রাতের অন্ধকারে সেনা মহড়া ভারতীয় সীমান্তে, এখনও কি চিনা সেনার নজর লাদাখে


চিনের পিপিলস লিবারেশন আর্মি বর্তমানে যে উচ্চতায় অবস্থান করছে আগামী দিনে তার থেকে আরও বেশি উঁচুতে উঠতে চায়। চিনের রাষ্ট্র পরিচালিত গ্লোবাল টাইমসের রিপোর্ট অনুযায়ী গত মাসেই তিব্বত মালভূমিতে একটি বিশাল সেনা মহড়া চালিয়েছিল।

Asianet News Bangla | Published : Sep 19, 2021 2:18 PM IST

এখনও লাদাখ সীমান্তের দিক থেকে নজর সরায়নি চিন। একটি প্রতিবেদনে বলা হয়েছে এবার চিনা সেনা দিনের আলোর পরবর্তে রাতের অন্ধকারকেই বেছে নিয়েছে মহড়ার জন্য। সূত্রের খবর আধুনিক অস্ত্র নিয়ে চিন হিমালয়ে ভারতীয় সীমান্তের কাছে রাতের মহড়া বাড়িয়ে দিয়েছে। 

সূত্রের খবর চিনের পিপিলস লিবারেশন আর্মি বর্তমানে যে উচ্চতায় অবস্থান করছে আগামী দিনে তার থেকে আরও বেশি উঁচুতে উঠতে চায়। চিনের রাষ্ট্র পরিচালিত গ্লোবাল টাইমসের রিপোর্ট অনুযায়ী গত মাসেই তিব্বত মালভূমিতে একটি বিশাল সেনা মহড়া চালিয়েছিল। যার নেতৃত্বে ছিল তিব্বত সামরিক কমান্ড। 'স্নোফিল্ড ডিউটি ২০২১' নাম দেওয়া হয়েছিল এই মহড়াটির। এটিতে অংশ নিয়েছিল ১০টি ব্রিগেড ও রিজিমেন্ট। সমরাস্ত্র ও সরঞ্জাম নিয়ে চিনা সেনা প্রায় ৪ হাজার উঁচুতে মহড়া চালিয়েছিল। মহড়ায় গুরুত্ব দেওয়া হয়েছিল হাউইটজার, এন্টি এয়ারক্র্যাফ্ট ব্যাটারিসহ একাধিক রকেট লঞ্চার সিস্টেম।। দিনের বেলাতেও মহড়া চলেছিল। তবে রাতের মহড়াকেই বেশি গুরুত্ব দিয়েছিল চিনা সেনা। সূত্রের খবর এই মহড়ায় চিনা সেনা হেলিকপ্টার ও টাইম ১৫ ট্যাঙ্ক ব্যবহার করেছিল। 

ভিন ধর্মের সহকর্মীর সঙ্গে বাইক সফর, মহিলাকে মারধর করে স্বামীকে 'নপুংসক' বলে আক্রমণ

৪৩ বছর আগে কেনা শেয়ারের মূল্য কোটি কোটি টাকা, কিন্তু খালি হতেই ফিরতে হচ্ছে বৃদ্ধকে

Breaking News: কংগ্রেসের দলিত তাস. পঞ্জবারে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলছেন চরণজিৎ সিং চান্নি
 
এই মহড়ার আগে চিনা সেনারা ঝুরিহে প্রশিক্ষণ ঘাঁটিতে একটি সেনা মহড়া চালিয়েছিল। যুদ্ধের জন্য চিনা সেনারা কতটা তৈরি তা জানতেই এজাতীয় মহড়া- বলেও দাবি করেছে সংবাদ মাধ্যমের প্রতিবেদন। তিব্বত আর জিনজিয়াংএ মহড়ার জন্য কমপক্ষ ২০০ জন সামরিক কমান্ডার উপস্থিত ছিলেন। জুলাই মাসেই চিনা প্রেসিডেন্ট শি জিংপিং তিব্বত পরিদর্শন করেন। সেই সময় তিব্বতে সামরিক মহড়া বাড়ান হয়েছিল। যদিও চিনা রাষ্ট্রপতি সেনা বাহিনীর কোনও কর্মসূচিতে তেমন ভাবে অংশ গ্রহণ করেননি। তিনি মূলত স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলেছিলেন। কিন্তু চিনা প্রেসিডেন্ট হিসেবে তাঁর এই সফর ছিল রীতিমত গুরুত্বপূর্ণ। কারণ চিনা প্রেসিডেন্ট হিসেবে এটাই ছিল তাঁর প্রথম তিব্বত সফর। 

Share this article
click me!