একই সারিতে চার গ্রহ, কীভাবে খালি চোখে দেখবেন মাঝ আকাশের মহাজাগতিক দৃশ্য

সকালের আকাশ জুড়ে বৃহস্পতি একই লাইনে দাঁড়িয়ে থাকবে মঙ্গল, শুক্র আর শনির সঙ্গে। তবে বৃহস্পতিবার পুরো অংশ দেখা যাবে না। এক চতুর্থাংশাই দেখা যাবে।

Saborni Mitra | Published : Apr 18, 2022 1:33 PM IST

আপনি খালি চোখে সাক্ষী হতে পারে এই মহাজাগতিক দৃশ্যের। সৌর জগতের চারটি গ্রহ একই সঙ্গে দেখতে পাবেন।  মাঝ আকাশে উপস্থিত হবে চারটি গ্রহ। এই বিরল ঘটনাটি আকাশ পর্যবেক্ষ বা মহাকাশ সম্পর্কে উৎসাহীদের আরও বেশি করে আগ্রহী করে তুলেছে। গবেষকরা জানিয়েছেন টেলিস্কোপ দিয়ে পরিষ্কার করে একই সঙ্গে দেখা যাবে সৌরজগতের চারটি গ্রহকে। কিন্তু খালি চোখেও এই দৃশ্য উপভোগ করতে পারবেন মহাকাশ প্রেমীরা। 

ন্যাশানাল অ্যারোনেটিক্স অ্যান্ড স্পে অ্য়াডমিনিস্টেশন বা নাসা বলেছে এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে বৃহস্পতিকে ভোর বেলায় দেখা যাবে। সকালের আকাশ জুড়ে বৃহস্পতি একই লাইনে দাঁড়িয়ে থাকবে মঙ্গল, শুক্র আর শনির সঙ্গে। তবে বৃহস্পতিবার পুরো অংশ দেখা যাবে না। এক চতুর্থাংশাই দেখা যাবে। 

আগেই নাসা জানিয়েছিল এপ্রিল মাসের শুরু থেকেই সূর্যোদয়ের আগে শুক্র মঙ্গল আর শনিকে একই সঙ্গে দেখা যাবে। দক্ষিণ পূর্ব আকাশে তিনটি গ্রহকে একই সঙ্গে অবস্থান করবে আর প্রতিদিনই বাকি দুটি গ্রহ মঙ্গলের দিকে অগ্রসর হবে। এপ্রিল মাসের মাঝামাঝি থেকে এই দলে নাম লেখাবে গ্রহরাজ বৃহস্পতি।  চার গ্রহ একসঙ্গে হয়ে সকালের আকাশে একটি চতুষ্কোনও গঠন করতে পারে।

নাসা আরও জানিয়ে এই বিলর দৃশ্য দেখার জন্য রাত গেজে বসে থাকতে হবে না। ভোরবেলাতেই দেখা যাবে। বৃহস্পতি সূর্যোদয়ের ঘণ্টাখানের আগে প্রস্ফুটিত হবে। বাকি তিনটি গ্রহ মধ্যরাত থেকেই আকাশে দেখা যাবে। বৃহস্পতি সূর্যোদয়ের ঘণ্টাখানেক আগে পর্যন্ত দিগন্তের ওপরেই থাকবে। 


নাসা আরও জানিয়েছে ৩০ এপ্রিল সূর্যোদয়ের মাত্র ৪৫ মিনিট আগে এই বিরল মহাজাগতিক দৃশ্য দেখা যাবে। নাসা জানিয়েছে মাসের শুরু থেকেই তিনটি গ্রহ খালি চোখে দেখা গেছে। মাসের মাঝামাঝি সময় থেকে মঙ্গল, শুক্র আর শনির সঙ্গে ভোরের আকাশে দেখা যাবে বৃহস্পতিকে। তিনটি গ্রহকে একই সরল রেখায় দেখা যাবে- যতক্ষণ পর্যন্ত না সূর্য ওঠে। 


নাসা আরও জানিয়েছে এই বিরল ঘটনার কারণ হল সূর্যের চারপাশে সমস্ত গ্রহের অবস্থান। কক্ষপথের একই সারিতে চারটি গ্রহ থাকবে। 

Read more Articles on
Share this article
click me!