প্রবল গরমে মাঝ মরুভূমিতে বরফ জলে ডুব, করোনাকালে প্রতিরোধ ক্ষমতা বাড়াচ্ছেন দুবাইবাসী

  • করোনাকালে অভিনব উদ্যোগ 
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে উদ্যোগ 
  • মাঝ মরুভূমিতে বরফ জলে স্নান 
  • দুবাইয়ে রীতিমত জনপ্রিয়

Saborni Mitra | Published : Jul 2, 2021 1:48 PM IST

মাথার ওপর সূর্য। প্রখর তাপে চার দিকের ধুসর মরুভূমির চারপাসের টিকাগুলি রীতিমত কমলা রঙ ছড়াচ্ছে তখনই সেই মাঝ মরুভূমিতেই দুবাইয়ের এক ব্যক্তি ডুব দিলেন বরফ আর ঠান্ডা জল ভর্তি একটি ছোট্ট বাথটবে। কিন্তু কেন? 

এই ধরনের চরম অস্বস্তিকর আবহাওয়া আর আবহাওয়ার চরম পার্থক্য মানুষের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম হয়। তেমনই জানিয়েছেন বেনয়েট ডেমুলেমিস্টার। আদতে সুইৎজারল্যান্ডের বাসিন্দা হলেও বর্তমানে তিনি দুবাইতেই স্থায়ী আস্তানা বানিয়েছেন। সেখানেই তিনি মহামারিকালে স্থানীয় বাসিন্দাদের রোগ প্রতিরোধের এই টিপস দিচ্ছেন।  কী ভাবে শ্বাসপ্রশ্বাস নিলে, শরীরকে চরম তাপমাত্রার সঙ্গে মানিয়ে নেওয়া যায় আর কী ভাবেই বা রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা যায় সে বিষেয়ই প্রশিক্ষণ দিচ্ছেন তিনি। 
বেনয়েট জানিয়েছেন, শরীরকে অল্প সময়ের জন্য শরীরকে চরম অস্বস্তিকর আবহাওয়ায় ফেলতে পারলে রোগ প্রতিরোধ ক্ষমতা আদতে বাড়বে। 

মৃত্যু রুখতে করোনার টিকাই একমাত্র ভরসা, ৯৮ শতাংশ কার্যকর বললেন নীতি আয়োগের সদস্য

বেনয়েটের টিপস মেনেই প্রতিদিন দুবাইবাসী ছুটে আসেন মাঝ মরুভূমিতে। তেমনই একজন মারওয়ান আবদেলাজ্জি। তিনি জানিয়েছেন প্রথম দিকে খুবই অস্বস্তি হত। কিন্তু এখন পুরো ব্যাপারটাই উপভোগ করেন তিনি। প্রথম দিকে শ্বাসনিতে কষ্ট হত বলেও জানিয়েছেন। তবে বেনয়েট প্রত্যেককেই জানিয়ে দেন কী ভাবে নিঃশ্বাস প্রশ্বাস নিলে কষ্টকর পরিস্থিতি এড়ানো যাবে। 

স্কুল পালাতে অভিনব ছক, কোভিড রিপোর্ট জাল করতে লেবুর ব্যবহার ব্রিটেনের পড়ুয়াদের

এটা কোনও আধুনিক পদ্ধতি নয়। প্রাচীন তিব্বতীরাও এই পদ্ধতিতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেন বলেও শোনা যায়। এই পদ্ধতিতে জনপ্রিয় করে তোলেন নেদারল্যান্ডের বাসিন্দা উইম হফ। বৌদ্ধ সন্ন্যাসীদের কাছ থেকেই তিনি নিঃশ্বাস নেওয়ার পদ্ধতি রফত করেছেন। বেনয়েট সেই নিয়ম মেনেই দুবাইয়ে ব্যবসা শুরু করেছেন। বর্তমানে তাঁর এই পদ্ধতি যথেষ্ট জনপ্রিয়তা লাভ করেছে। শুধু দুবাই নয় আমেরিকা থেকেই ছুটে আসছেন পর্যটকরা। ভিড় জমাচ্ছেন প্রখর রোদে চরম গরমে মাঝ মরুভূমিতে ডুব দিতে। 
 

Share this article
click me!