ইউক্রেনে আটকে পড়া নেপালি নাগরিকদের উদ্ধার ভারতের, মোদীকে ধন্যবাদ শের বাহাদুরের

মোদীকে ধন্যবাদ জানিয়ে একটি টুইট করেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। তিনি লেখেন, "নেপালের চারজন নাগরিক ইতিমধ্যেই দেশে পৌঁছে গিয়েছেন। অপারেশন গঙ্গার মাধ্যমে নেপালি নাগরিকদের সাহায্য করার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারত সরকারকে অনেক ধন্যবাদ।"  

Web Desk - ANB | Published : Mar 12, 2022 8:53 AM IST / Updated: Mar 12 2022, 02:43 PM IST

আজ ১৭ দিনে পা দিয়েছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ (Ukraine-Russia Conflict)। আর এই পরিস্থিতিতে খুব কঠিন পরিস্থিতির মধ্যে দাঁড়িয়ে রয়েছে প্রায় সব দেশই। কারণ ইউক্রেনে (Ukraine) আটকে রয়েছেন প্রায় সব দেশেরই কোনও না কোনও মানুষ। আর তাঁদের ফেরানোর জন্য আপ্রাণ চেষ্টা করছে একাধিক দেশ। এই পরিস্থিতিতে যেখানে মধ্যপন্থা অবলম্বন খুবই কঠিন। আর সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) নেতৃত্বে ভারত (India) ভারসাম্যের নীতিতে এগোচ্ছে। তাই অপারেশন গঙ্গার (Operation Ganga) মাধ্যমে শুধু ভারতীয়দেরই নয়, উদ্ধার করা হচ্ছে পড়শি দেশগুলোর অর্থাৎ যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে (War Torn Ukraine) আটকে পড়া পাকিস্তান (Pakistan), বাংলাদেশ (Bangladesh) ও নেপালের (Nepal) মানুষদেরও। সম্প্রতি নেপালের চার নাগরিককে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে উদ্ধার করেছে ভারত। আর তার জন্য ভারত সরকার ও নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী (Nepal PM) শের বাহাদুর দেউবা (Sher Bahadur Deuba)। 

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। প্রায় সব এলাকাই ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। আর সেখানে এখনও পর্যন্ত আটকে রয়েছেন বিভিন্ন দেশের নাগরিকরা। কোনওরকমে সেখান থেকে প্রাণ বাঁচিয়ে পালানোর চেষ্টা করছেন তাঁরা। কেন্দ্রীয় সরকারের তরফে অবশ্য আগেই বলা হয়েছিল অপারেশন গঙ্গার মাধ্যমে শুধুমাত্র ভারতীয়দের নয় পড়শি দেশের নাগরিকদেরও উদ্ধারে সাহায্য করা হবে। আর তাই এবার বাস্তবে রূপায়িত করলেন মোদী। একের পর এক এক পড়শি দেশের নাগরিকদেরও উদ্ধার করে নিরাপদে তাঁদের দেশে পাঠাচ্ছেন তিনি। সম্প্রতি নেপালের চার নাগরিককেও উদ্ধার করা হয়েছে। ইতিমধ্যেই তাঁরা ইউক্রেন থেকে ভারত হয়ে নিরাপদে দেশে পৌঁছে গিয়েছেন।

আরও পড়ুন- 'রাশিয়া আইএসআইএস-এর মতো কাজ করছে', মেয়রের অপহরণের অভিযোগ তুলে মন্তব্য জেলেনস্কির 

মোদীকে ধন্যবাদ জানিয়ে একটি টুইট করেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। তিনি লেখেন, "নেপালের চারজন নাগরিক ইতিমধ্যেই দেশে পৌঁছে গিয়েছেন। অপারেশন গঙ্গার মাধ্যমে নেপালি নাগরিকদের সাহায্য করার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারত সরকারকে অনেক ধন্যবাদ।"  

আরও পড়ুন- ইউক্রেনের গবেষণাগারে কি লুকিয়ে জৈব অস্ত্র, কোন রোগ-জীবানু ধ্বংসের নির্দেশ দিল 'হু'

আরও পড়ুন- তৃতীয় বিশ্ব যুদ্ধের জন্য উস্কানি নয়, রাসায়নিক অস্ত্র নিয়ে রাশিয়াকে সতর্ক করলেন বাইডেন

এর আগে বাংলাদেশের কয়েকজন নাগরিককেও ভারতের তরফে উদ্ধার করা হয়েছিল ইউক্রেন থেকে। তার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina) ইতিমধ্যেই নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছিলেন। সংবাদসংস্থা সূত্রে জানা যায়, ইউক্রেনের সুমি (Sumi) থেকে ১২টি বাসের কনভয় বেরোয় পল্টভার দিকে। যেখানে ভারতীয় দূতাবাসের কর্মীদের সঙ্গে রেড ক্রসের কর্মীরা ছিলেন। তবে সেখানে শুধু ভারতীয়রাই নন, সঙ্গে পাকিস্তান ও বাংলাদেশের নাগরিকরাও ছিলেন। মোট ন’জন বাংলাদেশি ছিলেন উদ্ধার হওয়া নাগরিকদের মধ্যে। এছাড়াও বেশ কিছু আটকে পড়া নেপালি ও টিউনিশিয়ান ছাত্রছাত্রীদেরও উদ্ধার করা হয়েছে। এই মুহূর্তে সুমিতে আর কোনও ভারতীয় ছাত্রছাত্রী আটকে পড়ে নেই, যা বলাই বাহুল্য ভারত সরকারের অপারেশন গঙ্গার সাফল্য ইঙ্গিত করে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় ভারতের সঙ্গে রাশিয়ার চিরচারিত সুসম্পর্ক ভারতকে বাড়তি সুবিধা দিয়েছে। অনেকটা ভারতেরই অনুরোধে যুদ্ধ বিরতির ঘোষণা এবং বিভিন্ন দেশের নাগরিকদের উদ্ধার ভারতকে কূটনীতির দিক থেকে আরও ধারালো করেছে সামনের দিনের জন্য। আর এই কঠিন পরিস্থিতির মধ্যে এভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ায় এবার পড়শি দেশগুলির সঙ্গে ভারতের সম্পর্ক আরও মজবুত হবে বলে আশা করা হচ্ছে। 

Share this article
click me!