আতঙ্কের মধ্যেও একটু স্বস্তি, ভারতীয় পড়ুয়ার জন্মদিন পালন বুখারেস্ট শিবিরে

২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর ঘোষণা করেন। তারপরই একের পর এক হামলা শুরু হয় ইউক্রেনে। একের পর এক শহর দখল করতে শুরু করে রুশ সেনা। রাজধানী কিয়েভ এও ঢুকে পড়েছে রাশিয়ার ট্যাঙ্কার। এই পরিস্থিতিতে সে দেশে আটকে থাকা ভারতীয়দের জন্য বিশেষ সতর্কতা জারি করেছিল বিদেশমন্ত্রক।

Web Desk - ANB | Published : Mar 1, 2022 3:40 PM IST / Updated: Mar 01 2022, 09:29 PM IST

যুদ্ধবিধ্বস্ত অবস্থা ইউক্রেনের (Ukraine)। পরিস্থিতি কখন কী হয় তা কেউ বলতে পারে না। এখন একরকম, কয়েক মুহূর্ত পরই বদলে যাচ্ছে পরিস্থিতি। আর এর মধ্যে রুশ সেনার (Russian Army) হামলার হাত থেকে বাঁচার জন্য অনেকই আশ্রয় নিয়েছেন বাঙ্কারে (Bunker)। তো কেউ আবার মেট্রো স্টেশনে (Metro Station)। পরিস্থিতি খুবই কঠিন। তার মাঝে আবার আজ ইউক্রেনে এক ভারতীয় পড়ুয়ার (Indian Student) মৃত্যু হয়েছে। রুশ সেনার মিসাইল (Missile) হামলার জেরেই কর্নাটকের ওই যুবকের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এখনও পর্যন্ত ইউক্রেনে আটকে রয়েছেন বহু ভারতীয়। আর এই কঠিন পরিস্থিতির মধ্যেই বুখারেস্টের ক্যাম্পে (Bucharest Camp) জন্মদিন পালন (Birthday Celebration) করলেন এক ভারতীয় পড়ুয়া।   
   
২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান (Army Operation) শুরুর ঘোষণা করেন। তারপরই একের পর এক হামলা শুরু হয় ইউক্রেনে। একের পর এক শহর দখল করতে শুরু করে রুশ সেনা। রাজধানী কিয়েভ (Kyiv)-এও ঢুকে পড়েছে রাশিয়ার ট্যাঙ্কার। এই পরিস্থিতিতে সে দেশে আটকে থাকা ভারতীয়দের জন্য বিশেষ সতর্কতা জারি করেছিল বিদেশমন্ত্রক। মঙ্গলবার ভারতীয় দূতাবাসের তরফে ভারতীয়দের কিয়েভ ত্যাগ করার পরামর্শ দেওয়া হয়। ইতিমধ্যেই বহু ভারতীয় এবং ভারতীয় পড়ুয়ারা রোমানিয়ার বুখারেস্টের (Bucharest) যুদ্ধ শিবিরে আশ্রয় নিয়েছে। রুশ সেনার হাত থেকে কোনওরকমে বেঁচে রয়েছেন তাঁরা। আর দেশে ফেরার জন্য মুখিয়ে রয়েছেন সবাই। তাঁদের দেশে ফেরানোর জন্য তৎপর কেন্দ্রীয় সরকারও। 

তার মধ্যেই ওই শিবিরে পালন করা হল এক ভারতীয় পড়ুয়ার (Indian Student) জন্মদিন। সেই ভিডিওই এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা গিয়েছে, যুদ্ধ শিবিরে এক ভারতীয় পড়ুয়ার জন্মদিন পালন করা হচ্ছে। হাসি মুখে সব কেক কাটছেন তিনি। এই আনন্দটা শুধু জন্মদিনের নয়। আসলে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে বেঁচে ফিরতে পারছেন ওই যুবতী। শীঘ্রই তাঁদের উদ্ধার করে দেশে ফিরিয়ে নিয়ে যাবে কেন্দ্রীয় সরকার। আর সেটা ভেবে আরও খুশি তিনি। 

আরও পড়ুন- 'কেউ ভাঙতে পারবে না, আমরা শক্তিশালী', ইউরোপিয়ান পার্লামেন্টে কড়া বার্তা জেলেনস্কির

আরও পড়ুন- রাশিয়ার ইউক্রেন যুদ্ধ, রুশ সেনার কিয়েভ-খারকিভ হামলার সঙ্গে তুলনা হিটলারের নাৎসি বাহিনীর

ইউক্রেনে ভারতীয়দের সংখ্যা নেহাত কম নয়। তাঁদের মধ্যে অধিকাংশের বেশিই পড়ুয়া। ইতিমধ্যেই আট হাজারেরও বেশি মানুষকে ইউক্রেন থেকে দেশে ফেরাতে সক্ষম হয়েছে ভারত সরকার। এখনও অনেকেই সেখানে আটকে রয়েছেন। আর তাঁদের যত তাড়াতাড়ি সম্ভব সেখান থেকে ফেরানোর চেষ্টা করা হচ্ছে সরকারের তরফে। যাদের পক্ষে সম্ভব হয়েছে তাঁরা সীমান্ত পেরিয়ে রোমানিয়া, পোল্যান্ড, হাঙ্গেরি এবং স্লোভাকিয়ায় আশ্রয় নিচ্ছেন। তারপর ওই এলাকা থেকে তাঁদের দেশে ফেরানোর চেষ্টা করছে ভারতীয় দূতাবাস। 

আরও পড়ুন- কিয়েভ থেকে ২৫ কিমি দূরে রুশ সেনা, খারকিভ জুড়ে দিনভর শেলিং

এদিকে, ইউক্রেন জানিয়েছে রুশ সেনার হানায় ১৪ জন শিশু-সহ ৩৫২ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। ইউক্রেনের দ্বিতীয় বড় শহর খারকিভের বেশ কয়েকটি আবাসিক এলাকার দখল ইতিমধ্যেই নিয়ে নিয়েছে রাশিয়া। খারকিভে আর্টিলারি হামলা চালাচ্ছে মস্কো। এই এলাকায় ১১জনের মৃত্যু হয়েছে বলেও দাবি করেছে কিয়েভ। সংবাদ সূত্রে জানা যাচ্ছে মস্কো এবং কিভের মধ্যে দ্বিতীয় পর্যায়ের আলোচনা হবে ২ মার্চ। 

Share this article
click me!