Google Search down-আচমকা বিশ্ব জুড়ে বিভ্রাট, অচল গুগল সার্চ

সার্চ করার পরেই গুগল পেজে দেখাচ্ছে "502 দিস ইজ অ্যান এরর। সার্ভারটি একটি অস্থায়ী ত্রুটির সম্মুখীন হয়েছে এবং আপনার অনুরোধটি সম্পূর্ণ করতে পারেনি। অনুগ্রহ করে ৩০ সেকেন্ডের মধ্যে আবার চেষ্টা করুন।" মেসেজ প্রম্পটে বলা হয়েছে।

Parna Sengupta | Published : Aug 9, 2022 3:59 AM IST / Updated: Aug 09 2022, 09:47 AM IST

মঙ্গলবার সকালে কিছু সময়ের জন্য গুগল সার্চ কাজ করছিল না। বিভ্রাট ট্র্যাকিং ওয়েবসাইট Downdetector.com Google বিভ্রাটের বিষয়টি নিশ্চিত করেছে। এই ওয়েবসাইট জানিয়েছে যে গুগল সার্চের সাথে ৪০ হাজারেরও  বেশি সমস্যার ঘটনা ঘটেছে। যখনই কোনও টপিক সার্চ করার চেষ্টা করা হচ্ছে, তখন গুগল সার্ভারগুলি ৫০২ ত্রুটি দেখাচ্ছে। 

সার্চ করার পরেই গুগল পেজে দেখাচ্ছে "502 দিস ইজ অ্যান এরর। সার্ভারটি একটি অস্থায়ী ত্রুটির সম্মুখীন হয়েছে এবং আপনার অনুরোধটি সম্পূর্ণ করতে পারেনি। অনুগ্রহ করে ৩০ সেকেন্ডের মধ্যে আবার চেষ্টা করুন।" মেসেজ প্রম্পটে বলা হয়েছে।

অন্য একটি মেসেজে গুগল সার্চ পেজ জানাচ্ছিল, "আমরা দুঃখিত কিন্তু মনে হচ্ছে আপনার অনুরোধ প্রক্রিয়া করার সময় একটি অভ্যন্তরীণ সার্ভার ত্রুটি হয়েছে। আমাদের আধিকারিকদের অবহিত করা হয়েছে এবং সমস্যা সমাধানের জন্য কাজ করছে। অনুগ্রহ করে পরে আবার চেষ্টা করুন।"

এবার দেশের ৫০ টি রাজ্য পেতে চলেছে 'স্ট্রিট ভিউ ম্যাপ' পরিষেবা, ঘোষণা গুগলের

Google Trends পরিষেবাটিও কিছু সময়ের জন্য কাজ করা বন্ধ করে দেয়। যদিও লিঙ্কটি খুলছিল, তবে যে উইন্ডোটি ট্রেন্ডগুলি দেখায় সেটি খালি ছিল। রিয়েল-টাইম ট্রেন্ড সঠিকভাবে কাজ করছিল বলে জানা গিয়েছে। অবশ্য কয়েক মিনিট পরে এই পরিষেবা ফের সক্রিয় হয়ে ওঠে। ভারতে এবং বিদেশের অসংখ্য ব্যবহারকারী টুইটারে শেয়ার করেছেন যে Google সঠিকভাবে কাজ করছে না।

এক টুইটার ব্যবহারকারী লেখেন যেন "প্রথমবারের মতো Google সার্চ ইঞ্জিনে ত্রুটি ছিল। ইঞ্জিনটি সম্পূর্ণভাবে বন্ধ ছিল। এটি এতই আচমকা ঘটেছে যে প্রথমে কিছু বুঝতেই পারিনি যে এটা গুগলের ত্রুটি।"

৭৫ তম স্বাধীনতা দিবসে এবার গুগলের বিশেষ উদ্যোগ 'ইন্ডিয়া কি উড়ান'

একজন ব্যবহারকারী মজা করে বলেছেন যে আমরা গুগল করতে পারছি না কারণ গুগল ডাউন। এটাই পৃথিবীর শেষ। একই সময়ে, একজন ব্যবহারকারী বলেছেন যে এখন ইয়াহুর সিইও খুশি হবেন কারণ তার সাইটে ট্র্যাফিক আসবে। কেউ তো আজ সুখ পেলেন। 

@CryptoWhale নামে একটি ভেরিফায়েড হ্যান্ডেল বলেছে যে গুগল সার্চ বিভ্রাট লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করেছে। এটি চুইট করে জানিয়েছে  Google সার্চ ডাউনের ঘটনা বর্তমানে ৪০টিরও বেশি দেশের লক্ষ লক্ষ মানুষের জন্য বড় নেটওয়ার্ক বিভ্রাটের সম্মুখীন হয়েছে।" 

@সালদাউইরি নামের এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, "এটি একটি অদ্ভুত অভিজ্ঞতা... গুগল বন্ধ হয়ে গেছে... অবশেষে এখন আমরা গুগল করতে পারছি না। কারণ গুগল সার্চ ডাউন। এখন আমাদের এই অন্ধকারে গাইড করার জন্য কেবল বিং এবং ইয়াহু আছে।"

Share this article
click me!