Chinese Army: ভারত সীমান্ত ভারি হচ্ছে লাল ফৌজের বুটের আওয়াজ, কারাকোরাম পর্বতে চিনা সেনার মহড়া

চিনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার একটি প্রতিবেদনে বলা হয়েছে চিনা সেনা বাহিনী উচ্চ উচ্চতায় অভিযানের জব্য বিশেষ ভাবে অনুশীলন শুরু করেছে।

Asianet News Bangla | Published : Nov 24, 2021 6:19 PM IST

সীমান্তে শান্তির বিষয়ে চিন (China) যে কতটা উদ্যোগী তা নিয়ে আবারও প্রশ্ন উঠতে পারে। পূর্ব লাদাখ  (Ladakh) সেক্টরে অস্থিরতার মধ্যেই চিন ভারতীয় সীমান্তে (Indian Border) লাইভ ফায়ার মহড়া দিচ্ছে। অতি উচ্চ এলাকায় ব্যবহার করার জন্য বিশেষ যুদ্ধের সরঞ্জাম নিয়ে অনুশীলন করছে চিনের পিপিলস লিবারেশন আর্মি। 

চিনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার একটি প্রতিবেদনে বলা হয়েছে চিনা সেনা বাহিনী উচ্চ উচ্চতায় অভিযানের জব্য বিশেষ ভাবে অনুশীলন শুরু করেছে। অতি উচ্চ উচ্চতায় ব্যবহার করার জন্যে যে বিশেষ অস্ত্র রয়েছে তা নিয়ে প্রশিক্ষণ নিচ্ছে। সংবাদ সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে পিএলএ  কারাকোরাম পর্বতে 'নির্ভুল স্ট্রাইক ড্রিল' পরিচালনা করছে। প্রতিবেদনে এর আগে দাবি করা হয়েছিল চিন ভারতের সঙ্গে সীমান্তে তার অবকাঠামো পুনর্গঠন করছে। 

একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে চিন তার H-6  বোমারু যুদ্ধ বিমান ভারতীয় সীমান্ত থেকে সরিয়ে নিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছিল বোমারু বিমানগুলি জিনজিয়াং প্রদেশের কাশগরে রাখা হয়েছে। এই এলাকা চিনের ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের অন্তর্গত। কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে চিনা সেনা সমস্ত যুদ্ধের সরঞ্জাম নিয়েই অনুশীলন চালাচ্ছে। 

Chinese dad: ছেলেকে বাঁচানোই ছিল চ্যালেঞ্জ, বাড়িতে বসে ওষুধ বানিয়ে তাক লাগিয়ে দিল বাবা

Mamata Banerjee: কেন বারবার দেখ করব, মমতার এই মন্তব্যের পর কোন পথে কংগ্রেস-তৃণমূল সমীকরণ

3 Terrorist Killed: ভূস্বর্গে এনকাউন্টার, কাশ্মীরি পণ্ডিত হত্যায় যুক্ত টিআরএফ জঙ্গি নিকেশ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন চিনের এই উদ্যোগ দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নয়নে বাধা হয়ে দাঁড়াবে। গোটা বিষয়টিকে তিনি একটি খারাপ প্যাচ বলেও দাবি করেন। তবে ভারত চিনের সঙ্গে সম্পর্কের উন্নতির বিষয়ে এখনও আশাবাদী। লাদাখ সীমান্ত সমস্যা মেটানোর জন্য সামরিক ও কূটনৈতিক স্তরে দফায় দফায় আলোচনা হচ্ছে। 

চলতি বছর শুরুতে পূর্ব লাদাখ সেক্টরে ভারত চিন সমস্যা সমাধানের জন্য বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেখানে দুই দেশই সীমান্তে সক্রিয়তা কমিয়ে আনার বিষয়ে একমত হয়েছিল। কিন্তু তারপর একাধিকবার ভারতীয় সেনা কর্তারা অভিযোগ কেরছিলেন যে চিন ভারতের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় শক্তি বাড়াচ্ছে। যদিও সেই সময় চিন একাধিকবার সেই অভিযোগ অস্বীকার করেছে। কিন্তু বর্তমানে চিনা রাষ্ট্রীয় মাধ্যমই জানিয়েছে চিন শক্তি বাড়াচ্ছে। 

গত বছর থেকেই পূর্ব লাদাখ সেক্টরে চিনা আগ্রাসনকে কেন্দ্র করে জটিলতা তৈরি হয়েছিল। যা এখনও অব্যাহত রয়েছে। বেশ কিছু জায়গা থেকে সেনা সরিয়ে নিয়েও চিনা সেনা এখনও পর্যন্ত ভারতীয় সেনাদের মুখোমুখি অবস্থায় রয়েছে কয়েকটি গুরুত্বপূর্ণ কেন্দ্রে। যা নিয়ন্ত্রণে একাধিকবার বৈঠক হয়েছে দুই দেশের মধ্যে। কিন্তু এখনও পর্যন্ত সমস্যা পুরোপুরি সমাধান হয়নি। 

Share this article
click me!