এগিয়ে ভারত, যুদ্ধের দশম দিনে প্রথম চার্টার্ড বিমানে ইউক্রেন থেকে নাগরিকদের উদ্ধার চিনের

ইউক্রেন রাশিয়া যুদ্ধ আজ দশম দিনে পা দিয়েছে। আর এত দিনে নিজের দেশের নাগরিকদের উদ্ধারের জন্য প্রথম চাটার্ড বিমান পাঠাল চিন। অবশেষে প্রথম চাটার্ড বিমানে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে একাধিক পড়ুয়া ও নাগরিককে উদ্ধার করল চিন সরকার। 

Web Desk - ANB | Published : Mar 5, 2022 7:11 AM IST / Updated: Mar 05 2022, 12:53 PM IST

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সেনা (Ukraine Army) অভিযান শুরু করে রাশিয়া (Russia)। ওই দিন সকালে সেখানে সেনা অভিযান শুরু করার কথা ঘোষণা করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Russia President Vladimir Putin)। তারপর থেকেই একের পর এক হামলা চালানো শুরু হয় ইউক্রেনে (Ukraine)। এদিকে রাশিয়ার আক্রমণের মুখে সেদেশে আটকে থাকা ভারতীয়দের (Indian) নিয়ে উদ্বিগ্ন ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কিন্তু, সব বাধা কাটিয়ে বিকল্প পথ বের করে ইতিমধ্যেই সেখান থেকে হাজার হাজার ভারতীয়কে নিরাপদে দেশে ফেরানো হয়েছে। এখনও পর্যন্ত জারি রয়েছে উদ্ধারকাজ। এমনকী, উদ্ধারকাজে সাহায্যের জন্য সেখানে পৌঁছে গিয়েছেন চার কেন্দ্রীয় মন্ত্রীও (4 Central Minister)। ইউক্রেন রাশিয়া যুদ্ধ (Ukraine-Russia Conflict) আজ দশম দিনে পা দিয়েছে। আর এত দিনে নিজের দেশের নাগরিকদের উদ্ধারের জন্য প্রথম চাটার্ড বিমান (Chartered Flights) পাঠাল চিন। অবশেষে প্রথম চাটার্ড বিমানে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে একাধিক পড়ুয়া ও নাগরিককে উদ্ধার করল চিন সরকার (China Govt)। 

২৪ ফেব্রুয়ারি সেনা অভিযান ঘোষণা
রাশিয়ার (Russia) সঙ্গে ইউক্রেনের সংঘাত আজকের নয়। সেই আঁচ বুঝে আগে থেকেই সেদেশ থেকে নাগরিকদের সরানোর জন্য বিমান পাঠাচ্ছিল ভারত (India)। উদ্ধার করা হয়েছিল অনেকেই। তারপর স্থানীয় সময় অনুসারে ২৪ ফেব্রুয়ারি সকাল ৬টার কিছুটা আগে ইউক্রেনে সেনা অভিযান শুরু করার কথা ঘোষণা করেন পুতিন। তারপরই শুরু হয় হামলা। এদিকে তখনই সেদেশ থেকে নাগরিকদের উদ্ধার করার জন্য পাড়ি দিয়েছিল এয়ার ইন্ডিয়ার একটি বিমান। কিন্তু, যাত্রীবাহী বিমানের জন্য ইউক্রেনের আকাশপথ বন্ধ করে দেওয়ায় মাঝ আকাশে ইরান থেকেই দেশে ফিরতে হয়েছিল বিমানটিকে। ফলে কীভাবে ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধার করা যায় তা নিয়ে বিকল্প পথ খুঁজে বের করার চেষ্টা করে কেন্দ্রীয় সরকার।      

আরও পড়ুন- 'সন্তানের নাম অপারেশন গঙ্গার নামানুসারে দেব' ইউক্রেন থেকে গর্ভবতী স্ত্রীকে উদ্ধারের পর প্রতিক্রিয়া এক ভারতীয়র

সড়ক পথে উদ্ধার 
ঠিক করা হয় প্রতিবেশী দেশ থেকে বিমানগুলি ভারতীয়দের ফিরিয়ে আনবে। ইউক্রেন থেকে সড়কপথে ভারতীয়দের সেখানে নিয়ে যাওয়া হবে। ইউক্রেন থেকে ভারতীয়দের এই উদ্ধার অভিযানের পোশাকি নাম দেওয়া হয় ‘অপারেশন গঙ্গা’। আর যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে যাতে ভারতীয়রা নিরাপদে সীমান্তবর্তী এলাকায় পৌঁছাতে পারেন তার জন্য সীমান্ত ইউক্রেন, রোমানিয়া, রাশিয়া-সহ বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে কথা বলেন মোদী। ইউক্রেন থেকে বের হওয়ার জন্য বাস বা গাড়িতে ভারতীয় পতাকা লাগানোর নির্দেশও দেওয়া হয়। এছাড়াও সেখানে আটকে থাকা ভারতীয়দের জন্য একাধিক নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় সরকার। 

উদ্ধারকাজে সাহায্যের জন্য চার মন্ত্রীকে পাঠায় ভারত
ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে চার কেন্দ্রীয় মন্ত্রীকে দায়িত্ব দিয়েছে কেন্দ্রীয় সরকার। মোদীর নির্দেশ অনুযায়ী হাঙ্গেরিতে রয়েছেন হরদীপ পুরী, স্লোভাকিয়াতে রয়েছেন কিরেন রিজিজু, রোমানিয়াতে রয়েছেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ও পোল্যান্ডে রয়েছেন জেনারেল ভিকে সিং। এখনও পর্যন্ত ইউক্রেনে থেকে মোট ১৭ হাজার ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হয়েছে। ইউক্রেন থেকে যে সব ভারতীয় সীমান্ত এলাকায় পৌঁছাচ্ছেন তাঁদের নিরাপদে বিমানে চড়াতে সাহায্য করছেন এই চার মন্ত্রী। 

আরও পড়ুন- 'পুতিনকে জীবিত চাই বা মৃত' রুশ ব্যবসায়ীর পোস্ট ঝড়ের গতিতে ভাইরাল নেটদুনিয়ায়

উদ্ধারকাজে হাত লাগায় ভারতীয় বায়ু সেনা 
এরপর ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধার করতে সামিল হয় ভারতীয় বায়ু সেনা। বায়ু সেনার উদ্যোগে ৪ টি সি-১৭ সামরিক যুদ্ধ বিমানে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, কেন্দ্রীয় সরকার ইউক্রেন থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে দিনরাত এক করে কাজ করছে। সব ভারতীয়দের ফিরিয়ে আনতে যা যা প্রয়োজনীয় সবকিছুই করতে রাজি কেন্দ্র। এমনকী, ভারতীয়দের পাশাপাশি তাদের পোষ্যদেরও উদ্ধার করা হয়েছে ইউক্রেন থেকে। 

আরও পড়ুন- ইউক্রেনে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার, যুদ্ধক্ষেত্রে আটকে থাকাদের জন্য এমন সিদ্ধান্ত
 
অবশেষে প্রথম চাটার্ড বিমানে উদ্ধার চিনের
যুদ্ধের দশম দিনে ইউক্রেনে প্রথম চার্টার্ড বিমান পাঠাল চিন সরকার। একটি চার্টার্ড বিমানে করে ইউক্রেন থেকে নিজের দেশের কয়েকজন পড়ুয়া ও নাগরিকদের উদ্ধার করেছে চিন। স্থানীয় সময় অনুসারে শনিবার পূর্ব চিনের ঝেজিয়াং প্রদেশের রাজধানী হ্যাংজুতে অবতরণ করেছে বিমানটি। এর আগে প্রায় ৩ হাজার চিনা নাগরিককে উদ্ধার করে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশগুলিতে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল চিনের তরফে। কিন্তু, এবার প্রথম চাটার্ড বিমানে করে নিরাপদে নাগরিকদের দেশে ফিরিয়ে নিয়ে গেল চিন সরকার। বেজিংয়ের স্থানীয় সময় অনুসারে শুক্রবার রাত ৮টা ৮ মিনিটে রোমানিয়ার রাজধানী বুখারেস্ট থেকে CA702 বিমানে চিনের নাগরিকদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়। যদিও বিমানটি ৪৮ মিনিট দেরিতে বুখারেস্ট ছেড়েছিল বলে বেজিংয়ের এক তথ্য প্রযুক্তি সংস্থা ভ্যারিফ্লাইটের তরফে জানানো হয়েছে। এছাড়া শনিবার এবং রবিবার আরও চারটি চার্টার্ড বিমান রোমানিয়ায় যাবে তাঁদের উদ্ধার করতে। 

Share this article
click me!