Pakistan Election: ত্রিশঙ্কু হতে চলেছে পাকিস্তানের সংসদ, ইমরানের দল এগিয়ে থাকলেও টেক্কা শরিফের

পাকিস্তান, পাকিস্তান নির্বাচন, পাকিস্তান নির্বাচন ২০২৪, ইমরান খান, নওয়াজ শরিফ, Pakistan, Pakistan Elections, Pakistan Election 2024, Imran Khan, Nawaz Sharif,

 

Saborni Mitra | Published : Feb 9, 2024 5:48 PM IST

ত্রিশঙ্কু হতে চলেছে পাকিস্তানের সংসদ। এখনও আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের নির্বাচন কমিশন ফলাফল ঘোষণা করেনি। কিন্তু তার আগেই প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ জানিয়েছিলেন তাঁর দলই পাকিস্তানে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করছে। তিনি জোট সরকার গঠনের তোড়জোড়ও শুরু করেছেন। তবে ইমরান খানের পিটিআই জানিয়েছে তারাই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে চলেছে। কিন্তু ইমরান খানের দলের অধিকাংশ প্রার্থী দলীয় প্রতীকে দাঁড়াতে পারেননি। তারা নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দিতা করেছেন।

এখনও পর্যন্ত পাকিস্তানের ফলাফল হল ইমরানের অনুগামীরা ৬৭টি আসন পেয়েছে, নওয়াজ শরিফের দল ৪৭টি আসন পেয়েছে । আর বিলাওয়াল জরদারি ভুট্টোর দল ৩৮টি আসনে এগিয়ে রয়েছে। নির্দল প্রার্থীর সংখ্যা ১৮। ২৬৬ আসনের পাকিস্তান সংসদে সরকার গঠনের ম্যাজিক ফিগার হল ১৩৩। যদিও এখনও পর্যন্ত নওয়াজ শরিফের দল ও ইমরান খানের দল - উভয় পক্ষই দাবি করেছে তারাই সরকার গঠনের সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে।

অন্যদিকে পাকিস্তানের সরকার গঠনের জন্য জোট গঠনের ডাক দিয়েছেন নওয়াজ শরিফ। তিনি বলেছেন তাঁর দলের নেতারা ইতিমধ্যে বাকি রাজনৈতিক দলগুলির সঙ্গে দেখা করে জোট গঠনের প্রক্রিয়া শুরু করেছে।

তবে ইমরান খানের দলের অধিকাংশ নেতা এখনও সরকার গঠনের বিষয়ে আশাবাদী। তারা স্পষ্ট করে জানিয়ে দিয়েছে পিপিপি একাই সরকার গঠন করবে। তারা সংসদে থাকবে। দেশের প্রতি নিজেদের দায়িত্ব পালন করবে। পাকিস্তানের পাশাপাশি পঞ্জাব প্রদেশ ও খাইবারপাখতুনেও সরকার গঠনের বিষয়ে আশাবাদী পিপিপি। দলের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে কোনওভাবেই তারা নওয়াজ শরিফের দলের সঙ্গে হাত মেলাবে না। তবে দলের এই সাফল্য জেলবন্দি ইমরান খানের কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি।

তবে জেলবন্দি হয়ে ভোটে দাঁড়াতে পারেননি ইমরান খান। কিন্তু পাকিস্তানের তরুণ প্রজন্মের মনে তিনি জায়গা করে নিতে পেরেছেন। পাকিস্তানের তরুণ প্রজন্ম ইমরান খানের পক্ষেই ভোট দিয়েছেন বলে পাকিস্তান সূত্রের খবর। ২০২২ সালে ইমরান খানকে পাকিস্তানের মসনদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। তারপরই তাঁর বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ করা হয়েছে। একাধিক মামলা চলছে তাঁর বিরুদ্ধে। আর সেই কারণেই ভোটে অংশ নিতে পারেননি প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান।

 

Read more Articles on
Share this article
click me!