প্রধান বিচারপতি কী করছেন? ইমরান খানের অডিও ফাঁস, রীতিমতো বেকায়দায় প্রাক্তন প্রধানমন্ত্রী

পাকিস্তানি মিডিয়ার মতে, বৃহস্পতিবার ইমরান খানের একটি নতুন অডিও প্রকাশিত হয়েছে যাতে তিনি বলছেন যে তিনি পাকিস্তানের প্রধান বিচারপতির কথা উল্লেখ করছেন।

Web Desk - ANB | Published : May 12, 2023 5:37 AM IST / Updated: May 12 2023, 11:20 AM IST

ইমরান খানকে গ্রেপ্তারের পর বৃহস্পতিবার তাকে বড় ধরনের স্বস্তি দিয়ে পাক সুপ্রিম কোর্ট তার গ্রেপ্তারকে বেআইনি বলে অভিহিত করে এবং সর্বোচ্চ আদালত তাকে অবিলম্বে মুক্তি দেওয়ার নির্দেশ দেয়। এর আগে অনেক রাজনীতি হয়েছিল, পিটিআই সমর্থকরা রাস্তায় প্রচুর তোলপাড় সৃষ্টি করেছিল। একই সময়ে, মুক্তির আগে, ইমরান খান এবং তার দলের নেতা মুসাররাত জাভেদ চিমার মধ্যে একটি কথিত অডিও কল রেকর্ডিং সামনে এসেছে, যা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অডিও রেকর্ডিংটি তার মুক্তির আগে যেখানে ইমরান খান তার দলের নেতাকে জিজ্ঞাসা করছেন ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) প্রধান বিচারপতি কী করছেন এবং কার কাছ থেকে তিনি আদেশ নিচ্ছেন। কথিত ফোন কথোপকথনে, প্রাক্তন প্রধানমন্ত্রীকে পিটিআই নেতা মুসাররাত জাভেদ চিমাকে নির্দেশ দিতে শোনা যায়।

ইমরান খান ও মুসাররাত জাভেদ চিমার মধ্যে কথিত ফোনালাপ

ইমরান খান- তো মুসাররাত, কেমন আছেন? তারা কি বার্তা পেয়েছে?

মুসাররাত চিমা: স্যার, আমি বার্তা দিয়েছি। আমরা এখানে হাইকোর্টে বসে বলছি যে আমরা কোনো অবস্থাতেই ইমরান খানকে হাজির করব না।

ইমরান: কিন্তু খাজা হারিস কি আছেন?

মুসাররাত: খাজা হারিস এবং সালমান সফদার দুজনেই আমার সাথে আছেন। আমি তার সাথে বসে আছি। আপনি চাইলে তার সাথে কথা বলতে পারেন।

ইমরান: না, আমি তাকে বলতে চেয়েছিলাম আজম স্বাতীর সাথে কথা বলতে এবং সুপ্রিম কোর্টকে বলতে চাই যে এটি ক্ষতিকারক।

মুসাররাত: হ্যাঁ, অবশ্যই। এটা নিয়ে চিন্তা করবেন না স্যার।

ইমরান: এই প্রধান বিচারপতি কী করছেন? কে তাদের কাছ থেকে আদেশ নেয়?

মুসাররাত চিমা: এনএবির লোক আসুক বা অন্য কেউ আসুক তাতে কিছু যায় আসে না। আমি সালমান সফদারের সামনে দাঁড়িয়ে আছি। আমি খাজা হারিস ও তার পাশে বসে আছি। আমরা এভাবে চলে যেতে পারি না। আমরা আদালতে থাকব। যেখানে আপনার মামলার শুনানি হচ্ছে। প্রধান বিচারপতির সাথে।

ইমরান: না, কিন্তু সে তাদের কাছ থেকে অর্ডার নেয়। ওপারে আজমের সাথে কথা হয়। আজমের সাথে কথা বলা উচিত।

মুসাররাত: ঠিক আছে স্যার। টেক কেয়ার।

পাকিস্তানের সুপ্রিম কোর্ট ইমরান খানের গ্রেপ্তারকে বেআইনি ঘোষণা করার এবং আল কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় তার অবিলম্বে মুক্তির নির্দেশ দেওয়ার একদিন আগে, বুধবার কথিতভাবে রেকর্ড করা ফোনালাপটি হয়েছিল। পিটিআই প্রধান ইমরান খান তার গ্রেপ্তারকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছেন, যা আজ তার অবিলম্বে মুক্তির নির্দেশ দিয়েছে।

আরেকটি ফাঁস হওয়া অডিও রেকর্ডিংয়ে, পাকিস্তানের সুপ্রিম কোর্টের একজন সিনিয়র রিপোর্টার আবদুল কাইয়ুম সিদ্দিকী এবং পিটিআইয়ের প্রতিনিধিত্বকারী আইনজীবী খাজা তারিক রহিমকে ইমরান খানের বিষয়ে আদালতের সম্ভাব্য সিদ্ধান্ত নিয়ে আলোচনা করতে দেখা যায়।

আল-কাদির ট্রাস্ট মামলা কি?

সরকারের মতে, ইমরান খান যখন প্রধানমন্ত্রী হন, তখন তিনি ভূমি মাফিয়া মালিক রিয়াজকে অর্থ পাচারের মামলায় জড়িয়েছিলেন। লন্ডনে তার ৪০ বিলিয়ন বাজেয়াপ্ত করা হয়েছে. পরে এই অর্থ ব্রিটিশ সরকার পাকিস্তানের কাছে হস্তান্তর করে। ইমরান খান মন্ত্রিসভাকেও এই তথ্য দেননি।

এরপর আল কাদির ট্রাস্ট গঠন করেন ইমরান। এটি ধর্মীয় শিক্ষা প্রদানের জন্য আল কাদির বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে। এর জন্য কোটি কোটি টাকার জমি দিয়েছেন মালিক রিয়াজ। বুশরা বিবিকে একটি হীরার আংটিও উপহার দেন। বিনিময়ে রিয়াজের সব মামলা বাদ দেওয়া হয়। কোটি কোটি টাকার সরকারি চুক্তিও পেয়েছেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেছেন- সরকারি কোষাগারে ৬০ বিলিয়ন টাকা ক্ষতি হয়েছে। ১৩ মাসে একবারও ইমরান বা বুশরা জিজ্ঞাসাবাদের জন্য আসেননি। ৪ বছর পেরিয়ে গেলেও এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী রয়েছে মাত্র ৩২ জন।

Share this article
click me!