সৌদি আরবের এফ-১৫ যুদ্ধবিমানকে নিজেদের বলে দেখানোর ব্যর্থ চেষ্টা! হাসির খোরাক হল পাকিস্তান

'আধুনিকীকরণের পথে পাকিস্তানি এয়ার ফোর্স' নামের ডকুমেন্টারিতে পাকিস্তান এফ-১৫ দেখিয়েছে যাতে ভারতের ওপর চাপ সৃষ্টি করা যায়, কিন্তু পাকিস্তানের এই শিশুসুলভ কর্মকাণ্ড তাকে বিশ্বের সামনে হেয় করেছে।

Parna Sengupta | Published : Dec 28, 2023 5:47 AM IST

ভারতকে চমকাতে গিয়েছিল পাকিস্তান, বিশ্বের কাছে নিজের কাজে নিজেরই মুখ পুড়ল। নিজের বিমান বাহিনীর ক্ষমতা প্রদর্শন করে ভারতকে টেক্কা দিতে গিয়ে মুখ থুবড়ে পড়ল প্রতিবেশী দেশ। মহম্মদ আলী জিন্নাহর ১৪৭তম জন্মবার্ষিকীতে, পাকিস্তানি বিমান বাহিনী বিশ্বের কাছে এমন কিছু করতে চেয়েছিল, যাতে তারা ভেবেছিল ভারতের ঘুম উড়ে যাবে। কিন্তু হল উলটোটা।

প্রকৃতপক্ষে, পাকিস্তানের সমস্ত সরকারী দপ্তরে জিন্নাহর জন্মবার্ষিকী অত্যন্ত উত্সাহের সাথে পালিত হয়। পাকিস্তানে জিন্নাহ জাতির জনকের মর্যাদা পেয়েছেন। এ উপলক্ষে একটি তথ্যচিত্র তৈরি করে পাকিস্তান বিমানবাহিনী। আড়াই মিনিটের এই ডকুমেন্টারিতে অনেক বিমান দেখানো হয়েছে। কিন্তু একটি বিমান মানুষের নজর কেড়েছে। পাকিস্তান এই বিমানের বিষয়ে কোনো প্রকাশ্য ঘোষণা করেনি। পাকিস্তানি বিমানবাহিনীর সরকারি তালিকায়ও এই বিমানের নাম নেই। বিশ্বের মাত্র চারটি দেশের কাছেই এই বিমান রয়েছে বলে ধারণা করা হচ্ছে। কিন্তু পাকিস্তানের কাছে এই বিমান কীভাবে এল তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। এটা শুধুই দেখানোর জন্য তৈরি ভিডিও বলেও অনেকে ধারণা করছেন।

পাকিস্তান কী বোঝাতে চায়?

'আধুনিকীকরণের পথে পাকিস্তানি এয়ার ফোর্স' নামের ডকুমেন্টারিতে পাকিস্তান এফ-১৫ দেখিয়েছে যাতে ভারতের ওপর চাপ সৃষ্টি করা যায়, কিন্তু পাকিস্তানের এই শিশুসুলভ কর্মকাণ্ড তাকে বিশ্বের সামনে হেয় করেছে।

পাকিস্তানের দুমুখো নীতি প্রকাশ্যে

ভিডিওতে অনেক বিমান দেখানো হয়েছে, যেমন F16, BM Block 17 ভেরিয়েন্ট ফাইটার জেট, J-10C, JF-17 থান্ডার জেট, F16C জেট। অক্টোবরে পাকিস্তানের বহুজাতিক মহড়া সিন্ধু শিল্ডে ১৪টি দেশ অংশ নেয়। কিছুদিন আগে তুরস্ক ও চিনের সঙ্গে যৌথ বিমান মহড়া চালানো হয়। যেহেতু সৌদি আরবও এই মহড়ায় যোগ দিয়েছিল এবং তার F-15 বিমানও এই মহড়ার অংশ ছিল, তাই বিশেষজ্ঞদের দাবি যে ভিডিওতে দেখানো F-15 সৌদি আরবের, যা পাকিস্তান তার কৃতিত্ব হিসাবে তুলে ধরছে। তবে পাকিস্তানের এই শিশুসুলভ আচরণ তাকে বিশ্বমঞ্চে আরও হাসির খোরাক করে তুলল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!