সন্ত্রাস দমন শাখার দুই আধিকারিককে গুলি করে হত্যা, ফের রক্তাক্ত হামলার শিকার পাকিস্তান

মুখ্যমন্ত্রী চৌধুরী পারভেজ এলাহি পুলিশ মহাপরিদর্শককে জঙ্গিদের গ্রেপ্তারে শুরু করা অভিযান তদারকি করার নির্দেশ দিয়েছেন। তিনি সন্ত্রাসের সর্বশেষ তরঙ্গ মোকাবেলায় পাঞ্জাব পুলিশকে উচ্চ সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন।

Parna Sengupta | Published : Jan 3, 2023 8:21 PM IST

মঙ্গলবার পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের খানেওয়াল জেলায় অজ্ঞাত বন্দুকধারীরা কাউন্টার টেরোরিজম বিভাগের দুই আধিকারিককে গুলি করে খুন করে বলে জানিয়েছে পুলিশ। প্রাদেশিক পুলিশ এক বিবৃতিতে বলেছে যে দুই জঙ্গি ডেপুটি ডিরেক্টর নাভিদ সাদিক এবং ইন্সপেক্টর নাসিস আব্বাসের উপর গুলি চালায়। দুই অফিসার লাহোর থেকে প্রায় ৩৭৫ কিলোমিটার দূরে খানওয়ালে দুপুরের খাবারের জন্য থামে। ঘটনাস্থলেই দুই অফিসারের মৃত্যু হয়। বিবৃতিতে যোগ করা হয়েছে যে গুলি করার পরেই জঙ্গিরা একটি বাইকে করে পালিয়ে যেতে সক্ষম হয়।

মুখ্যমন্ত্রী চৌধুরী পারভেজ এলাহি পুলিশ মহাপরিদর্শককে জঙ্গিদের গ্রেপ্তারে শুরু করা অভিযান তদারকি করার নির্দেশ দিয়েছেন। তিনি সন্ত্রাসের সর্বশেষ তরঙ্গ মোকাবেলায় পাঞ্জাব পুলিশকে উচ্চ সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন।

নিষিদ্ধ তেহরিক-ই-তালেবান (টিটিপি) পাকিস্তানি তালেবান নামেও পরিচিত। টিটিপি গত বছরের নভেম্বরে সরকারের সঙ্গে অনির্দিষ্টকালের যুদ্ধবিরতির সমাপ্তির ঘোষণা করে। এরপর থেকে পাকিস্তানে জঙ্গি কর্মকাণ্ডের উত্থান ঘটেছে। জঙ্গি গোষ্ঠীগুলো তাদের যোদ্ধাদের দেশজুড়ে হামলা চালানোর নির্দেশ জারি করেছে।

গত মাসে, বান্নুর খাইবার পাখতুনখোয়া কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্ট (সিটিডি) কম্পাউন্ডে পুলিশ কর্মকর্তাদের তিন দিন বন্দি করে রাখা হয়েছিল। এর পর পাকিস্তানি সেনা কমান্ডোরা তাদের উদ্ধারে অভিযান শুরু করে এবং ২৫ তালেবান জঙ্গিকে নিকেশ করে। এদিকে জানা গিয়েছে পাকিস্তান ও আফগানিস্তান সীমান্তে নিরাপত্তা বাড়ানোর জন্য আমেরিকা তার বাজেটে ১৫ মিলিয়ন বা প্রায় ১২০ কোটি টাকা তহবিলে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। এই টিকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয়, আমেরিকা পাকিস্তানে লিঙ্গ বৈষম্য দূর করতে সাহায্য করার ঘোষণাও দিয়েছে। পাকিস্তানি সংবাদপত্র দ্য ডনের প্রতিবেদনে বলা হয়েছে যে আমেরিকার এই ঘোষণা আফগানিস্তান থেকে জঙ্গি হামলা ঠেকাতে ইসলামাবাদকে সাহায্য করবে। যারা পাকিস্তানের জন্য বড় হুমকি হয়ে উঠেছে তাদের আটকানোর জন্য মূলত কাজ করবে আমেরিকা বলে জানানো হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র অনেকবার বলেছে যে তারা টিটিপি মোকাবেলায় পাকিস্তানকে সাহায্য করবে। জঙ্গি গোষ্ঠীটি আফগানিস্তানের মাটি ব্যবহার করে পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর ওপর বেশ কয়েকটি হামলা চালিয়েছে। পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টোর আমেরিকান বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে সাম্প্রতিক টেলিফোনে কথোপকথনের সময় বিষয়টি উল্লেখ করা হয়েছে। জিও নিউজের মতে, ব্লিঙ্কেন সাম্প্রতিক সন্ত্রাসী হামলায় নিহতদের জন্য তার সমবেদনা প্রকাশ করেছেন এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে পাকিস্তানের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের অটল সমর্থনের উপর জোর দিয়েছেন।

Share this article
click me!