সূর্যের ভরের থেকে ৩৩ বিলিয়ন বড়! বিশালাকায় ব্ল্যাক হোল আবিষ্কার বিজ্ঞানীদের, দেখুন ছবি

ব্রিটিশ জ্যোতির্বিজ্ঞানীরা একটি বিশাল ব্ল্যাক হোল আবিষ্কার করেছেন। এটি সূর্যের ভরের চেয়ে ৩৩ বিলিয়ন গুণ বড়। ডারহাম ইউনিভার্সিটির বিজ্ঞানীদের মতে, এটি এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বড় ব্ল্যাক হোলগুলির মধ্যে একটি। 

Web Desk - ANB | Published : Mar 30, 2023 12:51 PM IST

18

ব্রিটিশ জ্যোতির্বিজ্ঞানীরা একটি বিশাল ব্ল্যাক হোল আবিষ্কার করেছেন। এটি সূর্যের ভরের চেয়ে ৩৩ বিলিয়ন গুণ বড়। ডারহাম ইউনিভার্সিটির বিজ্ঞানীদের মতে, এটি এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বড় ব্ল্যাক হোলগুলির মধ্যে একটি। আবিষ্কারকারী বিজ্ঞানীদের দলের গবেষণাটি রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির মাসিক নোটিস জার্নালে প্রকাশিত হয়েছে।

28

গবেষণার প্রধান লেখক এবং ডারহাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের ডক্টর জেমস নাইটিংগেল বলেছেন যে আবিষ্কারটি দলের জন্য খুবই উত্তেজনাপূর্ণ। মহাবিশ্ব জুড়ে এমন অনেক বিশালাকার ব্ল্যাক হোল ছড়িয়ে আছে। তারা সূর্যের ভরের ১০ বিলিয়ন থেকে ৪০ বিলিয়ন গুণ।

38

গত বছর, হার্ভার্ড-স্মিথসোনিয়ান সেন্টার ফর অ্যাস্ট্রোফিজিক্স এবং ম্যাসাচুসেটসের ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোনমির বিজ্ঞানীরা পৃথিবী থেকে ১৫৬০ আলোকবর্ষ দূরে একটি বিশাল ব্ল্যাক হোল আবিষ্কার করেছিলেন।

48

দুই বছর আগে একটি দৈত্যাকার ব্ল্যাক হোল অদৃশ্য হয়ে গিয়েছিল, যা সূর্যের চেয়ে প্রায় ১০০ বিলিয়ন গুণ বড় ছিল। নাসার বিজ্ঞানীরা এখনও এটি খুঁজে পাননি।

58

ব্রিটেনের ডারহাম ইউনিভার্সিটির বিজ্ঞানীদের আবিষ্কারের গবেষণার তথ্য প্রকাশিত হয়েছে রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির মাসিক বিজ্ঞপ্তিতে। PBC J2333.9-2343 নামের গ্যালাক্সির কেন্দ্রে এই ব্ল্যাক হোলটি পর্যবেক্ষণ করা হয়েছে, যার অভিমুখ বর্তমানে পৃথিবীর দিকে, যার কারণে এই আবিষ্কার সম্ভব হয়েছে। সুপারম্যাসিভ ব্ল্যাক হোলগুলি শুধুমাত্র মিল্কিওয়ের মতো বিশাল গ্যালাক্সিগুলির কেন্দ্রে পাওয়া যায়।

68

দুটি ব্ল্যাক হোলের সংঘর্ষ হলে তারা মহাকর্ষীয় তরঙ্গ তৈরি করে। তারা আলোর গতিতে চলে এবং তাদের পথের সবকিছুকে টেনে আনতে পারে। মহাকর্ষীয় তরঙ্গের তত্ত্ব অনুসারে, এই ধরনের একীভূতকরণের সময় যখন এক দিকে উত্পন্ন তরঙ্গের পরিমাণ অন্য দিকের তরঙ্গের চেয়ে বেশি হয়, তখন নতুন বিশাল ব্ল্যাক হোল গ্যালাক্সির কেন্দ্র থেকে বিপরীত দিকে পাঠানো যেতে পারে।

78

জ্যোতির্বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে মহাবিশ্বে প্রায় ১০০ মিলিয়ন ব্ল্যাক হোল রয়েছে যা সূর্যের চেয়ে কয়েক বিলিয়ন গুণ বেশি। প্রতিটি গ্যালাক্সির কেন্দ্রে একটি বিশাল ব্ল্যাক হোল রয়েছে। আমাদের গ্যালাক্সির কেন্দ্রে অবস্থিত ব্ল্যাক হোলটিকে ধনু-এ বলা হয়।

88

বিজ্ঞানীরা এই ব্ল্যাক হোল আবিষ্কার করতে মহাকর্ষীয় লেন্সিং পদ্ধতি ব্যবহার করেছিলেন। নিকটবর্তী ছায়াপথটি এটির জন্য একটি বিবর্ধক কাচের মতো কাজ করছিল, যা এর আকারটি তার প্রকৃত আকারের চেয়ে বড় দেখায়। তা সত্ত্বেও, সাধারণভাবে, এই ধরনের একটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোল আবিষ্কার করাও সহজ কাজ নয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos