Asianet News BanglaAsianet News Bangla

Mamata Banerjee: কেন বারবার দেখ করব, মমতার এই মন্তব্যের পর কোন পথে কংগ্রেস-তৃণমূল সমীকরণ

আগেই মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলিকে একজোট হয়ে কাজ করার আহ্বান জানিছেন। উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে অখিলেশ যাদব চাইলে তাঁর পাশে দাঁড়াবেন বলেও বার্তা দিয়েছেন মমতা। 

Why we should meet sonia gandhi every time Mamata gave big hint about Congress TMC equation bsm
Author
Kolkata, First Published Nov 24, 2021, 9:40 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মমতা বন্দ্যোপাধ্যায়  (Mamata Banerjee) তৃণমূল কংগ্রেসকে (TMC) আরও শক্তিশালী করতে উদ্যোগী হয়েছেন। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বিরোধীদের ধরাসায়ী করতে মমতা বন্দ্যোপাধ্যায়ের লক্ষ্য দিল্লি (Delhi)। তা তিনি আগেই স্পষ্ট করেছেন। সেইসমত ত্রিপুরা, অসম, গোয়ায় ইতিমধ্যেই সংগঠন বাড়য়েছেন। আগামী দিনে তাঁর লক্ষ্য উত্তর প্রদেশ, হরিয়ানা আর বিহার। কীর্তি আজাদ, রাকেশ তনওয়াদের দলে নিয়ে তা স্পষ্ট করে দিয়েছেন তিনি। বাংলার সীমানা ছাড়িয়ে তৃণমূল কংগ্রেস যে ভারতে রাজনৈতিক শক্তি অর্জন করতে চাইছে দলনেত্রী 'জয় হরিয়ানা, জয় গোয়া' স্লোগান দিয়ে তা  ঘোষণা করে দিয়েছেন। স্পষ্টবাদী মমতা এবার কিন্তু দিল্লি সফরে গেলেও কংগ্রেস সংসর্গ এড়িয়ে চললেন। এদিন সাংবাদিকরা সনিয়া গান্ধীর (Sonia Gandhi) সঙ্গে তাঁর সাক্ষাতের বিষয়ে প্রশ্ন করেন। সেই প্রশ্নের উত্তরে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, 'আমরা কেন প্রতিবার সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করব? এটা সাংবিধানিক বাধ্যতামূলক নয়।' পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই মুহূর্তে কংগ্রেস পঞ্জাবের নির্বাচন নিয়ে ব্যস্ত রয়েছে। 

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সোনিয়া গান্ধীর সম্পর্ক খুবই ভালো। দিল্লি এলেই মমতা বন্দ্যোপাধ্যায় সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেন। কিন্তু রাহুল বা প্রিয়াঙ্কার সঙ্গে মমতা সম্পর্ক কতটা সাবলীল তা নিয়ে প্রশ্ন রয়েছে কংগ্রেস ও তৃণমূল দুই দলের অন্দরে। পাশাপাশি পরপর লোকসভা ও বিধানসভা নির্বাচনে কংগ্রেস বাংলায় তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে লড়াই করেছে। যা নিয়ে একাধিকবার উষ্মা প্রকাশ করেছেন মমতা। তবে কি সেই অবস্থানই বর্তমানে প্রভাব ফেলছে কংগ্রেস-তৃণমূল রাজনৈতিক সমীকরণে- উত্তর খুঁজছে রাজনৈতিক মহল। 

Free Ration: আরও চার মাস বিনামূল্যে রেশন, মার্চ পর্যন্ত গরীব কল্যাণ যোজনার মেয়াদ বাড়ল কেন্দ্র

Mamata Banerjee: টার্গেট কি ২০২৪এর ভোট, দিল্লি থেকে মুম্বইয়ের সফরসূচি ঘোষণা মমতার

Covid 19 deaths: গুজরাটের ভোটে কংগ্রেসের হাতিয়ার কোভিড মৃত্যু, রাহুল গান্ধীর ভিডিও ঘিরে জল্পনা

আগেই মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলিকে একজোট হয়ে কাজ করার আহ্বান জানিছেন। উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে অখিলেশ যাদব চাইলে তাঁর পাশে দাঁড়াবেন বলেও বার্তা দিয়েছেন মমতা। তিনি বলেছেন, বিজেপিকে হারাতে যদি তাঁর সাহায্য চাওয়া হয় তবে তিনি সাহায্য করবেন। মমতা জানিয়েছেন গোয়া ও হরিয়ানায় রাজনৈতিক কার্যকলাপ শুরু করেছেন তাঁর দল। পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন তিনি চলতি মাসের শেষেই মুম্বই যাবেন। কথা বললেন শদর পাওয়ার ও উদ্ধব ঠাকরের সঙ্গে। রাজনৈতিক মহলের অনুমান মমতার এই পদক্ষেপ জাতীয় স্তরে তৃণমূল কংগ্রসে আরও শক্তিশালী করবে। 

এই রাজ্য থেকে শুরু করে জাতীয় স্তরে কংগ্রেসে যোগ দিচ্ছে কংগ্রেসের  নেতা। কংগ্রেস সূত্রের খবর এই বিষয়টি ভালোভাবে নেয়নি কংগ্রেসের শীর্ষ স্থানীয় নেতৃত্ব। সোনিয়া গান্ধী রাহুল গান্ধীসহ বেশ কয়েকজন নেতা ইতিমধ্যেই তৃণমূল ইস্যুতে কংগ্রেসের কী ভূমিকা হবে তা স্থির করতে বৈঠকেও বসেবেন। বৃহস্পতিবার কংগ্রেসের সংসদ কৌশল গ্রুপের বৈঠক। সেটি রীতিমত গুরুত্বপূর্ণ হবে বলেও মনে করছে রাজনৈতিক মহল। কারণ এই বৈঠকেই সংসদে কংগ্রেসের ভূমিকা স্থির করা হবে। পাশাপাশি এই বৈঠকেই স্থির হবে তৃণমূলসহ অন্যান্য বিরোধী রাজনৈতিক দলগুলির সঙ্গে সংসদে কংগ্রেস কী আচরণ করবে।তবে সূত্রের খবর সোনিয়া গান্ধী পরপর দুই দিন আনন্দ শর্ম ও কমল নাথের সঙ্গে কথা বলেছেন। এই দুই কংগ্রেস নেতার সঙ্গে তৃণমূল কংগ্রেস নেত্রীর সম্পর্ক খুব ভালো।  

Follow Us:
Download App:
  • android
  • ios