রাজা চার্লসকে লক্ষ্য করে ডিম ছুঁড়ে মারল এক ছাত্র, বলল 'ইনি আমার রাজা নন'

ইয়র্ক সফরে রাজা চার্লস। সঙ্গে রয়েছে রানিও। কিন্তু তাঁদের সঙ্গেই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। দুজনেকে লক্ষ্য করে ডিম ছুঁড়ে মারল এক পড়ুয়া।

Web Desk - ANB | Published : Nov 10, 2022 4:39 AM IST / Updated: Nov 10 2022, 10:15 AM IST

চরম বিড়ম্বনার মধ্যে পড়তে হল রাজা চার্লসকে। এই অবস্থা ব্রিটেনের রানিরও । বুধবার রাজা চার্লস ও ক্যামিলা ইয়র্কে হাঁটার সময় তাঁদের লক্ষ্য করে ডিম ছুঁড়ে মারে বিশ্ববিদ্যালয়ের এক ২৩ বছর বয়সী ছাত্র। যদিও চার্লস বিষয়টিতে তেমন আমল দিতে চাননি। কিন্তু গ্রেফতার করা হয়েছে পডু়য়াতকে।

ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ছাত্র ডিম ছুঁড়ে মারার আগে চিৎকার বলে বলেছিলেন, 'এই দেশটি ক্রীতদাসের রক্তে গড়া হয়েছিল।' পাশাপাশি ছাত্রটি আরও বলেছিল, 'চার্লস আমার রাজা নয়।' রাজা ও রানিকে যখন ইয়র্ক শহর স্বাগত জানিয়েছিল সেই সময়ই বিশ্ববিদ্যালয়ের ছাত্রের আচরণে অনুষ্ঠানের ছন্দপতন ঘটে।

সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে তারা ছবি দেখে রীতিমত অস্বস্তিতে পড়েছে আর আতঙ্কিত হয়েছে। এজাতীয় আচরণ তাদের ছাত্রের হতে পারে দেখেই রীতিমত উদ্বেগ বাড়ছে তাদের মধ্যে। পাশাপাশি গোটা বিষয়টি খতিয়ে দেখারও আশ্বাস দিয়েছে। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র যখন রাজাকে লক্ষ্য করে ডিম ছুঁড়ে মারে তখন উপস্থিত মানুষ চিৎকার করতে শুরু করে যে ভবগাব তাঁদের রাজাকে রক্ষা করবেন। পাশাপাশি উপস্থিত জনতা প্রতিবাদীকে রীতিমত ধিক্কার জানায়। প্রতিবাদীকে উদ্দেশ্য করে আশালীন মন্তব্যও করে অনেকে।

 

 

যদিও বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশ। আপাতত সেই প্রতিবাদী পুলিশের হেফাজতে রয়েছে। তবে ছাত্রের ভবিষ্যতের কথা চিন্তা করে নাম প্রকাশ করেনি পুলিশ। তবে গোটা ঘটনার তদন্ত শুরু হয়েছে। রাজার বিরুদ্ধে এজাতীয় বিদ্বেষমূলক আচরণে তাকে কেউ উস্কেছিল কিনা পাশাপাশি গোটা ঘটনায় কোনও সংগঠনের হাত রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হয়েছে।

ব্রিটেনের দীর্ঘ মেয়াদী রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর রাজা হয়েছেন তাঁর ছেলে তৃতীয় চার্লস। বর্তমানে তিনি ইর্য়ক শহরে সফরে রয়েছে। সঙ্গে রয়েছে রানি ক্যামেলিয়া। তবে তাঁকে লক্ষ্য করে ডিম ছোঁড়ার ঘটনায় রাজার তরফ থেকে এখনও কোনও বিবৃতি দেওয়া হয়নি। রাজা নিয়েও কোনও মন্তব্য করেননি। ব্রিটিশ রাজতন্ত্রের শালীনতা বজায় রেখে রাজা তৃতীয় চার্লস ঘটনার পরই কোনও সেটি স্বাভাবিক রাখার চেষ্টা করেছিলেন। তাঁর ভাবখানা ছিল যেন এই ঘটনাটা তেমন কোনও ঘটনাই হয়। এই পদক্ষেপ নিয়েছিলেন রানি ক্যামেলিয়া। তিনি নিজে বা তাঁর পক্ষ থেকে কোনও মন্তব্য পেশ করা হয়নি।

আরও পড়ুনঃ

সমালোচনার মুখে নতুন রাজা চার্লস, প্রায় ১০০ জন কর্মীর যেতে পারে কাজ

ঋষি সুনক কি মিটতে পারবেন ব্রিটিশ-আর্থিক সংকট? দেখা করলেন রাজা চার্লসের সঙ্গে

মা-ই তাঁর আদর্শ, রানি দ্বিতীয় এলিজাবেথকে অনুসরণ করবেন বলে জানালেন রাজা চার্লস

 

 

Share this article
click me!