COVID 19: নতুন করে লকডাউনের পথে দুই দ্বীপ, বিমান যাত্রীদের থেকে ছড়াচ্ছে করোনাভাইরাস

কিরিবাটি সরকার নতুন করে লকডাউনের কথা ঘোষণা করেছে। নতুন ব্যবস্থায় স্থানীয় বাসিন্দাদের বাড়িতেই থাকতে বলা হয়েছে। সামাজিক জমায়েতের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফিজি থেকে আসা একটি বিমানের প্রায় ৩৬ জন যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন, বলে তাদের নমুনা পরীক্ষায় ধরা পড়েছিল। সেই কারণে কমিউনিটি ট্রান্সমিশনে থেকে আরও চার জন নতুন করে সংক্রমিত হয়েছে।

Web Desk - ANB | Published : Jan 22, 2022 10:47 AM IST

মহামারির (Pendamic) এই শেষ পর্যায়ে এসে নতুন করে লকডাউনের (Lockdown) পথে হাঁটল প্রশান্ত মহাসাগরের (Pacific Ocean) বিচ্ছিন্ন দ্বীপ কিরিবাটি (Kiribiti)। কারণ আগে এই দ্বীপে কখনই কোভিড-১৯ (COVID-19) এ আক্রান্তের সন্ধান পাওয়া যায়নি। লকডাউন জারি করা হয়েছে অপর এক দ্বীপ সামোয়াতেও (Samoa)। দুটি দ্বীপেই ক্রমশই বাড়ছে করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্তের সংখ্যা। অথচ বিশ্ব স্বাস্থ্য স্থাংসার (WHO)মতে এই জানুয়ারি মাসের  আগে পর্যন্ত কিরিবাটিতে একজনও করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া যায়নি। আর মহামারি শুরুর পর থেকে সামোয়াতে মাত্র দুই জন এই রোগে আক্রান্ত হয়েছিল। কিন্তু সম্প্রতি দুটি দ্বীপ আন্তর্জাতিক উড়ানের ওপর নিষেধাজ্ঞা তুলে দিয়েছিলেন। তারপরই কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ছে। 

কিরিবাটি সরকার নতুন করে লকডাউনের কথা ঘোষণা করেছে। নতুন ব্যবস্থায় স্থানীয় বাসিন্দাদের বাড়িতেই থাকতে বলা হয়েছে। সামাজিক জমায়েতের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফিজি থেকে আসা একটি বিমানের প্রায় ৩৬ জন যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন, বলে তাদের নমুনা পরীক্ষায় ধরা পড়েছিল। সেই কারণে কমিউনিটি ট্রান্সমিশনে থেকে আরও চার জন নতুন করে সংক্রমিত হয়েছে। গত সপ্তাহ পর্যন্ত কিরিবাটিতে মাত্র দুই জনের সন্ধান পাওয়া গিয়েছিল যারা করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। 

বিশ্বের সবথেকে বিচ্ছিন্ন দ্বীপগুলির মধ্যে একটি হল কিরিবাটি। এটির নিকটতম মহাদেশ উত্তর আমেরিকা। কিরিবাটি থেকে উত্তর আমেরিকার দূরত্ব প্রায় ৫ হাজার কিলোমিটার। মঙ্গলবার স্থানীয় সরকার নিশ্চিত করেছে যে বিমান ৫৪ জন যাত্রী ছিল। তাদের মধ্যে ৩৬ জনই করোনাভাইরাসে আক্রান্ত। বর্তমানে সমস্ত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। বিমানের সব যাত্রীদের টিকা দেওয়া হয়েছে বলেও জানিয়েছে সরকার। 

তবে কিরিবাটি সরকার এখনও জানায়নি শনিবার থেকে জারি করা লকডাউন ঠিক কতদিন চলবে। অত্যাবশ্যকীয় পণ্য ছাড়া লোকজনকে ঘরের বাইরে বার হতে নিষেধ করা হয়েছে। সকাল ৬টা থেকে দুপুর ২টো পর্যন্ত দোকান বাজার খোলা থাকবে। তবে অত্যাবশ্যকীয় পণ্য পরিষেবা জারি থাকবে। 

অনেকটা একই অবস্থা সামোয়াতে । ব্রিসবেন থেকে আসা একটি বিমানে ১৫ জন যাত্রী কোভিডে আক্রান্ত ছিল বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ফিয়ামে নাওয়ামি মাতাফা। তিনি আরও বলেছেন শনিবার থেকে লকডাউন জারি করা হয়েছে। হবে পরিস্থিতি স্বাভাবিক থাকলে সোমবার রাতের পর থেকে লকডাউন উঠে যাবে। সামোয়ার সরকার বলেছে, ওমিক্রনের সংক্রমণ হতে পারে। কোয়ারেন্টাইনের  ব্যবস্থা রয়েছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে সামোয়াতে জনসংখ্যার ৬২ শতাংশই টিকা পেয়েছে। আর কিরিবাটিতে টিকার হার ৩৪ শতাংশ। 

Covid 19: ওমিক্রনের সঙ্গে ডেল্টার তুলনা, গবেষণা বলছে মূল পার্থক্য ভাইরাল লোডে

Goa Election 2022: টিকিট না পেয়ে অবশেষে বিজেপি ত্যাগ, দল ছাড়ার কারণ জানালেন উৎপল পারিক্কর

COVID Wedding Plan: গুগল মিটে মালাবাদল আর বিয়ের ভোজ ফুড অ্যাপে, তাক লাগাচ্ছেন বাংলার দম্পতি

Share this article
click me!