্যা! ভূটানের জনগণের পক্ষ থেকেই তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানিয়েছেন। 

Web Desk - ANB | Published : Dec 17, 2021 6:38 AM IST / Updated: Dec 17 2021, 03:15 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর  (PM Narendra Modi) মুকুটে আরও একটি পালক। ভূটান (Bhutan) সরকার তাদের দেশের সর্বোচ্চ বেসামরিক পুরষ্কার (Civilian Award) এনগাদাগ পেলে গি খোরলো প্রদানের কথা ঘোষণা করেছে। সেই সম্মান পাচ্ছেন  এদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভূটানের রাষ্ট্র প্রধান তথা রাজা জিগমে খেসার লামগেল ওয়াংচুক দেশের জনপ্রিয় এই বেসামরিক সম্মানের কথা ঘোষণা করেছেন। পুরষ্কার প্রদানের কথা ঘোষণার  সময় তিনি বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত বছের পর বছর ভূটানের সঙ্গে   'নিঃশর্ত বন্ধুত্ব' রেখে আসছে ও ভূটানকে সবরকম সহযোগিতা প্রদান করেছে।  তার জন্যই তাঁকে এই সম্মান প্রদান করা হয়েছে। করোনাভাইরাস মহামারির সময়ও মোদী ভূটানের পাশে দাঁড়িয়ে সাহায্য করেছিলেন বলেও জানিয়েছেন তিনি। 


সোশ্যাল মিডিয়ায় তিনি জানিয়েছেন সর্বোচ্চ বেসামরিক পুরষ্কারের জন্য মোদীজির নাম ঘোষণা করতে পেরে তিনি আনন্দিত। তিনি আরও বলেন মোদী অনেক যোগ্যা! ভূটানের জনগণের পক্ষ থেকেই তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রীর কার্যালয়কেও ট্যাগ করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মহান ব্যক্তি, আধ্যাত্মিক মানুষ হিসেবেই তুলে ধরেছেন তিনি। 

ভারতের পররাষ্ট্র মন্ত্রকের মত ভারত ও ভূটানের মধ্যে সম্পর্ক আরও জোরদার হবে। দুই দেশের অর্থনৈতিক আন্তঃসম্পর্ক ও দ্বিপাক্ষিক সম্পর্কের ওপরে মোদীর এই সম্মান বিশেষ প্রভাব ফেলবে। ভারত দীর্ঘদিন ধরেই ভূটানের বৃহত্তম বাণিজ্য ও উন্নয়নের অংশীদার হিসেবে কাজ করছে। ভূটানের প্রধানমন্ত্রীর দফতরের পক্ষ থেকে ফেসবুক পোস্টে জানানো হয়েছে রাজা জিগামে খেসার নামগিয়েল ওয়াংচু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সেদেশের সর্বোচ্চ বেসমারিক সম্মান প্রদান করার কথা ঘোষণায় তারা আনন্দিত। ভারত ও ভূটানের মধ্যে অবাধ বাণিজ্য চুক্তি রয়েছে। যাতে উপকৃত হয় দুটি দেশই। করোনাভাইরাসের মহামারির সময় ভূটানের পাশে দাঁড়িয়ে ভারতে ভ্যাক্সিন মৈত্রীর অংশ হিসেবে দেড় লক্ষ ডোজ কোভিশিল্ড পাঠিয়েছে ভূটানে। ভূটানের সঙ্গে ১০২০ মেগাওয়াট টালা জলবিদ্যুৎ প্রকল্প, পারো বিমান বন্দর ও ভূটানের ব্রডকাস্টিং স্টেশনসহ উন্নয়নমূলক প্রকল্পের সহযোগিতা করছে ভারত। 

Subterranean Creature: মাটির নিচ থেকে উদ্ধার হাজার পায়ের কেঁচো, বিজ্ঞানীদের কাছে বিস্ময়

Miss World 2021 Postponed: বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় কোভিড থাবা, আক্রান্ত ভারতীয় সুন্দরী মানাসা বারানসী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বেশ কিছু আন্তর্জাতিক সম্মান পেয়েছেন। সেগুলি হল, অর্ডার অব আব্দুলআজিজ আল সাদ, সৌদি আববেরর সম্মান। এটি মূলত অমুসলিম সম্প্রদায়ের মধ্যে থেকেই নির্বাচিত প্রতিনিধিদের দেওয়া হয়। আফগানিস্তানের সর্বোচ্চ নাগরিক সম্মানও পেয়েছেন নরেন্দ্র মোদী। প্যালেস্টাইনের বিদেশি প্রতিনিধিদের দেওয়া গ্র্যান্ড কোলার অব দ্যা স্টেট অব প্যালেস্টাইন পুরষ্কারও পেয়েছেন তিনি। সংযুক্ত আরব আমিরশাহীর সর্বোচ্চ নাগরিক সম্মান পেয়েছেন মোদী। মার্কিন যুক্তরাষ্ট্রের নিজিয়ন অব মেরিট সম্মানেই ভূষিত হয়েছেন তিনি। 

Read more Articles on
Share this article
click me!