Pakistan: 'আইন-কানুন সর্বনেশে!' পাকিস্তানের এমন ৫ আইন যা শুনলে অবাক হবেন

সেখানে কারও ফোন স্পর্শ করলে কিংবা কোনও ছেলে মেয়ের সঙ্গে কথা বললে হতে পারে জেল। রইল এমনই পাঁচ আইনের কথা।

Sayanita Chakraborty | Published : Oct 17, 2023 3:47 AM IST / Updated: Oct 17 2023, 10:03 AM IST

প্রতিটি দেশে চলে নিজস্ব নিয়মে। সংবিধান অনুসারে ভারতের যেমন রয়েছে কিছু আইন ও নিয়ম। তেমনই অন্যান্য দেশেই। তবে জানেন কি, পাকিস্তানের এমন কিছু আজব আইন আছে যা শুনলে অবাক হয়ে যাবে। সেখানে কারও ফোন স্পর্শ করলে কিংবা কোনও ছেলে মেয়ের সঙ্গে কথা বললে হতে পারে জেল। রইল এমনই পাঁচ আইনের কথা।

পাকিস্তানে অনুমতি ছাড়া কারও ফোন স্পর্শ করলে বেআইনি বলে বিবেচিত হবে। ভুল বশত কেউ অন্য কারও ফোন স্পর্শ করলে শাস্তি পেতে হয়। ছয় মাস পর্যন্ত হতে পারে জেল।

পাকিস্তানে কিছু শব্দ ইংরেজিতে অনুবাদ করতে পারবেন না। আল্লাহ, মসজিদ, রাসুন ও নবী- এই সকল শব্দের ইংরেজি অনুবাদ করলে কঠোর শাস্তি পেতে হয়।

শিক্ষার ওপর ট্যাক্স আছে পাকিস্তানে। কোনও শিক্ষার্থী শিক্ষার্থে ২ লক্ষের বেশি খরচ করে তবে তাঁকে ৫ শতাংশ করে ট্যাক্স দিতে হবে। সম্ভবত এই ভয়ে সেখানে কেউ উচ্চ শিক্ষা গ্রহণ করতে চান না।

পাকিস্তানে কোনও ছেলে যদি কোনও মেয়ের সঙ্গে কথা বলার সময় ধরা পড়লে জেল পর্যন্ত হতে পারে। সেখানের আইন অনুসারে ছেলেদের মেয়ে বন্ধু থাকতে নেই।

পাকিস্তানে কোনও নাগরিক ইসরাইল দেশে যেতে পারে না। বিশ্বের প্রতিটি দেশ ইসরাইলকে দেশ হিসেবে স্বীকৃতি দিলেও পাকিস্তানের ক্ষেত্রে তা ভিন্ন। পাকিস্তানের ভিসায় লেখা আছে আপনি পৃথিবীর যে কোনও দেশে চলে যান ইসরাইল ছাড়া।

জেনে নিন পাকিস্তানের এই সকল অদ্ভুত আইন প্রসঙ্গে। যা সেখানের সকল ব্যক্তিকে মেনে চলতে হয়। 

 

আরও পড়ুন

Euro 2024 qualifier: খেলা চলাকালীন স্টেডিয়ামের বাইরে গুলি করে খুন দুই সুইডিসকে, হাফ টাইমেই বাতিল হল ইউরো ২০২৪ কোয়ালিফায়ারের ম্যাচ

হামাসের আক্রমণে বিধ্বস্ত ইজরায়েল, ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে স্থানীয়রা

Viral Video: ইজরায়েলি পরিবারকে খুনের ফল হাতানাতে, গুলিতে হত হামাস জঙ্গির ক্যামেরায় উঠল সবই

Share this article
click me!