Georgia Meloni: 'ইসলাম ধর্মের কোনও জায়গা নেই', স্পষ্ট জানিয়ে দিলেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেছেন যে, ইসলামি সংস্কৃতি ইউরোপীয় সভ্যতার সঙ্গে একেবারেই খাপ খায় না, তিনি কিছুতেই ইতালিতে শরিয়া আইন প্রয়োগ করতে দেবেন না।

Sahely Sen | Published : Dec 18, 2023 7:50 AM IST / Updated: Dec 18 2023, 01:33 PM IST

ইসলাম ধর্মীয় সংস্কৃতি এবং ইউরোপীয় সভ্যতার মধ্যে একটা মূল্যবোধগত এবং অধিকারের সামঞ্জস্যতার সমস্যা রয়েছে, সম্প্রতি এমনই মন্তব্য করতে শোনা গেল ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি-কে (PM Georgia Meloni)। একটি জনসভায় বক্তৃতা রাখার সময়ে প্রধানমন্ত্রী মেলোনি স্পষ্ট বলেছেন যে, ইসলামি সংস্কৃতি ইউরোপীয় সভ্যতার সঙ্গে একেবারেই খাপ খায় না, তিনি কিছুতেই ইতালিতে শরিয়া আইন প্রয়োগ করতে দেবেন না।

-

ইতালিতে নবনির্বাচিত ডানপন্থী প্রধানমন্ত্রীকে রাজনৈতিক জনসভায় সৌদি আরবের কঠোর শরিয়া আইনের সমালোচনা করে বলতে শোনা যায়, ‘এটা আমি কিছুতেই ভুলতে পারি না যে, ইতালিতে অবস্থিত বেশিরভাগ ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র সৌদি আরব দ্বারা অর্থায়ন করা হয়’। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকও (Rishi Sunak)। 

-

উক্ত অনুষ্ঠানে জর্জিয়া মেলোনি বলেন যে, সৌদি আরব এমন একটা দেশ, যেখানে শরিয়া আইন লঙ্ঘন করলে পাথর ছুঁড়ে মারা হয়, ধর্মত্যাগ এবং সমকামিতার জন্য মানুষকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। তাঁর কথায়, “আমি বিশ্বাস করি যে, এগুলো উত্থাপন করা উচিত, যার অর্থ ইসলামকে সাধারণীকরণ করা নয়। এর অর্থ হল এটাই, এই সমস্যাটার কথা তুলে ধরা যে, ইউরোপে ইসলামিকরণের একটা প্রক্রিয়া আছে, যেটা আমাদের সভ্যতার মূল্যবোধ থেকে অনেক দূরে।"

-
আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!