Pakistan Situation: ইমরানের পক্ষ নেওয়ার অভিযোগ, সুপ্রিম কোর্ট বিরোধী জোরালো আন্দোলনে পাকিস্তান জোট সরকার

সুপ্রিম কোর্টের বাইরে অবস্থান বিক্ষোভ পাকিস্তানের জোট সরকারের। একাধিক দল জ়ড়ো হয়েছে। পাকিস্তান সুপ্রিম কোর্ট ইমরান খানকে সমর্থন করছে বলে অভিযোগ।

 

Saborni Mitra | Published : May 15, 2023 12:20 PM IST

ইমরান খানের সুরক্ষা চাদর পাকিস্তানের সুপ্রিম কোর্ট। প্রাক্তন পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতি সদয় পাকিস্তানের বিচার ব্যবস্থা। এই অভিযোগে দেশের ক্ষমতাসীন জোট সরকার সুপ্রিম কোর্টের বাইরে ধর্না বিক্ষোভ শুরু করেছে। জোট সরকারে অভিযোগ ইমরান খানকে সুযোগ করে দেওয়া হচ্ছে নিজেকে যাতে সে নির্দোষ প্রমাণ করেত পারে। পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ (PML-N) , জামায়েত উলেমা -ই ইসলাম - ফৈজাল (JUI-F) ও পাকিস্তান পিপিসল পার্টি (PPP)র বিক্ষোভকারীরা রেড জোনে প্রবেশ করেছে। অন্যদিকে পাকিস্তান গণতান্ত্রি আন্দোলন (PDM)) সুপ্রিম কোর্টের সামনে একটি ধর্না মঞ্চ তৈরি করে সেখানেই বিচার বিভাগের প্রতি অসন্তোষ জানিয়ে বিক্ষোভ প্রদর্শন করছে।

বিক্ষোভকারীরে এর আগে রাজধানীতে ১৪৪ ধারা জারি থাকা সত্ত্বেও বিক্ষোভ দেখাতে শুরু করেছিল। সেই সময়ই তারা জানিয়ে দিয়েছিল এদিন দুপুর ১টা থেকে ২টোর মধ্যে তারা সুপ্রিম কোর্টের বাইরে অবস্থান শুরু করবে। শুক্রবারই ১৩টি রাজনৈতিক দলের ক্ষমতাসীন জোট পাকিস্তানের গণতান্ত্রিক আন্দোলনের প্রধান মওলানা ফজলুর রাহমানের সঙ্গে হাত মিলিয়ে ইমরান খানকে মুক্তি দেওয়ার প্রতিবাদে ও দেশের প্রধান বিচারপতি উমর আরা বন্দিওয়ালের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের বাইরে অবস্থান বিক্ষোভের কর্মসূচি ঘোষণা করেছিল। অন্যদিকে পাকিস্তান মুলসিম লীগের প্রাধন চৌধুরী সুজাত হুসেনের ছেলে চৌধুরী শাফায় হুসেন বলেছেন তাদের মিছিল সুপ্রিম কোর্টের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিতে ইসলামাবাদে পৌঁছে গেছে। ইমরান বিরোধী বা পিটিআই বিরোধী পাকিস্তানের একাধিক রাজনৈতিক দল এবার সুপ্রিম কোর্টের বিরুদ্ধে বিক্ষোভ অবস্থানে অংশ নিতে শুরু ররেছে। সুপ্রিম কোর্ট বিরোধী এই বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছেন মওলানা ফজলুর রহমান। তিনি কোর্টের বাইরে জোটের দলগুলির অবস্থান পরিদর্শন করবেন। বিক্ষোভকারীদের উদ্দেশ্যে ভাষণ দেবেন।

অন্যদিকে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, নিরাপত্তা সংস্থার সাহায্যে পিডিএম-এর গুন্ডারা সুপ্রিম কোর্ট দখল করার চেষ্টা করছে। দেশের সংবিধানকে বিপর্যস্ত করার চেষ্টা করছে। এদেরকে পাকিস্তান সরকার সমর্থন করছে বলেও অভিযোগ করেন তিনি। তিনি আরও বলেছেন এই উত্তাল সময় দেশের পিটিআর কর্মীদের ওপর সরকার দমনপীড়ন শুরু করেছে। প্রায় ৭ হাজার পিটিআই কর্মীদের গ্রেফতার করা হয়েছে। নিরস্ত্র থাকা সত্ত্বেও হত্যা হয়েছে ১২ জনেরও বেশি তাঁর দলের কর্মী সমর্থকদের। পাশাপাশি দেশের সমস্ত নাগরিকদের তিনি শান্তিপূর্ণভাবে আন্দোলনের জন্য প্রস্তুত থাকার আবেদন জানিয়েছেন। বলেছেন সুপ্রিম কোর্ট ও দেশের সংবিধান রক্ষার দায়িত্ব দেশের সাধারণ মানুষকেই হাতে তুলে নিতে হবে।

অন্যদিকে ইসলামাবাদ পুলিশ একটি বিবৃতি দিয়ে জানিয়েছে পিডিএম কর্মীরা সুপ্রিম কোর্টের গেটের বাইরে অবস্থান বিক্ষোভ করছে। এখনও পরিস্থিতি শান্তিপূর্ণ রয়েছে। তবে এখনও জেইউআই-এফ-র সঙ্গে আলোচনা ব্যর্থ হয়েছে। আরও একবার আলোচনা হবে। তারপরই দলটি বিক্ষোভ নিয়ে তাদের দলীয় অবস্থানের কথা জানাবে।

Read more Articles on
Share this article
click me!