Pakistan: ব্যারেল প্রতি ৫০ ডলারে চুক্তি, রাশিয়ার থেকে সস্তায় ক্রুড অয়েল কিনবে দেউলিয়া পাকিস্তান

মস্কো থেকে অপরিশোধিত তেলের প্রথম চালান আগামী মাসের শেষের দিকে পাকিস্তানে পৌঁছতে চলেছে। যা ভবিষ্যতে বড় চুক্তির পথ তৈরি করবে।

Web Desk - ANB | Published : Mar 12, 2023 12:50 PM IST

নগদ সংকটের মুখোমুখি পাকিস্তান, রাশিয়ার কাছ থেকে ব্যারেল প্রতি ৫০ ডলার মূল্যে অপরিশোধিত তেল কেনার জন্য সমন্বিত প্রচেষ্টা চালাচ্ছে। এই মূল্য ইউক্রেনে মস্কোর আগ্রাসনের কারণে জি-৭ দেশগুলির আরোপিত প্রাইস ক্যাপ থেকে কমপক্ষে সাত ডলার প্রতি ব্যারেল কম। উল্লেখ্য বিশ্বব্যাপী, অপরিশোধিত তেল বর্তমানে প্রতি ব্যারেল ৮২.৭৮ ডলারে বিক্রি হচ্ছে।

পাকিস্তান,বর্তমানে উচ্চ হারে বিদেশী ঋণ এবং দুর্বল স্থানীয় মুদ্রার সমস্যায় জর্জরিত, রাশিয়ার কাছ থেকে কম দামে অপরিশোধিত তেল কিনতে মরিয়া। দ্য নিউজের মতে, মস্কো ভর্তুকিযুক্ত অপরিশোধিত তেলের জন্য পাকিস্তানের অনুরোধে সাড়া দেবে শুধুমাত্র যদি এটি (পাকিস্তান) অর্থপ্রদানের পদ্ধতি, প্রিমিয়াম সহ শিপিং খরচ এবং বীমার মতো প্রক্রিয়াগুলি শেষ করে।

পত্রিকাটি দাবি করেছে যে মস্কো থেকে অপরিশোধিত তেলের প্রথম চালান আগামী মাসের শেষের দিকে পাকিস্তানে পৌঁছতে চলেছে। যা ভবিষ্যতে বড় চুক্তির পথ তৈরি করবে। রাশিয়ান বন্দর থেকে অপরিশোধিত তেলের শিপিং ৩০ দিন লাগবে যার অর্থ পরিবহন খরচের কারণে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ১০ ডলার থেকে ১৫ ডলার বৃদ্ধি পাবে।

'দ্য এক্সপ্রেস ট্রিবিউন' পত্রিকার মতে, রাশিয়া প্রাথমিকভাবে তেল চুক্তির বাস্তবায়নের বিষয়ে পাকিস্তানের গুরুত্ব নিয়ে উদ্বিগ্ন ছিল। দ্য নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান প্রথমে একটি রাশিয়ান অপরিশোধিত তেলের ট্যাঙ্কার আমদানি করবে মাটিতে তার খরচ নির্ণয় করতে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে পাকিস্তান যেহেতু মার্কিন ডলারের নগদ সংকটের সম্মুখীন, তাই চীন, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত সহ বিভিন্ন বন্ধুপ্রতিম দেশের মুদ্রায় রাশিয়াকে অর্থ প্রদান করবে।

গত বছরের ডিসেম্বরে, পাকিস্তানি প্রতিনিধিদল দাম কমানোর দাবি করার পর রাশিয়া পাকিস্তানকে তার অপরিশোধিত তেলের উপর ৩০ শতাংশ ছাড় দিতে অস্বীকার করে। পাকিস্তানের আমদানির সবচেয়ে বড় অংশের জন্য এনার্জি অ্যাকাউন্ট, এবং রাশিয়া থেকে সস্তা তেল কেনা পাকিস্তানকে ক্রমবর্ধমান বাণিজ্য ঘাটতি এবং অর্থপ্রদানের ভারসাম্য সংকট নিয়ন্ত্রণে সহায়তা করবে।

যেহেতু পাকিস্তান বৈদেশিক মুদ্রার রিজার্ভের তীব্র ঘাটতির মুখোমুখি হচ্ছে, রাশিয়ার সাথে কম দামে অপরিশোধিত তেল এবং তেল-সম্পর্কিত পণ্য কেনার জন্য যেকোনো স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী চুক্তি দেশটির আর্থিক বোঝা কমাতে সাহায্য করবে। পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ যা কয়েক সপ্তাহ আগে USD ২.৯ বিলিয়নের সর্বনিম্নে নেমে এসেছিল তা এখন 4 বিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি পৌঁছেছে, স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তানের অনুমান অনুসারে। যাইহোক, দেশটি এখনও আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে ১.১ বিলিয়ন মার্কিন ডলার তহবিলের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।

পয়লা জুলাই, ২০২২-এ আর্থিক বছরের শুরুতে পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল প্রায় ১০.৩০৯ বিলিয়ান ডলার, মাত্র সাত মাসে সাত বিলিয়ন ডলার বিলিয়ন হ্রাস পেয়েছে। আমরা আপনাকে বলি যে গত বছরের ভয়াবহ বন্যায় দেশের এক-তৃতীয়াংশ জলমগ্ন হয়েছিল। এর ফলে ৩.৩ কোটিরও বেশি মানুষ বাস্তুচ্যুত হতে বাধ্য হয়েছে। এটি পাকিস্তানের ইতিমধ্যেই মন্থর অর্থনীতিতে ১২.৫ বিলিয়ন ডলারের অর্থনৈতিক ক্ষতি করেছে।

Share this article
click me!