সদগুরুর মাটি বাঁচাও আন্দোলনে সাড়া চার ক্যারিবিয়ান দেশের, সই হল চুক্তি

সদগুরুর উদ্যোগে ইশা সেন্টার চলতি বছর শিবরাত্রির সময় মাটি আন্দোলনের সূচনা করেছিল। উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ত্রিনিদাদ ও টোবাগোতে জন্মগ্রহণকারী সোকা স্টার মাচেল। তিনি মন্টানোতে সেভ সয়েল মুভমেন্টের যোগ দিয়েছিলেন। 

Web Desk - ANB | Published : Mar 12, 2022 12:06 PM IST / Updated: Mar 12 2022, 05:37 PM IST

চারটি ক্যারিবিয়ান দেশে (four Caribbean ) কনশাস প্ল্যানেটের প্রতিষ্ঠাতা তথা ইশা ফাউন্ডেশনের (Isha Foundation) প্রধান সদগুরু জগদীশ ভাদেব (Sadhguru Jagadish Vaudev) সেভ সয়েল আন্দোলন (Save Soil Movement) উদ্যোগকে সমর্থন জানিয়েছেন। বর্তমানে তিনি রয়েছেন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। সেখানেই তিনি মাটি আন্দোনলের বিষয়ে একটি সমঝতা স্মারক স্বাক্ষর করেছেন। 

সদগুরুর উদ্যোগে ইশা সেন্টার চলতি বছর শিবরাত্রির সময় মাটি আন্দোলনের সূচনা করেছিল। উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ত্রিনিদাদ ও টোবাগোতে জন্মগ্রহণকারী সোকা স্টার মাচেল। তিনি মন্টানোতে সেভ সয়েল মুভমেন্টের যোগ দিয়েছিলেন। অ্যান্টিগুয়া ও বাববুডা সরকারকে এই আন্দোলনের অংশ হওয়ার জন্য তিনি বিশেষ উদ্যোগ গ্রহণ করেছিলেন। এদিনের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন, স্বাস্থ্য ও পরিবেশ মন্ত্রী স্যার মলউইন ডোসেফ ও কৃষি-মৎস বিষয়ক মন্ত্রী সামান্থা মার্শাল। 

ইশা ফাউন্ডেশন একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন, অ্যান্টিগা ও বাববুডা সেভ সয়েল উদ্যোগকে সমর্থন জানিয়েছে। গ্রহকে রক্ষা করার জন্য একটি একটি সমঝতা স্মারক। সংস্থার প্রধান সদগুরু অবশ্য বলেছেন, ডমিনিকা রুজভেল্ট স্কারিটের প্রধানমন্ত্রী, সেন্ট লুসিয়ার প্রধানমন্ত্রী ফিলিফ জে পিয়ের, সেন্ট কিটস নেভিসের প্ৎধান টিমোথি হ্যারিস- সকলেই তাঁর সঙ্গে সহমত পোষণ করেছেন। এঁরা সকলেই মাটি বান্ধব নীতিগুলিকে গুরুত্ব দেওযার পক্ষে পদক্ষেপ নেবেন বলেও  আশা প্রকাশ করেছেন তিনি। 

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে সদগুরু জানিয়েছেন একটি একটি ঐতিহাসিক মুহূর্ত। এই প্রথম সেভ সয়ের নিয়ে কোনও মৌ স্বাক্ষরিত হল। তিনি  আরও জানিয়েছেন অ্যান্টিগুয়া, বাববুডা, ডোমিনিকা  সেন্ট লুসিয়া ও সেন্ট কিটস অ্যান্ড নেভিসের সরকারগুলি মাটি রক্ষার জন্য নিজের চাহিদা মত পদক্ষেপ নেবে। যা পরবর্তীকালে বাকি বিশ্বকে এই পথ অবলম্বন করতে উদ্যোগী করেব। 

অন্যদিকে সদগুরু বর্তমানে মন্টানোতে  গিয়েছিলেন। সেখানে ক্রিকেটে প্রাক্তন স্টার ভিভিয়ান রিচার্ড ও ইংল্যান্ডের প্লেয়ার ইয়ান বথামের সঙ্গেও সেভ সয়েল আন্দোলন নিয়ে আলোচনা করেন। দুই ক্রিকেট স্টারকেও তিনি তাঁর এই উদ্যোগে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন মাটি বাঁচানো আন্দোলন যে কতটা জরুতি তাই ক্রিকেট প্রেমী দর্শকদের কাছে তুলে ধরতেই পারেন দুই তারকা। ক্যারিবিয়ান সফরে এসে তিনি অত্যান্ত আনন্দিত ও সম্মানিত। ক্যারিবিয়ানরা তাঁর বিশেষ বার্তায় সাড়া দিয়েছেন। আগামী প্রজন্মের জন্য যাতে মাটি রক্ষা করা যায়  তার জন্য সকলকেই গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করতে হবে।  

ক্যাব চালাচ্ছেন উবের ইন্ডিয়ার প্রধান, ভাইরাল হল যাত্রীস সঙ্গে ছবি

কিয়েভ ঘিরে ফেলেছে রুশ সেনা, ইউক্রেনের বাকি শহরগুলিতে চলছে অবিরাম বোমা বর্ষণ

'আমার ছেলে নয়, মোদীজির ছেলে', চোখে জল নিয়ে কেন এই কথা বললেন এক বাবা

Read more Articles on
Share this article
click me!