Rules of Pakistan: আজব দেশ, পাকিস্তানে চালু এই পাঁচটি নিয়ম শুনলে আঁতকে উঠবেন

পাকিস্তানে রয়েছে কিছু অদ্ভুত নিয়ম। যা শুনলে অবাক হবেন আবার হাসিও পাবে। তবে বিশ্বের প্রতিটি দেশেই এমন অনেক অদ্ভুত নিয়ম রয়েছে যা মানুষকে অবাক করে তোলে।

Parna Sengupta | Published : Jan 22, 2022 4:55 PM IST

পাকিস্তান (Pakistan)। নাম শুনলেই যে কোনও ভারতীয়ের মাথায় প্রথমেই কি আসে? জঙ্গি, সন্ত্রাস আর বিস্ফোরণ। সীমান্ত সমস্যা আর কাশ্মীর নিয়ে টানাপোড়েন। তাই তো? এহেন পাকিস্তানে (Pakistan) রয়েছে কিছু অদ্ভুত নিয়ম (strange rules)। যা শুনলে অবাক হবেন আবার হাসিও পাবে। তবে বিশ্বের প্রতিটি দেশেই (Country) এমন অনেক অদ্ভুত নিয়ম রয়েছে যা মানুষকে অবাক করে তোলে। প্রতিবেশী দেশ পাকিস্তানেও তেমনই কিছু অদ্ভুত নিয়ম রয়েছে। এই ধরনের আইনের কারণে সারা বিশ্বে পাকিস্তানের সমালোচনা করা হয়। কয়েক মাস আগেও এমনই একটি আইন নিয়ে গোটা বিশ্বের কাছে মুখ পুড়িয়েছিল পাকিস্তান। 

পাকিস্তানের সিন্ধ প্রদেশের একটি অদ্ভুত বিল প্রস্তাব করা হয়। এই বিলে বলা হয়েছিল, ১৮ বছর বয়স হলেই বিয়ে বাধ্যতামূলক করতে হবে এবং এই নিয়ম যারা লঙ্ঘন করবে তাদের কঠিন সাজা দেওয়া হবে। কিন্তু কেন এমন নিয়ম ? পাকিস্তান যুক্তি দিয়েছিল এটি সামাজিক কুফল ও শিশু ধর্ষণে প্রতিরোধে সাহায্য করবে। 

তবে এখানেই শেষ নয়। সেদেশে চালু রয়েছে আরও বেশ কিছু অদ্ভুত নিয়ম। এবার জেনে নেওয়া যাক পাকিস্তানের তেমনই কয়েকটি অদ্ভুত নিয়ম:
 
১) পাকিস্তানের কিছু শব্দ আপনি ইংরেজিতে অনুবাদ (ট্রান্সলেট) করতে পারবেন না, যেগুলোকে অবৈধ বলে বিবেচিত করা হয়। এই শব্দগুলির মধ্যে হলো — আল্লাহ, মসজিদ, রাসূল বা নবী ইত্যাদি। ভুলেও কেউ যদি এই শব্দগুলি কে ইংরেজিতে অনুবাদ করে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়।

আরও পড়ুন - UK News: 'গ্রেফতার করতে হবে অমিত শাহ ও জেনারেল নারাভানে'কে, বিলেতে উঠল যুদ্ধপরাধের অভিযোগ

আরও পড়ুন - Pakistani Terrorists Killed: কুলগাম এনকাউন্টারে নিকেশ জঙ্গি আদপে পাকিস্তানি, মিলল প্রচুর তথ্য

২) অনুমতি ছাড়া কারোর ফোন স্পর্শ করা যাবে না, পাকিস্থানে এটিকে বেআইনি বলে বিবেচিত করা হয়। যদি কেউ অনুমতি ছাড়া অন্যের ফোন স্পর্শ করে, তাহলে তাকে কঠিন সাজা মুখে পড়তে হয়। কমপক্ষে ৬ মাস জেলের ঘানি টানতে হতে পারে।

৩) ইজরায়েলে যাওয়া নিষিদ্ধ! পাকিস্তানের কোন নাগরিক চাইলেও কখনো এদেশে যেতে পারবেন না। কারণ পাকিস্তানিরা ইজরায়েল কোন দেশ আছে বলে আজও স্বীকৃতি দেয়নি। পাকিস্তানের পাসপোর্টে পরিষ্কার লেখা রয়েছে, আপনি ইজরাইল ছাড়া পৃথিবীর যেকোন দেশে যেতে পারেন।

৪) পাকিস্তানের পড়াশুনার উপর ট্যাক্স ধার্য করা হয়। কোন শিক্ষার্থী যদি পড়াশোনায় ২ লাখেরও বেশি টাকা খরচ করে, তাহলে তাকে ৫% ট্যাক্স দিতে হয়। সম্ভবত এই ভয়ের কারণেই পাকিস্তানের মানুষ কম পড়াশোনা করে।

৫) পাকিস্তানে খোলামেলাভাবে কোনও ছেলেমেয়ে মেলামেশা করতে পারে না। যদি কাপলরা ঘনিষ্ঠভাবে ধরা পড়ে তাহলে তাদের জেলে পাঠানো হয়। এখানে কোন মেয়ের সাথে বন্ধুত্ব করা বেআইনি। এই প্রতিবেশী দেশে বিয়ের আগে ছেলে মেয়ে একসঙ্গে মেলামেশা করতে পারে না বলে অদ্ভুত আইন রয়েছে।

Share this article
click me!