ইউক্রেন সীমান্তের উপগ্রহ চিত্র প্রকাশ্যে, ভয় ধরাচ্ছে রাশিয়ার ফাইটার জেট

ছবিতে দেখা যাচ্ছে রাশিয়া তার কিছু সামরিক সরঞ্জাম ইউক্রেনের কাছে কৌশলগত অবস্থানে নিয়ে গেছে। অন্যান্য সামরিক হার্ডওয়্যার নিয়ে আসা হয়েছে।

Parna Sengupta | Published : Feb 19, 2022 3:44 PM IST

ইউক্রেন (Ukraine) সীমান্তে ক্রমশ গতিবিধি বাড়াচ্ছে রাশিয়া (Russia)। নতুন উপগ্রহ চিত্রই (New Satellite Pics) তার প্রমাণ। মস্কোর দাবি সীমান্ত (Airfields Near Ukraine) থেকে ফাইটার জেট (Russian Jets) ও যুদ্ধের সরঞ্জাম প্রত্যাহার করে নিচ্ছে তারা। তবে উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে এই ছবি কিছুটা অন্যরকম। ম্যাক্সার থেকে উচ্চ-রেজোলিউশন স্যাটেলাইট চিত্রগুলি (Maxar's high-resolution satellite images)  রাশিয়ান বিল্ড আপের পরিমাণ বেড়েছে। 

ছবিতে দেখা যাচ্ছে রাশিয়া তার কিছু সামরিক সরঞ্জাম ইউক্রেনের কাছে কৌশলগত অবস্থানে নিয়ে গেছে। অন্যান্য সামরিক হার্ডওয়্যার নিয়ে আসা হয়েছে। ম্যাক্সারের নতুন স্যাটেলাইট চিত্রগুলি বেলারুশ, ক্রিমিয়া এবং পশ্চিম রাশিয়ার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অবস্থানে রাশিয়ান কার্যকলাপের প্রমাণ দিচ্ছে। উল্লেখ্য, ২০১৪ সালে, রাশিয়া বিচ্ছিন্নতাবাদীদের ব্যবহার করে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল আক্রমণ করে এবং দখল করে।

ছবিতে দেখা গিয়েছে গত ৪৮ ঘন্টায় সামরিক তৎপরতা বেড়েছে ইউক্রেন সীমান্তে। রাশিয়া ইউক্রেন আক্রমণ করতে চলেছে এমন আশঙ্কার মধ্যেই এই বিশাল পরিবর্তন এসেছে দুই দেশের সীমান্তে। উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে বেশ কয়েকটি বড় সেনা কনভয় সীমান্তে জড়ো হয়েছে। সেই সঙ্গে ফাইটার জেট ও হেলিকপ্টারও প্রচুর পরিমাণে জড়ো করা হয়েছে। ছবিগুলোর সামনের অবস্থানে গ্রাউন্ড অ্যাটাক এয়ারক্রাফট এবং ফাইটার-বোমা জেট মোতায়েনও দেখায়। একাধিক স্থল বাহিনী ইউনিটকেও কনভয়ে দেখা গিয়েছে। ১০ই ফেব্রুয়ারি ক্রিমিয়ার ওকটিয়াব্রস্কয় এয়ারফিল্ডে প্রচুর সংখ্যক সেনা এবং যুদ্ধের সরঞ্জাম দেখা গেছে।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র আশঙ্কা প্রকাশ করেছে যে কোনও সময়ই রাশিয়া (Russia) ইউক্রেনে বড়সড় হামলা চালাতে পারে। হোয়াইট হাউসের (White House) জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জানিয়েছেন ইউক্রেনের পাশে এক লক্ষেরও বেশি রুশ সেনা মোতায়েন রয়েছে। রাশিয়া যেকোনও সময়ই ইউক্রেনে হামলা চালাতে পারে। 

গোয়েন্দা রিপোর্ট ও স্যাটেলাইটে পাওয়া তথ্যে দেখা গেছে  ২০১৪ সালে ইউক্রেনের যেসব জায়গাগুলি রাশিয়া দখল করেছিল সেখানে মোতায়েন করা হয়েছে। যার মধ্যে গুরুত্বপূর্ণ ওপুক ও ইয়েভপাটোরিয়া রেলইয়ার্ড। সেখানে রাশিয়ান সেনা টহল দিচ্ছে। লেক ডোনুজলাভ ও নোভোজারনয়েতে সাঁজোয়া যান ও ট্যাঙ্ক মোতায়েন করেছে রাশিয়া। অন্যদিকে রাশিয়া সামরিক মহড়ার জন্য বেলারুশে সেনা পাঠিয়েছে। রাশিয়া ইউক্রেনকে তিন দিক থেকে ঘিরে রেখেছে।

রাশিয়ান নৌবাহিনী ও সৈন্যরা ইতিমধ্যেই ইউক্রেনকে দক্ষিণ পূর্ব ও উত্তর দিক থেকে সম্পূর্ণরূপে ঘিরে ধরে রেখেছে। রাশিয়া প্রকাশ্যেই জানিয়েছেন রাশিয়া ও  ইউক্রেনের মধ্যে কখনই ন্যাটোকে প্রবেশ করতে দেবে না। অন্যদিকে পুতিনকে পূর্ব ইউরোপ থেকে বিচ্ছিন্ন রাখতে চাইছে আমেরিকা। পেন্টাগন জানিয়েছেন তারা মিত্র পোল্যান্ডকে শক্তিশালী করতে আরও ৩ হাজার সেনা পাঠাবে। 

Share this article
click me!