পাকিস্তানে প্রথমবারের মতো নির্বাচনে লড়বেন এক হিন্দু মহিলা রাজনীতিবিদ! জমা দিলেন মনোনয়ন

হিন্দু সম্প্রদায়ের সদস্য সাভেরা প্রকাশ তার বাবার পদাঙ্ক অনুসরণ করে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) টিকিটে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিচ্ছেন। সাভেরা প্রকাশের বাবার নাম ওমপ্রকাশ, তিনি একজন অবসরপ্রাপ্ত চিকিৎসক।

Parna Sengupta | Published : Dec 26, 2023 8:20 AM IST

আগামী বছর ২০২৪ সালের ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। এই নির্বাচনে প্রথমবারের মতো খাইবার পাখতুনখোয়ার বুনের জেলার সাধারণ আসনে একজন হিন্দু মহিলা তার মনোনয়নপত্র জমা দিয়েছেন। ডনের প্রতিবেদন অনুযায়ী, সাভেরা প্রকাশ নামে এক হিন্দু মহিলা আনুষ্ঠানিকভাবে বুনের জেলার পিকে-২৫ সাধারণ আসনের জন্য তার মনোনয়নপত্র জমা দিয়েছেন।

হিন্দু সম্প্রদায়ের সদস্য সাভেরা প্রকাশ তার বাবার পদাঙ্ক অনুসরণ করে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) টিকিটে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিচ্ছেন। সাভেরা প্রকাশের বাবার নাম ওমপ্রকাশ, তিনি একজন অবসরপ্রাপ্ত চিকিৎসক। তিনি এর আগে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সদস্যও ছিলেন।

সাভেরা প্রকাশ মেডিকেলের ছাত্রী

ডনের প্রতিবেদনে বলা হয়, সোমবার (২৫ ডিসেম্বর) কওমি ওয়াতান পার্টির সঙ্গে যুক্ত খাইবার পাখতুনখোয়ার স্থানীয় নেতা সেলিম খান বলেন, সাভেরা প্রকাশ প্রথম নারী যিনি বুনের সাধারণ আসনে আসন্ন নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন। সাভেরা প্রকাশ ২০২২ সালে অ্যাবোটাবাদ ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ থেকে স্নাতক হয়েছেন। তিনি পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) মহিলা শাখার সাধারণ সম্পাদক হিসেবে কাজ করছেন। সাভেরা প্রকাশ মহিলা উইংয়ের সাধারণ সম্পাদক হিসাবে কাজ করার সময় সম্প্রদায়ের কল্যাণে তার প্রতিশ্রুতি পূরণ করেছেন।

পাকিস্তানে সাধারণ আসনে মহিলা প্রার্থী

ডনকে দেওয়া এক সাক্ষাৎকারে সাভেরা প্রকাশ বলেছেন যে তিনি তার বাবার পদাঙ্ক অনুসরণ করবেন এবং এলাকার সুবিধাবঞ্চিতদের জন্য কাজ করবেন। তিনি ২৩ ডিসেম্বর তার মনোনয়নপত্র জমা দেন এবং আশা প্রকাশ করেন যে পিপিপির সিনিয়র নেতৃত্ব তার প্রার্থীতাকে সমর্থন করবে। চিকিৎসা পরিবারের সদস্য সাভেরা প্রকাশ বলেন, মানবতার সেবা করা আমার রক্তে রয়েছে।

ডাক্তারি পড়ার সময় তাঁর স্বপ্ন ছিল বিধায়ক হওয়ার। তিনি সরকারি হাসপাতালের দুর্বল ব্যবস্থাপনা ও অসহায়ত্ব দূর করতে সক্ষম হতে চান। পাকিস্তানের নির্বাচন কমিশনের (ইসিপি) সাম্প্রতিক সংশোধনীতে সাধারণ আসনে পাঁচ শতাংশ নারী প্রার্থীকে অন্তর্ভুক্ত করা বাধ্যতামূলক করা হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!