Pok: পাকিস্তান অধিকৃত কাশ্মীর নিয়ে রীতিমত ব্যাকফুটে পাক সরকার, কোর্টে সরকারি আইনজীবীর দাবিতে হুলস্থুল

ইসলামাবাদ হাইকোর্টে পাকিস্তান সরকার স্বীকার করে নিয়েছে, পাকিস্তান অধিৃতক কাশ্মীর একটি বিদেশী অঞ্চল। পাকিস্তানের অতিরিক্ত অ্য়াটর্নি জেনারেল অদালতকে বলেছিল যে কাশ্মীরি কবি ও সাংবাদিক আহমেদ ফরহাদ শাহ PoK-তে পুলিশের হেফাজতে রয়েছেন।

 

Saborni Mitra | Published : Jun 1, 2024 10:03 AM IST

ভারতে লোকসভা ভোটের দিলে রীতিমত ব্যাকফুটে পাকিস্তান সরকার। পাক অধিকৃত কাশ্মীর নিয়ে ঢোঁক গিলল পাকিস্তান সরকার। ইসলামাবাদ হাইকোর্টে জানিয়ে দিয়েছে পাক অধিকৃত কাশ্মীর তাদের অঞ্চল নয় এটা বিদেশের অঞ্চল। সম্প্রতি পাক অধিকৃত কাশ্মীরে অশান্তি আঁচ বাড়ছিল।

ইসলামাবাদ হাইকোর্টে পাকিস্তান সরকার স্বীকার করে নিয়েছে, পাকিস্তান অধিৃতক কাশ্মীর একটি বিদেশী অঞ্চল। পাকিস্তানের অতিরিক্ত অ্য়াটর্নি জেনারেল অদালতকে বলেছিল যে কাশ্মীরি কবি ও সাংবাদিক আহমেদ ফরহাদ শাহ PoK-তে পুলিশের হেফাজতে রয়েছেন। তাতে একটি বিদেশী জমিতে PoK হিসেবে ইসলামাবাদ হাইকোর্টে হাজির করানো যাবে না, যা পাকিস্তানের এখতিয়ারের অধীনে আসে না। পাকিস্তানের গোয়েন্জ সংস্থাগুলির অনুমান রাওয়ালপিন্ডি থেকে তাঁকে অপহরণ করেছিল। তাঁর স্ত্রী তেমনই দাবি করেছেন। স্ত্রীর দায়ের করা মামলার শুনানির সময় পাক অধিকৃত কাশ্মীর কোন এলাকার অন্তর্গত - তা জানতে চায় পাকিস্তান সরকারের কাছে। কারণ গত দুই সপ্তাহ ধরে নিখোঁজ রয়েছে পাকিস্তানের কবি ও সাংবাদিক আহমেদ ফরহাদ শাহ। গত দুই সপ্তাহ ধরে নিখোঁজ তিনি। পাকিস্তান অধিকৃত পাকিস্তানের পুলিশ তাঁর বিরুদ্ধে দুটি মামলা দায়ের করেছেন।

Latest Videos

সেই মামলার শুনানির সময়ই পাকিস্তানের ইসলামাবাদ হাইকোর্ট পাকিস্তান সরকারকে জিজ্ঞাসা করেছিল PoK-র সঠিক স্টেটাস কী? কেন অপহৃতকে পাকিস্তানের আদালতে হাজির করানো যাবে না? এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে পাকিস্তান সরকার জানিয়েছেন, PoK একটি বিদেশী অঞ্চল। পাকিস্তানের অবিচ্ছেদ্য অংশ নয়। তাতেই হাইকোর্ট প্রশ্ন করে পাকিস্তানের সামরিক বাহিনী ও পাকিস্তানের রেঞ্জার্স ভূমিতে প্রবেশ করল? এদিন শুনানির সময় পাকিস্তানের বিচারক মহসিন আক্তার কায়ানি পাকিস্তানের গোয়েন্দা সংস্থাগুলিকে জোর করে অপহরণের বিষয় যে অনুশীলন চালিয়ে গিয়েছিল তারও তীব্র সমালোচনা করেছেন।

এই অবস্থায় সরকারি আইনজীবীদের দাবিতে রীতিমত ক্ষোভ পাকিস্তানের বাসিন্দাদের মধ্যে। এক আইনজীবী বলেছেন, সরকারি আইনজীবি ও পাকিস্তান সরকারের এই দাবি নিয়ে অনেক প্রশ্ন উঠছে। কারণ আজাদ কাশ্মীর যদি পাকিস্তানের না হয় তাহলে সেখানে কী করে পাকিস্তানের সেনা মোতায়েন করা হল।

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা