জুডো প্রশিক্ষণে ৭ বছরের শিশুকে ২৭ বার আছাড়, ৭০ দিন জীবন-মৃত্যুর লড়াইয়ে হার মানল ক্ষুদে

  • জুডো ক্লাসে অমানবিক আচরণ 
  • ২৭ বার ছুঁড়ে ফেলা হয় 
  • ৭ বছরের শিশুকে 
  • ৭০ দিন কোমায় আচ্ছন্ন ছিল শিশুটি 

Saborni Mitra | Published : Jun 30, 2021 3:00 PM IST / Updated: Jun 30 2021, 08:39 PM IST

জুডো ক্লাসের অত্যাচার আর বহন করতে পারল না ৭ বছরের ছেলেটি। দীর্ঘ ৭০ দিন কোমায় আচ্ছন্ন থাকার পর বুধবার হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করে । তাইওয়ানে মৃত শিশুটি হুয়াং নামেই পরিচিত ছিল। গত ২১ এপ্রিল থেকে কোমায় ছিল সে। অভিযোগ জুডো ক্লাসে মাত্র ৭ বছরের হোয়াংকে ২৭ বার ছুঁড়ে মাটিতে ফেলে দেওয়া হয়। তাতেই গুরুতর আঘাত পয়েছিল সে। সেইদিনই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। চিকিৎসকদের সবরকম চেষ্টা ব্যর্থ করে দিয়ে চলে যায় হোয়াং। এই ঘটনায় অভিযোগ দায়েরের পর জুডো ক্লাসের শিক্ষক হো-কে গ্রেফতার করা হয়েছিল। কিন্তু বর্তমানে জামিনে মুক্তি পেয়েছে শিক্ষক। 

অসুস্থ দিলীপ কুমার আবারও হাসপাতালে ভর্তি, ফুসফুসে সংক্রমণ নাসিরুদ্দিনের

স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে জানান হয়েছে, জুডো ক্লাসেক প্রশিক্ষণের সময় ৭ বছরের শিশুটিকে একাধিকবার মাটিতে ছুঁড়ে ফেলে দেওয়া হয়। শিক্ষকের পাশাপাশি জুডো ক্লাসের বাকি সদস্যদেরও এমন নির্দেশ দেওয়া হয়েছিল। সবমিলিয়ে মোট ২৭ বার হুয়াংকে শক্ত মাটির ওপর বিছানো একটি ম্যাটে ছুঁড়ে ফেলা হয়। তারপরই অসুস্থ হয়ে পড়ে সে। শুরু হয় শ্বাসকষ্ট। আঘাত লাগে মাথায়। জুডো ক্লাসেই বমি করতে শুরু করে। সেখানেই জ্ঞান হারায়। তারপরে আর কোনও দিনই জ্ঞান আসেনি হুয়াং-এর।

প্রেমের সম্পর্ক ঢাকতে প্রেমিকার সঙ্গে পরিবারের ৪ সদস্যকে খুন, প্রায় একমাস পরে উদ্ধার কঙ্কাল

শিশুটিকে ভর্তি করা হয় হাসপাতালে। হাসপাতালের পক্ষ থেকে জানান হয়েছিল ব্রেইন হ্যামারেজ হয়েছিল। পাশাপাশি শরীরের একাধিক জায়গায় গুরুতর চোট পেয়েছিল সে। ক্রমেই শারীরিক অবস্থার অবনতি হয়। লাইফ সাপোর্টে রাখা হয় তাকে। কিন্তু বুধবার সে মারা যায়। চিকিৎসকরা জানিয়েছেন ব্রেইন হ্যামারেজ, নিঃশ্বাসে সমস্যা আর একাধিক অঙ্গপ্রত্যক্ষ কার্যক্ষমতা হারানোর কারণেই মৃত্য়ু হয়েছে শিশুটির। 

ভুয়ো ভ্যাকসিনকাণ্ড বিজেপির সাজানো নয় তো, কেন্দ্র টিকা কম দিচ্ছে বলে অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের

তাইওয়ানে রীতিমত জনপ্রিয় মার্শাল আর্ট। তাইকন্ডো আন্তর্জাতিক মহলে জনপ্রিয়তা পেয়েছে। আর সেই খেলা শিখতে গিয়েই প্রাণ গেল একটি শিশুর। গোটা ঘটনার তদন্ত শুরু হয়েছে। চলতি মাসের গোড়ার দিকে জুডো শিক্ষককে গ্রেফতার করেছিল পুলিশ। লাইসেন্স ছাড়াই প্রশিক্ষণ দিচ্ছিল। বিনামূল্যেই প্রশিক্ষণ দিচ্ছিল শিক্ষক হো।  আর এই ছোঁড়াছুঁড়িগুলো ছিল প্রশিক্ষণের অঙ্গ। কিন্তু তদন্তে পুলিশ জানতে পেরেছে যেদি হুয়াং অসুস্থ হয়ে পড়ে সেদিন সে একাধিকবার জানিয়েছিল তাঁর শরীর খারাপ। মাথায় ব্যাথা রয়েছে। কিন্তু সেকথায় কোনও গুরুত্ব দেয়নি প্রশিক্ষক। তারপরেই শারীরিক কসরত করতে গিয়েই অসুস্থ হয়ে পড়ে হুয়াং।  

Share this article
click me!