মাইনে পাচ্ছেন না খোদ মন্ত্রীরা! দেনায় গলা পর্যন্ত ডুবে ভিখারি পাকিস্তান

পাকিস্তানি মিডিয়ার মতে, সেখানে বৈদেশিক মুদ্রার সীমা ইতিমধ্যেই শেষ হয়ে গেছে, তাই বিদেশে পাকিস্তানি কূটনীতিকদের বেতন চলতি মাসের জন্য দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Parna Sengupta | Published : Sep 16, 2023 9:23 AM IST

ঋণ এখন মাথার ওপর দিয়ে বইছে। দেনায় নাজেহাল পাকিস্তান তার সরকারি কর্মচারীদের বেতনও দিতে পারছে না। পাকিস্তানি মিডিয়ার মতে, সেখানকার অর্থ মন্ত্রক গত তিন মাস ধরে কূটনৈতিক মিশনে কর্মরত কর্মীদের বেতন দেয়নি। পাকিস্তানে অর্থের বিশেষ ঘাটতি রয়েছে যা বৈদেশিক মুদ্রার রিজার্ভের ঘাটতির মুখোমুখি। ঋণখেলাপি হওয়ার দরজায় দাঁড়িয়ে থাকা পাকিস্তানকে ভিক্ষা করে দেশ চালাতে হচ্ছে। এমন পরিস্থিতিতে প্রতিবেশী দেশ তাদের সরকারি কর্মচারীদের বেতন কমিয়ে দিচ্ছে।

পাকিস্তানি মিডিয়ার মতে, সেখানে বৈদেশিক মুদ্রার সীমা ইতিমধ্যেই শেষ হয়ে গেছে, তাই বিদেশে পাকিস্তানি কূটনীতিকদের বেতন চলতি মাসের জন্য দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের পর পাকিস্তানে ব্যাপক তোলপাড় শুরু হয়। এর অর্থ হল ওয়াশিংটন, হংকং এবং সিঙ্গাপুরের মতো অত্যন্ত ব্যয়বহুল শহরগুলিতে কর্মরত পাকিস্তানি আমলাদের চার মাস বিনা বেতনে কাজ করতে হবে।

"ওয়াশিংটন ডিসি এবং হংকং-এ কর্মরত প্রেস অফিসার এবং সিঙ্গাপুরে পোস্ট করা প্রেস কাউন্সেলররা জুন মাস থেকে বেতন ছাড়া রয়েছেন। শীর্ষ সরকারী সূত্র দ্য নিউজের সাথে কথা বলার সময় জানিয়েছেন বেতন না দেওয়ায় এসব আধিকারিকরা তাদের সন্তানদের স্কুলের ফিও দিতে পারছেন না। স্কুল ম্যানেজমেন্ট অভিভাবকদেরও সতর্ক করেছে যে এই মাসে ফি পরিশোধ না করা হলে তাদের সন্তানদের পরীক্ষায় বসতে দেওয়া হবে না।

তবে পাকিস্তানের অর্থ মন্ত্রক এ বিষয়ে নীরবতা পালন করছে। মন্ত্রকের একজন মুখপাত্রও বিষয়টি নিয়ে আলোচনা করতে সাংবাদিকদের সামনে উপস্থিত হননি। এদিকে এ বিষয়ে সাংবাদিকরা তথ্যমন্ত্রী মুর্তজা সোলাঙ্গীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আগে আমাকে অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলে নিতে দিন।

পাকিস্তানে এই অবস্থায় বিপাকে পড়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)ও। এয়ারলাইন্সের আধিকারিকরা বলছেন, এর পরিচালনায় বিপুল অর্থ ব্যয় করতে হয়েছে, যা সেখানকার তত্ত্বাবধায়ক সরকার দিচ্ছে না। ত্রুটিপূর্ণ খুচরা যন্ত্রাংশ এবং যথাযথ রক্ষণাবেক্ষণের অভাবে অনেক পিআইএ বিমান উড়ান শুরু করতে পারছে না। সম্প্রতি এমন খবর এসেছে যে পিআইএ-এর অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করা হয়েছে, যার কারণে এয়ারলাইন্সের কর্মচারীরাও তাদের বেতন পাচ্ছেন না। এখন এমন পরিস্থিতিতে কোনও মিরাকলই পাকিস্তানকে বাঁচাতে পারে।

Share this article
click me!