রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকে উপস্থিত থাকবেন জগদীপ ধনখড়, কীভাবে আয়োজিত হবে এই মহিমান্বিত অনুষ্ঠান?

৬ মে শনিবার অনুষ্ঠিত হবে রাজা তৃতীয় চার্লস-এর রাজ্যাভিষেক। রাজ্যাভিষেক অনুষ্ঠানটি লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অনুষ্ঠিত হবে এবং ক্যান্টারবারির আর্চবিশপ দ্বারা পরিচালিত হবে। 

 

Web Desk - ANB | Published : May 3, 2023 9:45 AM IST

18

সাত দশকেরও বেশি সময়ের অপেক্ষার অবসান। মে মাসের প্রথম সপ্তাহান্তে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে দুর্দান্ত অনুষ্ঠানে প্রথমবার রাজার মুকুট পরবেন তৃতীয় চার্লস। ব্রিটেনের দীর্ঘতম রাজত্বকারী রানী দ্বিতীয় এলিজাবেথ, অর্থাৎ তাঁর মা মারা যাওয়ার পর সেপ্টেম্বর মাসে তিনি ব্রিটেনের রাজা হিসেবে উত্তরাধিকারী হন।

28

এই সপ্তাহের শেষে সমগ্র যুক্তরাজ্য জুড়ে বিরাট উৎসবের আয়োজন করা হয়েছে, যার মধ্যে উইন্ডসর ক্যাসেলে একটি তারকা খচিত কনসার্টের আয়োজনও করা হয়েছে, যা সার্বভৌম হিসাবে রাজার সরকারী রাজত্বের সূচনাকে চিহ্নিত করে। এই অনুষ্ঠানে ভারতের প্রতিনিধি হিসেবে উপস্থিত থাকবেন ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়।

38

৬ মে, শনিবার, রাজার রাজ্যাভিষেক হওয়ার কথা রয়েছে। ক্যান্টারবারির আর্চবিশপ, জাস্টিন ওয়েলবি, এই পরিষেবার সভাপতিত্ব করবেন। ব্রিটেনে ১০৬৬ খ্রিস্টাব্দ থেকে আর্চবিশপ এই দায়িত্ব পালন করে আসছেন।

48

"অপারেশন গোল্ডেন অরব" নামের পবিত্র তেল দিয়ে রাজা তৃতীয় চার্লস রাজা হিসেবে অভিষিক্ত হবেন। আর্চবিশপ তাঁকে আশীর্বাদ করবেন যখন তিনি নিজের রাজ্যাভিষেকের আংটি এবং একটি রাজদণ্ড গ্রহণ করবেন। রাজা বিশেষ সিংহাসন, অর্থাৎ কর্নেশন চেয়ারে বসবেন বলে আশা করা হচ্ছে, যা কিং এডওয়ার্ডস চেয়ার নামেও পরিচিত, অতীতের রাজারাও এমনটাই করেছিলেন। ১৪ শতকে রাজা এডওয়ার্ড-এর নির্দেশে বিখ্যাত স্টোন অফ স্কোন খচিত এই সিংহাসন ব্রিটেনের রাজ পরিবারে ঐতিহ্যপূর্ণ।

58

অনুষ্ঠানটি লন্ডনের বিখ্যাত ওয়েস্টমিনস্টার অ্যাবেতে স্থানীয় সময় সকাল ১১টায় শুরু হওয়ার কথা রয়েছে। রাজা এবং রানী ৬ মে হীরক জয়ন্তী কোচে চড়ে অনুষ্ঠানের জন্য পদার্পণ করবেন।

68

অনুষ্ঠানের পর মহারাজ বাকিংহাম প্যালেসে ফিরে যাবেন, যা "করোনেশন শোভাযাত্রা" নামে পরিচিত। ইভেন্টের জন্য, রাজা এবং রানী গোল্ড স্টেট কোচে ভ্রমণ করবেন। পরের দিন, রয়্যাল নেভি, ব্রিটিশ আর্মি এবং রয়্যাল এয়ার ফোর্সের ৬০টিরও বেশি বিমান দ্বারা তাঁদের সম্মান জানানো হবে।

78

রাজ্যাভিষেকের সময় কোনও কনসার্ট হবে না। তবে ৭ মে তারিখের কনসার্টে কেটি পেরি, আন্দ্রেয়া বোসেলি এবং লিওনেল রিচি সহ বিখ্যাত তারকাদের একটি অনুষ্ঠান আয়োজিত হয়েছে। ভারতের পক্ষ থেকে সেই কমনওয়েলথ ভার্চুয়াল কয়্যারে যোগ দিতে চলেছেন বলিউড অভিনেত্রী সোনম কাপুর।

88

রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠানে আনুমানিক ২০ হাজার জন অনুরাগী সহ রাজপরিবারের বহু সদস্যদের উপস্থিত থাকার কথা রয়েছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos