স্কুল পালাতে অভিনব ছক, কোভিড রিপোর্ট জাল করতে লেবুর ব্যবহার ব্রিটেনের পড়ুয়াদের

  • কোভিড রিপোর্ট জাল করতে উদ্যোগ
  • পজিটিভ রিপোর্ট পেতে লেবুর রস ব্যবহার 
  • ব্যবহার ব্রিটিনের পড়ুয়াদের 
  • সেই ভিডিও আপলোড করা টিকটকে 

Asianet News Bangla | Published : Jul 2, 2021 11:53 AM IST

করোনাভাইরাসের এই সংক্রমণকালে স্কুল পালানোর এক নতুন ছক কষছে ব্রিটেনের পড়ুয়ারা। কোভিড টেস্টগুলিকে জাল করার এক অভিনব পন্থা বার করেছে পড়ুয়ারা। সোশ্যাল মিডিয়ায় প্ল্যার্ফমে কোভিড সম্পর্কিত একাধিক টিপসও পড়ুয়ারা দেদার ভাগ করে  নিচ্ছে। সেখানেই দেখা গেছে কোভিড টেস্টের রেজাল্ট পজেটিভ পেতে ব্যবহার করা হচ্ছে লেবুর রস আর ভিনিগার। তবে বিষয়টি সামনে আসতেই রীতিমত মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে ব্রিটিনের শিক্ষাবিদ আর বিশেষজ্ঞদের। এজাতীয় ক্রিয়াকলাপে যুক্ত না হওয়ার পরামর্শ দিয়েছেন তাঁরা। 

আই নিউজে (iNews) প্রকাশিত এটি একটি প্রতিবেদনে বলা হয়েছে ব্রিটেনের কিশোর-কিশোরীরা সোশ্যাল মিডিয়া সাইট টিকটক-এর কাছ বেশ কিছু হিংসাত্মক টিপস গ্রহণ করেছে। তারই মধ্যে এই জাতীয় টিপসও রয়েছে। যেখান থেকে পড়ুয়ারা শিখছে কী করে করোনাভাইরাসের জাল রিপোর্ট পাওয়া যেতে পারে- টিকটকের একাধিক ভিডিওতে সেই জাতীয় বার্তা রয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, কোভিডের ইতিবাচক ফল পেতে শিক্ষার্থীরা লেবুর রস, ভিনিগারের মত একাধিক তরল ব্যবহার করেছে। এজাতীয় একাধিক ভিডিও টিকটকে শেযার করা হয়েছে। আর সেই ভিডিও দেখেছেন লক্ষ লক্ষ মানুষ। প্রতিবেদনে বলা হয়েছে ভিডিওগুলি হ্যাসট্যাগ ফ্যাকোভিডেস্টেটর আওতায় আপলোড করা হয়েছে। প্রতিটি ভিডিও ৬.৫ মিলিয়নের বেশি দেখা হয়েছে। একই নামে একটি ডেডিকেটেড টিকটক অ্যাকাউন্ট রয়েছে। বর্তমানে সেই অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা ২০ হাজার। 

দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কম, কিন্তু উদ্বেগ বাড়াচ্ছে ৬টি রাজ্য

ভিডিওগুলিতে দেখা যাচ্ছে ব্যবহারকারীরা  লেবুর রস, অ্যাপেল সস, কোকো কোলা, ভিনিগার, হ্যান্ড স্যানিটাইজারের একটি সংমিশ্রনের ছবি আপলোড করেছে। তার থেকে মনে করা হচ্ছে এই সংমিশ্রনটি দ্রুট অ্যান্টিজেন পরীক্ষায় ইতিবাচক ফলাফল পেতে সাহায্য করে। আর কোভিড পরীক্ষার রেজাল্ট নেগেটিভ এলে তবেই স্কুলে যাওয়ার ছাড়পত্র দেওয়া হবে। কিন্তু রেজাল্ট যদি পজিটিভ আসে তাহলে স্কুল যাওয়া থেকে বিরত থাকতে পারবে। 

দ্রুত পারমাণবিক অস্ত্রের ভাণ্ডার বাড়াচ্ছে চিন, যুদ্ধবাজ মনোভাবে উদ্বেগ মার্কিন যুক্তরাষ্ট্রের

এক শিক্ষাবিদ আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন,  কোভিডের ফলাফল পজিটিভ পাওয়ার জন্য যে জাতীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে সেটি খুবই খারাপ। তবে তাঁর আশা এই ক্রিয়াকলাপের সঙ্গে খুব কম সংখ্যক পড়ুয়া জড়িয়ে রয়য়েছে। এজাতীয় পরীক্ষার সঙ্গে পড়ুয়ারা যাতে না লিপ্ত থাকেন সেদিকে অভিভাবকদের নজর দেওয়ার আহ্বান জানিয়েছেন। 

ব্রিটেনের ফুলফ্যাক্ট নামে পরিচিত একটি ফ্য়াক্ট চেকিং স্থংস্থা জানিয়েছে ফিজি ড্রিঙ্কস আর সাইট্রাস ফলগুলি মানুষ যদি ব্যবহার করে কোভিডের নমুনা পরীক্ষা করাতে যান তাহলে  দ্রুত অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে  ইতিবাচক ফলাফল তাঁরা পেতে পারেন। এজাতীয় পরীক্ষার মাধ্যমে খুব কমই নেগেটিভ রিপোর্ট পাওয়া যায়।

Digital India: ৬ বছরের যাত্রাপথ, চড়াই উতরাই পেরিয়ে কৈশরে পা দিতে চলেছে ভারত 

টিকটকের মুখপাত্র জানিয়েছে তাদের প্ল্যাটফর্মটি কোভিড ১৯ সম্পর্কিত যে কোনও ভুল তথ্য খুব তাড়াতাড়ি সরিয়ে দেয়। সাইটের নির্দেশিকাতেও বলা রয়েছে কোভিড ১৯ সম্পর্কিত ভুল তথ্য প্রচার করা আর চিকিৎসা পদ্ধতি নিয়ে বিভ্রান্তি ছড়ান বরদাস্ত করা হবে না। মহামারি শুরুর পর থেকেই এজাতীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলেও জনিয়েছেন। সাধারণ মানুষকে কোভিড ১৯ নিয়ে যথাযথ তথ্য পরিবেষণ করারর জন্য টিকটক কাজ করছে বলেও জানিয়েছেন তিনি। 

Share this article
click me!