রাজ্যাভিষেক হতে চলেছে রাজা তৃতীয় চার্লসের, তার আগেই সেজে উঠল ব্রিটেনের ঐতিহ্যবাহী রাজমুকুট

৬ মে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে রাজ্যাভিষেক হতে চলেছে ৭৪ বছর বয়সি রাজা তৃতীয় চার্লসের। অনুষ্ঠানের আগেই সোনার রাজমুকুটটিকে নতুন করে জহরত খচিত করে তোলার পরিকল্পনা করেছে বাকিংহাম প্যালেস।

Bhaswati Mukherjee | Published : Dec 5, 2022 7:58 PM IST

৬ মে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে রাজ্যাভিষেক হতে চলেছে ৭৪ বছর বয়সি রাজা তৃতীয় চার্লসের। ৮ মে সেই উপলক্ষে জাতীয় ছুটি ঘোষণা করেছে ব্রিটেনে । এই অনুষ্ঠানের আগেই সোনার রাজমুকুটটিকে নতুন করে জহরত খচিত করে তোলার পরিকল্পনা করেছে বাকিংহাম প্যালেস। সপ্তদশ শতাব্দীর ওই রাজমুকুটটি প্রায় এক ফুট উঁচু। সোনার মুকুটটির ওজন প্রায় আড়াই কেজি। বেগুনি টুপির উপরে বসানো এই মুকুটটি চুনি, পান্না, নীলা, পোখরাজ-সহ প্রচুর বহুমূল্য পাথর দিয়ে সজ্জিত।

শনিবার বাকিংহ্যাম প্যালেস থেকে একটি অফিসিয়াল বিবৃতি জারি করে জানানো হয় যে ঐতিহ্যবাহী এই মুকুট সরানো হবে প্রদর্শনীশালা থেকে। রাজা চার্লসের রাজ্যাভিষেকের আগে এটি আবার নতুন করে পুনর্নবীকরণ করা হবে নতুন রাজার জন্য।

প্রসঙ্গত উল্লেখযোগ্য ১৬৬১ সালে এই মুকুট প্রথম নির্মিত হয়েছিল ব্রিটেনের রাজার জন্য।এডওয়ার্ড দ্য কনফেসর যখন রাজসিংহাসনে বসেছিলেন তখন থেকেই এই মুকুটটি রাজসিংহাসনে যারা বসতো তাদের মাথাতেই শোভা পেতো। প্রচন্ড ভারী এই মুকুট তখন থেকেই ব্যবহৃত হয় রাজ্যাভিষেকের জন্য। ১৯১১ সালে রাজা পঞ্চম জর্জের সময়কালে এই মকুট কিছুটা কম ভারী করা হয়। এরপর রাজা পঞ্চম জর্জ থেকে শুরু করে রানি দ্বিতীয় এলিজ়াবেথ প্রত্যেকেই রাজ্যাভিষেকের সময় এই মুকুট পরেই বসেছিলেন ব্রিটেনের সিংহাসনে।

Share this article
click me!