ভারতের ভ্যাকসিনকে স্বীকৃতি না দেওয়ার মাশুল, ব্রিটেনকে চরম শিক্ষা দিল নয়াদিল্লি

ভারতের ভ্যাকসিনকে স্বীকৃতি না দেওয়ার মাশুল এবার গুণতে হবে ব্রিটেনকে। শুক্রবার নয়াদিল্লি জানিয়ে দিয়েছে ব্রিটেন থেকে আসা নাগরিকদের বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

Parna Sengupta | Published : Oct 1, 2021 3:22 PM IST

ঢিলের বদলে পাটকেল। সেই নীতিই নিল ভারত। ভারতের ভ্যাকসিনকে স্বীকৃতি না দেওয়ার মাশুল এবার গুণতে হবে ব্রিটেনকে (India has decided to impose reciprocity)। শুক্রবার নয়াদিল্লি জানিয়ে দিয়েছে ব্রিটেন থেকে আসা নাগরিকদের (United Kingdom nationals) বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে। চৌঠা অক্টোবর (effect from October 4) থেকেই এই সিদ্ধান্ত (new regulations) বলবৎ হতে চলেছে বলে জানিয়েছে নয়াদিল্লি। 

চৌঠা অক্টোবর থেকে, ব্রিটেন থেকে আসা সব নাগরিকদের জানিয়ে দেওয়া হয়েছে টিকা নেওয়া থাকলেও কোয়ারেন্টাইনে থাকত হবে তাদের। এর পাশাপাশি কিছু পদক্ষেপ নেওয়া হবে। 

১. যাত্রার আগের ৭২ ঘন্টার মধ্যে কোভিড -১৯ আরটি-পিআরসি পরীক্ষা করানো বাধ্যতামূলক। 

২. বিমানবন্দরে আসার পর কোভিড -১৯ আরটি-পিসিআর পরীক্ষা

৩. কোভিড -১৯ আরটি-পিসিআর পরীক্ষা আসার ৮ দিন পর

৪. ভারতে আসার পর ১০ দিনের জন্য বাড়িতে বা গন্তব্য ঠিকানায় বাধ্যতামূলক পৃথকীকরণ বা কোয়ারেন্টাইন

সরকারি সূত্রের খবর স্বাস্থ্য মন্ত্রক এবং অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক যৌথভাবে এই পদক্ষেপগুলিকে বাস্তবায়িত করবে। ব্রিটেন সরকারের নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে নতুন নির্দেশিকা ঘোষণা করা হয়েছে বলে খবর। এর আগে ব্রিটেনে ভ্রমণকারী ভারতীয়দের সম্পূর্ণরূপে টিকা দেওয়া সত্ত্বেও কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে জানানো হয় লন্ডনের তরফে। সেই নির্দেশিকা তুলে নেওয়ার আবেদন জানানো হলেও, তা মানা হয়নি লন্ডনের তরফে। তাই এবার কড়া হল দিল্লি। 

আরও পড়ুন --পিছন থেকে এক লাফে গলা কামড়ে ধরল চিতা, বাড়ির সামনে গুরুতর জখম বৃদ্ধা, দেখুন ভিডিও

যদিও ব্রিটেন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের দুটি ডোজ দিয়ে টিকা প্রাপকদের জন্য নিয়ম শিথিল করেছে, কিন্তু ভারতে পুনে-ভিত্তিক সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া যে ভ্যাকসিনটি তৈরি করছে, তাকে তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে, ব্রিটিশ সরকার এমন দেশগুলির তালিকায় ভারতকে রাখেনি যাদের টিকা সেদেশে স্বীকৃত।

আরও পড়ুন -- অক্টোবর থেকে অচল হয়ে যাবে এই ব্যাঙ্কগুলির চেকবই, জানুন বিস্তারিত

ভারতের কোভিশিল্ড ভ্যাকসিন, অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং অ্যাস্ট্রাজেনেকা যৌথভাবে তৈরি করেছে। পুনের সেরাম ইনস্টিটিউট দেশীয়ভাবে সেটি তৈরি করেছে। কিন্তু লক্ষ লক্ষ ব্রিটিশদের দেওয়া ডোজের সমান গুণমানের হলেও তা নতুন নিয়মে ব্রিটেন স্বীকৃত নয়।

অক্টোবরে কার্যকর হওয়া এই নিয়মগুলিতে ক্ষুব্ধ ভারত। অনেক ভারতীয় এই সিদ্ধান্তকে বৈষম্যমূলক বলে চিহ্নিত করেছেন। কারণ হিসেবে তাঁরা বলছে ব্রিটেনে একই ভারতীয় ডোজ দিয়ে টিকা দেওয়া ব্রিটিশদের জন্য কিন্তু কোনও কোয়ারেন্টাইন রুলস নেই।

আরও পড়ুন- পেনশন তোলা থেকে এটিএম কার্ডে পেমেন্ট, অক্টোবর থেকে বদলে যাচ্ছে এই সব নিয়ম

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ব্রিটেনের বিদেশ সচিব লিজ ট্রুসের সঙ্গে বৈঠকেও একই প্রসঙ্গ তোলেন। বৈঠকের পরে একটি টুইট করে সেই তথ্য দেন জয়শঙ্কর। পরে বিষয়টি নিয়ে সুর চড়ায় ভারত। নয়াদিল্লি জানিয়েছে ব্রিটেন যদি কোয়ারেন্টাইন রুলস পরিবর্তন না করে, তবে যেন পরবর্তী প্রতিক্রিয়া সামলাতে তৈরি থাকে। 

তবে এখনও পর্যন্ত, ব্রিটেন কোভিশিল্ডের দুটি ডোজ নেওয়া পর্যটকদের স্বীকৃতি দিচ্ছে না। যদিও তা অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার মাধ্যমে তৈরি। বর্তমান নিয়ম অনুযায়ী, কোনও ব্যক্তি যদি ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপে টিকা নেন, তবেই তা গ্রাহ্য হবে।  

"

Share this article
click me!