রানীর খেতাব কি ধরে রাখতে পারবে জাপানি বানর, সামনে ত্রিকোন প্রেমের ফাঁদ


ঘটনার সূত্রপাত গত বছর এপ্রিল মাসে। সেই সময় ইয়াকি গ্রুপের আলফা মহিলা হওয়ার জন্য তাঁর মাকে মারধর করেছিল। তারপরই হিংস্রভাবে সানচুকে ক্ষমতাচ্যুত করে। সেই ৩১ বছর বয়সী আলফা পুরুষ বানর, যে গত পাঁচ বছর ধরে ট্রুপ বিএর নেতা ছিল। 
 

Asianet News Bangla | Published : Jan 22, 2022 6:24 PM IST

রীতিমত হুমকির মুখে পড়েছে জাপানের (Japan) বানর (Monkey) রানী (Queen) ইয়ারিক (Yakei) রাজত্ব। মাত্র এক বছরেই ৯ বছর বসয়ী বানর রানী ৬৭৭টি জাপানি ম্যাকক বানরের একটি শক্তিশালী সেনা তৈরি করেছিল। ৭০ বছরের ইতিহাসে সেই ঘটনা ছিল প্রথম। যা নজর কেড়েছিল বন্যপ্রাণী গবেষকদের। কিন্তু সেই সাম্রাজ্য ভাঙতে বসেছে। খেতাব হারাতে চলেছে জাপানের বানর রানী। 

কিউশু (Kyushu) দ্বীপের ওইটার উত্তর-পশ্চিমে তাকাসাকিয়ামা (Takasakiyama) ন্যাচারাল জুলজিক্যাল গার্ডেন। সেখানেই ইয়ারিক শক্তিশালী রাজত্ব ছিল। কিন্তু তার সাম্রাজ্যে কাঁটা হয়ে দাঁড়িয়ে রয়েছে ত্রিকোন প্রেম। বিশেষজ্ঞরা বলছে বর্তমানে প্রজনন মৌসম চলছে। যা নভেম্বর থেকে মার্চ পর্যন্ত চলে।রানী ইয়াকি এক ১৮ বছরের শক্তিশালী বানরের কাছে হারতে বসেছে। সেই শক্তিশালী পুরুষ বানরের প্রেমে পড়েই হাতেই ক্ষমতা হারাতে বসেছে এই বানর। 

ঘটনার সূত্রপাত গত বছর এপ্রিল মাসে। সেই সময় ইয়াকি গ্রুপের আলফা মহিলা হওয়ার জন্য তাঁর মাকে মারধর করেছিল। তারপরই হিংস্রভাবে সানচুকে ক্ষমতাচ্যুত করে। সেই ৩১ বছর বয়সী আলফা পুরুষ বানর, যে গত পাঁচ বছর ধরে ট্রুপ বিএর নেতা ছিল। 

২০১১ সালে পূর্ববর্তী প্রজনন ঋতুতেতে ইয়াকি পাঁচ বছর বসয়ী পুরুষ গোরোর সঙ্গে জুটি বেঁধেছিল। সেই সময়ই সে তার মুখে কামড় দিয়েছিল। যা তাদের প্রেমের প্রতীক হয়ে দাঁড়া পরবর্তীকালে। এখনও ইয়াকি গোটা বাহিনীকে শাসন করে। কিন্তু পশুপ্রেমীরা মনে করছেন গোরো ইয়াকির প্রতি সম্পূর্ণ আগ্রহ হারিয়ে ফেলেছে। 

কিন্তু তাতে কী? ইয়াকি যে রানী। শোনা যাচ্ছে লুফি নামে একটি ১৮ বছর বয়সী বানর সম্প্রতি ইয়াকির প্রতি বিশেষ আগ্রহী। সারাক্ষণই ইয়াকিরা আশেপাশে ঘুরতে দেখা যায় সেটিকে। কিন্তু সেই বানর এখনও ইয়াকিকে প্রেম প্রস্তাব দিয়ে উঠতে পারেনি। ভয় পাচ্ছে ইয়াকিকে। 

জাপান সোসাইটি ফর দ্যা প্রমোশন অব সায়েন্সের গবেষক ইউ কইগাইশি জানিয়েছেন কিছু দিন আগে তিনি তাকাসাকিয়ামা পরিদর্শনে দিয়েছিলেন। সেই সময়ই তিনি লক্ষ্য করেছিলেন ইয়াকিকে যথেষ্ট ভয় পাচ্ছে তার অনুগামীরা। লাফিকে এখনও কাছে ডাকেনি ইয়াকি। কিন্তু প্রজনন মরশুমে কী হতে চলছে তাই নিয়েই তিনি আশঙ্কা প্রকাশ করেছেন। কারণ এই সময় সকল পুরুষ বানরাই হিংস্র হয়ে ওঠে। সেই প্রবল পরাক্রমে সেনা বানর সেনার দায়িত্ব নিতে পারে। সবটাই এখন অনিশ্চিত। কথায় আছে না প্রেমেরও ফাঁদ পাতা ভূবনে। 

PM Modi On Start-up: স্টার্ট-আপ সংস্থাগুলিকে শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদীর, বললেন দেশে গর্বিত

UP Elections 2022: উত্তর প্রদেশ জোট ঘোষণা ওয়াইসির, ২ মুখ্যমন্ত্রীর তত্ত্ব তাঁর

'জমি ফিরে না পেলে মোদীকে ফোন করব', পাকিস্তান পুলিশের হাতে নির্যাতিত হিন্দুর হুমকি সোশ্যাল মিডিয়ায়

Share this article
click me!