এই দেশে সিঙারা খেলে বা বানালে গ্রেফতার হতে পারেন-রয়েছে অদ্ভুত কারণ

পৃথিবীতে এমন একটি দেশ আছে যেখানে সামোসা খাওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে, সেখানে আপনি সামোসা খেতে পারবেন না। বিশ্বের এই দেশে সিঙারা কেনা, বানানো এবং খাওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

Parna Sengupta | / Updated: Mar 07 2022, 11:24 PM IST

সামোসা বা সিঙারা। এই মুখরোচক বস্তুটি খেতে ভালবাসেন না বা পছন্দ করেন না, এমন মানুষ কমই মেলে। অনেকে তো বাড়িতেই বানিয়ে ফেলেন চটজলদি এই স্ন্যাকস। ভারতের বিভিন্ন রাজ্যে নানা নামে ডাকা হলেও মূলত সামোসা নামেই পরিচিত বাঙালির প্রিয় সিঙারা। ভারতের বেশির ভাগ জায়গায়ই আপনি দেখা পাবেন সামোসার। 

ফুড ডেলিভারি অ্যাপ সুইগির (Food Delivery App Swiggy) সার্চ রেজাল্ট (Search Result) বলছে ২০২১ সালে ৫ মিলিয়ন মানুষ (5 Million) অর্ডার দিয়েছেন সামোসা (Samosa)। এখানে বলে রাখা ভালো যে পরিমাণ মানুষ আমাদের দেশে যে পরিমাণ সামোসা খেতে চেয়েছেন, তা নিউজিল্যান্ডের জনসংখ্যা। Swiggy-এর ষষ্ঠ বার্ষিক StatEATstics রিপোর্ট জানাচ্ছে যে কিভাবে ভারতীয়রা প্রতি মিনিটে ১১৫ প্লেট বিরিয়ানি, নিউজিল্যান্ডের জনসংখ্যার সমান সামোসা এবং এগারো বছর ধরে স্প্যানিশ টমাটিনা উৎসবে খেলার জন্য পর্যাপ্ত টমেটো অর্ডার করেছে। 

Latest Videos

সামোসা ভারতের অন্যতম জনপ্রিয় ব্রেকফাস্ট। বাড়িতে অতিথি এলে প্রথমেই ওঠে সামোসার নাম। এর কারণ হল এর স্বাদ, যা বড় থেকে ছোট সবাই পছন্দ করে। ভারতে এমন মানুষ কমই থাকবেন যিনি সমোসা পছন্দ করেন না। কিন্তু জানেন কি পৃথিবীতে এমন একটি দেশ আছে যেখানে সামোসা খাওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে, সেখানে আপনি সামোসা খেতে পারবেন না। বিশ্বের এই দেশে সিঙারা কেনা, বানানো এবং খাওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। আজ্ঞে হ্যাঁ। ঠিকই শুনেছেন। বিশ্বের এই দেশে সামোসা নিষিদ্ধ খাদ্যবস্তুর একটি। 

সেই দেশের নাম সোমালিয়া। এখানে ভুল করেও কেউ সামোসা খেতে পারে না। এখানে সামোসা নিষিদ্ধ করার কারণও অদ্ভুত। আসলে, এখানে সামোসা নিষিদ্ধ করা হয়েছে এর আকৃতির কারণে কারণ সামোসার আকৃতি একটি ত্রিভুজ। সোমালিয়ার একটি চরমপন্থী গোষ্ঠী বিশ্বাস করে যে সামোসার ত্রিভুজাকার রূপটি খ্রিস্টান সম্প্রদায়ের প্রতীক। এটা পূজ্য দেবতার প্রতীক। তিনি এই প্রতীকের রূপ ধারণ করেন। তাই এই ত্রিভূজাকৃতি সামোসাকে সোমালিয়ায় খাওয়া হয় না। ফলে বানানো বা কেনাও হয় না। এই কারণে সোমালিয়ায় সামোসা নিষিদ্ধ করা হয়েছে।

আরও পড়ুন- ডিম প্রেমীদের জন্য রইল একেবারে অন্য স্বাদের পদ, টারকিস পোচড এগ যা তৈরি করা খুব সহজ

আরও পড়ুন- আর বিরিয়ানি নয়, এবার পাত জমাবে লোভনীয় চিকেন তেহারি

এখানে সামোসা তৈরি, কেনা ও খাওয়ার জন্য শাস্তি দেওয়া হয়

সোমালিয়ায় সামোসা বানানো, কেনা ও খাওয়া শাস্তিযোগ্য অপরাধ। আরও জানা যায় যে সোমালিয়ায় সামোসা নিষিদ্ধ কারণ এখানে ক্ষুধার্ত প্রাণীদের মাংস সামোসায় ব্যবহার করা হয়েছিল কোনও এক সময়ে। এছাড়াও, এটাও বলা হয় যে সোমালিয়ায় সামোসা আগ্রাসনের প্রতীক হিসাবে বিবেচিত হয়। এজন্য এটি সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

Share this article
click me!

Latest Videos

'স্বাস্থ্যে দুর্নীতির জন্য আপনি জেলের বাইরে কেন?' প্রশ্ন তুলে মমতাকে আক্রমণ Sukanta-র | RG Kar
'উনি রুট জ্যাম করে মানুষকে ক্ষেপিয়ে গেছেন' Suvendu-কে পেয়ে মমতার বিরুদ্ধে ক্ষোভ উগরালেন স্থানীয়রা
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ