বন্ধুত্বের সৌজন্য, মোদীকে নিজের বাড়ি ঘুরিয়ে দেখালেন ডেনমার্কের প্রাইম মিনিস্টার

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ডেনমার্কের প্রাইম মিনিস্টার মেটে ফ্রেডেরিকসেনের সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে ভাষণ দেন। ডেনমার্কে প্রধানমন্ত্রী মোদী বলেন, আমরা ইউক্রেনে অবিলম্বে যুদ্ধবিরতির আবেদন করেছি।

Parna Sengupta | Published : May 3, 2022 12:31 PM IST

ভারত ও ডেনমার্ক। বন্ধুত্বের নয়া নিদর্শন তৈরি করল এই দুই দেশ। সৌজন্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডেনমার্ক সফর। ইউরোপ সফরে দ্বিতীয় পর্বে মোদী মঙ্গলবার ডেনমার্ক পৌঁছন। সেখানে কোপেনহেগেন বিমানবন্দরে প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানান ডেনমার্কের প্রাইম মিনিস্টার মেটে ফ্রেডেরিকসেন। 

এদিন মেটে ফ্রেডেরিকসেন তাঁর বাসভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমন্ত্রণ জানা। গোটা বাড়ি ঘুরিয়ে দেখান। ভারতে সফরকালে ফ্রেডেরিকসনকে ওড়িশার পটচিত্র উপহার দিয়েছিলেন মোদী। এদিন তাও দেখিয়ে স্মৃতিচারণ করেন তিনি। নরেন্দ্র মোদী দ্বিতীয় ভারত নর্ডিক সম্মেনে যোগ দিতে পারেন বলে জানা গিয়েছে। 

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ডেনমার্কের প্রাইম মিনিস্টার মেটে ফ্রেডেরিকসেনের সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে ভাষণ দেন। ডেনমার্কে প্রধানমন্ত্রী মোদী বলেন, আমরা ইউক্রেনে অবিলম্বে যুদ্ধবিরতির আবেদন করেছি। তিন দেশের ইউরোপ সফরের দ্বিতীয় পর্বের অংশ হিসেবে ডেনমার্কে পৌঁছার পর এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

উল্লেখ্য, ২০২০ সালের সেপ্টেম্বরে মোদী এবং ডেনিশ প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেনের মধ্যে অনুষ্ঠিত ভার্চুয়াল সামিটের সময় দ্বিপাক্ষিক সম্পর্ক “Green Strategic Partnership”-এর স্তরে উন্নীত হয়েছিল। ফ্রেডরিকসেন ২০২১ সালের নয় থেকে ১১ অক্টোবর ভারত সফর করেন। 

এদিকে, সোমবার ভারত জার্মানি দ্বিপাক্ষিক বৈঠকে নয়াদিল্লিকে নিজেদের সুপার পার্টনার বলে সম্বোধন করে বার্লিন। সোমবার বার্লিনে ফেডারেল চ্যান্সেলর ওলাফ স্কোলজের সাথে দ্বিপাক্ষিক আলোচনা করেন মোদী। মূলত ভারত-জার্মানি ইন্টার-গভর্নমেন্টাল কনসালটেশনের (IGC) ষষ্ঠ সংস্করণে এই দুই নেতা যৌথ সভাপতিত্ব করেন।

দ্বিবার্ষিক IGC হল একটি অন্যধরণের আলোচনার প্ল্যাটফর্ম, যেখানে বিভিন্ন রাষ্ট্রের নেতাদের দ্বিপাক্ষিক আলোচনার ছবি দেখা যায়। উল্লেখ্য, চ্যান্সেলর স্কোলসের সাথে প্রধানমন্ত্রীর প্রথম IGC হয় এই আলোচনা। এছাড়াও নতুন জার্মান সরকারের প্রথম গভর্মেন্ট টু গভর্মেন্ট আলোচনা এটি। ২০২১ সালের ডিসেম্বর মাসে চ্যান্সেলর স্কোলজ আনুষ্ঠানিক ভাবে দায়িত্বভার গ্রহণ করেন। নরেন্দ্র মোদীর এই সফর নিয়ে যে তারা বেশ আশাবাদী, তা জানিয়েছে জার্মান প্রশাসন। 

বেলজিয়ামের চকোলেট থেকে ছড়াচ্ছে সংক্রামক রোগ, সাবধান করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ডিজিটাল পেমেন্টের সাফল্য নিয়ে জার্মানিতে দাঁড়িয়ে কংগ্রেসের সমালোচনা, যুদ্ধের বিরোধিতা করলেন মোদী

প্রস্রাব থেরাপি বিতেলের যুবকের যৌবন ধরে রাখার চাবিকাঠি, এক গ্লাস মূত্র বাড়িয়ে দেয় রূপের লাবণ্য

প্রধানমন্ত্রী মোদীর সাথে বৈঠকের পরে প্রেস ব্রিফিং করেন এই দুই নেতা। জার্মানির তরফে চ্যান্সেলর স্কোলজ বলেন, "অর্থনৈতিক দিক থেকে, নিরাপত্তা নীতির শর্তাবলী এবং জলবায়ু-রাজনৈতিক শর্তে ভারত এশিয়ায় জার্মানির জন্য একটি সুপার অংশীদার।" জার্মানি আরও জানিয়েছে “ভারত এখানে আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীদারদের মধ্যে একটি। উন্নয়ন তখনই সম্ভব, যখন মুষ্ঠিমেয় কিছু দেশ নয়, বিশ্বের প্রতিটি দেশ সমান ভাবে সেই উন্নয়নের অংশীদার হবে। এই বিশ্বাসে জার্মানির মতই বিশ্বাস করে ভারত।” 

Read more Articles on
Share this article
click me!