সিগারেট মুখে 'কালী'র পোস্টার, ভারতীয় হাইকমিশন কানাডা সরকারকে আর্জি জানিয়ে চিঠি লিখল

 লীনা মনিমেকালাই-এর তথ্যচিত্র 'কালী'কে নিয়ে বিতর্কের পৌঁছে গেল সুদূর কানাডায়। ওটোয়াতে ভারতীয় হাইকমিশনে সোমবার কানাডার কর্তৃপক্ষকে একটি বিবৃতি দিয়ে তথ্যচিত্র সম্পর্কিত সমস্ত উস্কানিমূলক জিনিসপত্রগুলি সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে। 

Saborni Mitra | Published : Jul 4, 2022 6:27 PM IST

লীনা মনিমেকালাই-এর তথ্যচিত্র 'কালী'কে নিয়ে বিতর্কের পৌঁছে গেল সুদূর কানাডায়। ওটোয়াতে ভারতীয় হাইকমিশনে সোমবার কানাডার কর্তৃপক্ষকে একটি বিবৃতি দিয়ে তথ্যচিত্র সম্পর্কিত সমস্ত উস্কানিমূলক জিনিসপত্রগুলি সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে। কমিশন বলেছে, তারা কানাডার হিন্দু সম্প্রদায়ের নেতাদের কাছ থেকে একগুচ্ছ অভিযোগ পেয়েছে। তারই ভিত্তিতে এই আহ্বান জানান হয়েছে। কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, টরন্টোতে আগা খান মিউজিয়ামে একটি ফিল্ম উৎসব হচ্ছে । তার পোস্টারে হিন্দু দেবী মা কালীকে অসম্মান করা হয়েছে। অসম্মানজনকভাবে পোস্টারে কালীকে উপস্থাপিত করা হয়েছে। যার তীব্র প্রতিবাদ জানান হয়েছে। 

সরকারি চিঠিতে ভারতীয় হাইকমিশন বলেছে, আমরা কানাডার হিন্দু সম্প্রদায়ের নেতাদের কাছ থেকে অভিযোগ পেয়েছি যে আগায় আন্ডার দ্যা টেন্ট প্রকল্পে অংশ হিসেবে প্রদর্শিত হচ্ছে একটি চলচ্চিত্র। যার পোস্টারে হিন্দু দেবীকে অসম্মানজনক হিসেবে চিত্রিতা করা হয়েছে। টরন্টোরে ভারতীয় কনস্যুলেট জেনারেল ইভেন্টের আয়োজকদের কাছে এই বিষয়ে বিশেষ উদ্বেগ জানান হয়েছে। হাইকমিশন আরও জানিয়েছে, সেদেশে বসবাসকারী হিন্দুরা উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য কানাডা প্রশাসনের কাথে আহ্বান জানিয়েছে। তারই পরিপ্রেক্ষিতে অসম্মান ও উস্কানিমূলক উপাদনগুলি প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানান হয়েছে বলেও ভারতীয় হাইকমিশন জানিয়েছে।   

ডকুমেন্টারি 'কালী'-এর পোস্টার নিয়ে বিতর্ক শুরু হয়েছে যেখানে দেখানো হয়েছে একজন মহিলাকে দেবীর সাজে এবং সিগারেট খাচ্ছেন। এটি পরিচালনা করেছেন চলচ্চিত্র নির্মাতা ও কবি লীনা মণিমেকলাই।
পোস্টারে দেবী কালীর চিত্রিত হওয়ার পরে নেটিজেনদের একটি অংশ যারা পোস্টারটি প্রত্যাহার করার দাবি করেছিল, লীনা তার সোশ্যাল মিডিয়ায় মন্তব্যগুলি ব্লক করেছিলেন।

Read more Articles on
Share this article
click me!