জলে গেছে অনেকটা সময়, আর নয়.. মোদীর মাধ্যমে ভারতকে বন্ধুত্বের আহ্বান নওয়াজ শরিফের

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ভারতের সাথে সম্পর্ক উন্নয়নের জন্য নতুন করে প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন। তিনি এস জয়শঙ্করের পাকিস্তান সফরকে ইতিবাচক পদক্ষেপ হিসেবে প্রশংসা করেছেন।

Parna Sengupta | Published : Oct 18, 2024 6:13 AM IST

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতির আহ্বান জানিয়েছেন। তিনি বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সাম্প্রতিক ইসলামাবাদ সফরকে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) বৈঠকের জন্য একটি “ভালো সূচনা” এবং উভয় দেশের জন্য তাদের অতীতের সমস্যাগুলি অতিক্রম করার সুযোগ হিসেবে বর্ণনা করেছেন। গত ১৫ ও ১৬ অক্টোবর পাকিস্তানের পৌরহিত্যে আয়োজিত হয় এসসিও সামিট। প্রথামাফিক পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সব সদস্য দেশের রাষ্ট্রপ্রধানদেরই আমন্ত্রণ জানান। গত আগস্ট মাসে আমন্ত্রণপত্র আসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছেও। কিন্তু দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের প্রেক্ষিতে প্রশ্ন ওঠে, মোদী কি এই সম্মেলনে যোগ দিতে পাকিস্তান যাবেন? নানা জল্পনার পর অবশেষে বিবৃতি দিয়ে বিদেশমন্ত্রক জানায় এসসিও সামিটে যোগ দিতে পাকিস্তানে যাবেন বিদেশমন্ত্রী এস জয়শংকর।

লাহোরে ভারতীয় সাংবাদিকদের একটি দলের সঙ্গে কথা বলার সময়, শরিফ ভবিষ্যতের জন্য আশা প্রকাশ করেছেন যেখানে ভারত ও পাকিস্তান অতীতের তিক্ততা ভুলে গিয়ে ইতিবাচক সম্পর্কের দিকে এগোতে পারবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ২০১৫ সালে লাহোরে তার বাড়িতে অপ্রত্যাশিত সফরের প্রশংসা করেছেন, এটিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হিসেবে স্মরণ করেছেন। তিনি বলেন “এটি মোটেও সহজ কাজ ছিল না”। শরিফ বলেন, ২০১৫ সালের ২৫ ডিসেম্বর তার জন্মদিনে ঘটে যাওয়া ঘটনাটি এখনও তাঁকে আনন্দ দেয়। শরিফ আরও বলেন “আমি কাবুলে থাকাকালীন তার কাছ থেকে একটি ফোন পেয়েছিলাম, এবং তিনি আমার বাড়িতে আসতে চেয়েছিলেন। তাকে সাদরে আমন্ত্রণ জানানো হয়েছিল, এবং তিনি আমার মায়ের সাথেও দেখা করেছিলেন,” 

Latest Videos

তিনবার পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা শরিফ মোদীর সফরের পরপরই সম্পর্কের অবনতির জন্য হতাশা প্রকাশ করেছেন। তিনি ২০১৬ সালের শুরুতে পাঠানকোট জঙ্গি হামলার মতো ঘটনাকে শান্তি প্রচেষ্টা ব্যাহত করার জন্য দায়ী করেছেন এবং উভয় পক্ষকে একই ধরনের ঘটনা ভবিষ্যতের যাতে আর না ঘটে, তার দিকে নজর রাখার অনুরোধ করেছেন। শরিফ জোর দিয়ে বলেছেন যে ভারত পাকিস্তানের প্রতিবেশী, এই একটি বাস্তব পরিবর্তন করা যায় না, “আমরা ইতিমধ্যে ৭৫ বছর হারিয়েছি, এবং আমরা আরও ৭৫ বছর হারাতে পারি না।” তিনি উভয় দেশকে গঠনমূলক আলোচনা এবং সহযোগিতায় আহ্বান জানিয়েছেন। 

তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ইমরান খানের সমালোচনা করে শরিফ মোদীর বিরুদ্ধে প্রাক্তন প্রধানমন্ত্রীর কঠোর বক্তব্যের সমালোচনা করেছেন, যা তার মতে দুই দেশের মধ্যে সম্পর্ককে আরও খারাপ করেছে। শরিফ অভিযোগ করেছেন যে ইমরান খান ভারতের সাথে সম্পর্কের ক্ষতি করেছেন অশ্লীল ভাষা ব্যবহার করে, “আমি কখনই এভাবে কথা বলতাম না। আমাদের এমন মূল্যবোধ আছে যা সম্মান করা উচিত।” তিনি জোর দিয়ে বলেছেন যে ব্যক্তিগত আক্রমণ এবং উস্কানিমূলক মন্তব্য কেবল দুই দেশের মধ্যে বিভাজনকে আরও বাড়িয়ে তোলে।

Share this article
click me!

Latest Videos

সুবর্ণ গোস্বামীর বিরুদ্ধে নোংরা অভিযোগ দেবাংশুর, পাল্টা যা বললেন চিকিৎসক । Subarna Goswami
Aniket Mahato Health Update | অনিকেতের শারীরিক অবস্থা কেমন? দেখুন কী বললেন আর জি করের CCU ইনচার্জ
Asianet News Bangla Live: কৃষ্ণনগর কাণ্ডে বড় আপডেট, দেখুন সরাসরি
বাওয়ালিতে লক্ষ্মী প্রতিমা ভাঙচুর জেহাদিদের, প্রতিবাদী দের মার পুলিশের, গর্জে উঠলেন অগ্নিমিত্রা
কুণাল ঘোষের সঙ্গে বৈঠক নারায়ণ বন্দ্যোপাধ্যায়ের, দেখুন কী বললেন চিকিৎসক | Narayan Banerjee meet Kunal