ইমরান খানের গ্রেফতারি সময়ের অপেক্ষা? লাহোরের বাড়ি ঘিরে ফেলল ইসলামাবাদ পুলিশের কনভয়

মঙ্গলবার ইসলামাবাদের একটি আদালত গত বছর এখানে একটি জনসভায় ভাষণ দেওয়ার সময় একজন মহিলা ম্যাজিস্ট্রেটকে হুমকি দেওয়ার জন্য পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে জারি করা জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা ১৬ মার্চ পর্যন্ত স্থগিত করেছে।

Web Desk - ANB | Published : Mar 14, 2023 1:09 PM IST

গ্রেফতার হতে পারেন পাকিস্তানের প্রাক্ন প্রধানমন্ত্রী ইমরান খান। সাঁজোয়া পুলিশের গাড়ি লাহোরে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের বাসভবনের বাইরে এসেছে। এদিকে, ইসলামাবাদের একজন সিনিয়র পুলিশ কর্মকর্তা বলেছেন যে পুলিশ তাকে গ্রেপ্তারের উদ্দেশ্যে সেখানে পৌঁছেছে। পিটিআই কর্মীরা ইমরান খানের বাসভবনের বাইরে জড়ো হতে শুরু করেছেন।

এর আগে, মঙ্গলবার ইসলামাবাদের একটি আদালত গত বছর এখানে একটি জনসভায় ভাষণ দেওয়ার সময় একজন মহিলা ম্যাজিস্ট্রেটকে হুমকি দেওয়ার জন্য পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে জারি করা জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা ১৬ মার্চ পর্যন্ত স্থগিত করেছে। অতিরিক্ত জেলা ও দায়রা জজ জেবা চৌধুরী এবং ইসলামাবাদ পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে হুমকিমূলক ভাষা ব্যবহারের জন্য সোমবার একটি জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছিল।

গত দিন দুটি পরোয়ানা জারি করা হয়

সোমবার দুটি মামলায় ইমরান খানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। তোষাখানা মামলায় আদালতে হাজির না হওয়ায় এবং গত বছর জনসভায় মহিলা বিচারককে হুমকি দেওয়ার অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। ইসলামাবাদের জেলা ও দায়রা আদালতের বিচারক জাফর ইকবাল তোষাখানা মামলার শুনানি করেন এবং সিনিয়র সিভিল জজ রানা মুজাহিদ রহিম বিচারককে হুমকি দেওয়ার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেপ্তার করে আদালতে হাজির করতে পুলিশকে বলেছিলেন। আদালত তোষাখানা মামলায় ১৮ মার্চ এবং বিচারককে হুমকি দেওয়ার মামলায় ইমরানকে ২১ মার্চ আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।

তোষাখানা মামলা কি?

প্রকৃতপক্ষে, পাকিস্তানের আইন অনুসারে, বিদেশী রাষ্ট্রের গণ্যমান্য ব্যক্তিদের কাছ থেকে প্রাপ্ত যে কোনও উপহার রাষ্ট্রীয় ডিপোজিটরি অর্থাৎ তোষাখানায় রাখতে হয়। রাষ্ট্রপ্রধান যদি উপহারটি ধরে রাখতে চান তবে তাকে তার মূল্যের সমান পরিমাণ অর্থ প্রদান করতে হবে। এটি একটি নিলাম প্রক্রিয়ার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয়। এসব উপহার হয় তোষাখানায় জমা থাকে বা নিলামে তোলা যায় এবং এর মাধ্যমে অর্জিত অর্থ জাতীয় কোষাগারে জমা হয়।

ইমরান প্রধানমন্ত্রী থাকাকালীন গল্পের সূত্রপাত। ২০১৮ সালে ক্ষমতায় আসা ইমরান খান সরকারী সফরে প্রায় ১৪ কোটি টাকার ৫৮ টি উপহার পেয়েছিলেন। দামি এসব উপহার তোষাখানায় জমা ছিল। পরে ইমরান খান তোষাখানা থেকে সস্তা দামে এগুলো কিনে বাজারে দামি দামে বিক্রি করেন। এই পুরো প্রক্রিয়ার জন্য সরকারি আইনেও পরিবর্তন আনেন তিনি।

মিডিয়া রিপোর্ট অনুসারে, ইমরান তোষাখানা থেকে এই উপহারগুলি ২.১৫ কোটি টাকায় কিনেছিলেন এবং সেগুলি বিক্রি করে ৫.৮ কোটি টাকা লাভ করেছিলেন। উপহারের মধ্যে ছিল একটি গ্রাফ ঘড়ি, এক জোড়া কাফলিঙ্ক, একটি দামি কলম, একটি আংটি এবং চারটি রোলেক্স ঘড়ি।

Share this article
click me!