India at UN: মুম্বই বিস্ফোরণের মাথারা পাকিস্তানের অতিথি, রাষ্ট্রসঙ্ঘে সরব ভারত

গ্লোবাল কাউন্টার টেরোরিজম কাউন্সিল আয়োজিত আন্তর্জাতিক সন্ত্রাসবিরোধী সম্মেলন ২০২২-এর মঞ্চে দাঁড়িয়ে তথ্য তুলে ধরেছেন তিরুমূর্তি। তিনি বলেন যে সন্ত্রাস এবং আন্তর্জাতিক সংগঠিত অপরাধের মোকাবিলা করতে হবে। 

Parna Sengupta | Published : Jan 20, 2022 5:49 AM IST

রাষ্ট্রসঙ্ঘে ফের পাকিস্তানের বিরুদ্ধে সুর চড়াল ভারত (India at UN)। রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি বলেন ১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণের (1993 blasts) জন্য দায়ী জঙ্গি ও অপরাধীরা পাকিস্তানে ৫ তারা আতিথেয়তা উপভোগ করছে (Pak’s 5-star treatment)। এদের প্রত্যেককে রাষ্ট্রীয় সুরক্ষা দেওয়া হয়েছে। দাউদ ইব্রাহিমের উল্লেখ করে ইসলামাবাদের কড়া সমালোচনা করেন তিরুমূর্তি। 

গ্লোবাল কাউন্টার টেরোরিজম কাউন্সিল আয়োজিত আন্তর্জাতিক সন্ত্রাসবিরোধী সম্মেলন ২০২২-এর মঞ্চে দাঁড়িয়ে এই তথ্য তুলে ধরেছেন তিরুমূর্তি। তিনি বলেন যে সন্ত্রাস এবং আন্তর্জাতিক সংগঠিত অপরাধের মোকাবিলা করতে হবে। ২০২০ সালের অগস্টে, সরকার ৮৮টি নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী এবং তাদের নেতাদের উপর নিষেধাজ্ঞা আরোপের পর পাকিস্তান প্রথমবারের মতো তার মাটিতে দাউদের উপস্থিতি স্বীকার করেছিল।

তিরুমূর্তি এদিন বলেন 1267 al-Qaida Sanctions Committee সহ রাষ্ট্রসঙ্ঘের নিষেধাজ্ঞাগুলি বিশ্ব জুড়ে সন্ত্রাস-অর্থায়ন, সন্ত্রাসবাদ-ভ্রমণ রোধে আন্তর্জাতিক প্রচেষ্টার গতি বাড়িয়েছে। তবে তিনি উদ্বেগ প্রকাশ করেছেন যে এই ব্যবস্থাগুলির বাস্তবায়ন এখনও চ্যালেঞ্জিং।

Kim Jong Un: নতুন বছরে অঙ্গীকার কিমের, অর্থনীতির ওপর সবথেকে বেশি জোর দেবে উত্তর কোরিয়া 
Laughing Ban: ১০ দিনের জন্য 'হাসতে মানা', উত্তর কোরিয়ায় কঠোর নিষেধাজ্ঞা জারি

তিরুমূর্তি বলেন যে বিশ্বব্যাপী সন্ত্রাস-বিরোধী মঞ্চে ২০০১ সালে ৯/১১ জঙ্গি হামলায় ভারত কড়া পদক্ষেপ ঘোষণা করেছিল। সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারত বরাবরই সরব। ভারতীয় দূত বলেন যে ইসলামিক স্টেট (আইএসআইএস) তার মূল ফোকাস নিয়ে তাদের মোডাস অপারেন্ডি পরিবর্তন করেছে। তাদের মূল লক্ষ্য এখন সিরিয়া এবং ইরাকে ভূমি পুনরুদ্ধার করা। তাদের সহযোগীরা নিজেদের প্রসার ঘটাচ্ছে বিশেষ করে আফ্রিকা এবং এশিয়ায়। এদের বিরুদ্ধে একযোগে লড়াই করতে হবে। 

এর আগেও রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে ইসলামাবাদের মুখোশ খুলে দেয় ভারত। নয়াদিল্লির প্রতিনিধি জানান, একাধিক দেশের সামনে বিশ্ব ফোরামে মিথ্যা ছড়ানোর পাকিস্তানের মরিয়া প্রচেষ্টার উত্তর ভারত সবসময়ই দিয়ে এসেছে। ভারতকে কলুষিত করার মরিয়া চেষ্টা চালানো ছাড়া পাকিস্তানের আর কোনও উদ্দেশ্য নেই। এদিন পাক অধিকৃত কাশ্মীর ছেড়ে দেওয়ার দাবি তোলে ভারত। অমরনাথ বলেন, পাকিস্তান জম্মু -কাশ্মীর এবং লাদাখ সম্পর্কিত ভারতের বিরুদ্ধে অসংখ্য অস্পষ্ট অভিযোগ করেছে। এগুলি ভারতের অভ্যন্তরীণ বিষয়গুলির সাথে সম্পর্কিত, তাই এগুলির উত্তর দেওয়ার প্রয়োজন বোধ করে না নয়াদিল্লি। 

দিন কয়েক আগেই পাওয়া রিপোর্ট জানাচ্ছে, ফের সখ্যতা বাড়ছে পাকিস্তান ও চিনের। বড়দাদা চিনের হাত ধরে আবার প্রকাশ্যে ভারত বিরোধিতার পথে নামতে তৈরি হচ্ছে পাকিস্তান। জানা গিয়েছে চিনের থেকে অত্যাধুনিক যুদ্ধসরঞ্জাম কিনতে চলেছে পাকিস্তান। পাকিস্তান সেনার হাতে খুব তাড়াতাড়ি ওই অস্ত্র পৌঁছে যাবে বলে জানা গিয়েছে। চিন থেকে ট্যাঙ্ক, বন্দুক, যুদ্ধের নানা সরঞ্জাম, প্রযুক্তিগত সাহায্য পাচ্ছে পাকিস্তান। 

Share this article
click me!