অস্ট্রেলিয়া, জাপান ও মার্কিন রাষ্ট্রপতিকে অনন্য উপহার, মন জয় করলেন মোদী

নরেন্দ্র মোদী জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করেন। 

Parna Sengupta | Published : May 24, 2022 2:48 PM IST

কোয়াড সম্মেলনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জাপান সফর আজ শেষ হতে চলেছে। তার সফরের সময়, নরেন্দ্র মোদী জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করেন। ভারতীয়দের পক্ষ থেকে শুভেচ্ছার অংশ হিসেবে প্রধানমন্ত্রী মোদী অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে গন্ড আর্ট পেইন্টিং, জাপানের প্রধানমন্ত্রীকে রোগান পেইন্টিং সহ একটি কাঠের হস্ত খোদাই করা বাক্স এবং মার্কিন রাষ্ট্রপতিকে সাঁঝি আর্ট উপহার দিয়েছেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে প্রধানমন্ত্রী মোদীর উপহার: গন্ড আর্ট পেন্টিং

গোন্ড পেইন্টিং হল সবচেয়ে প্রশংসিত আদিবাসী শিল্পের একটি। 'গন্ড' শব্দটি এসেছে 'কন্ড' শব্দ থেকে যার অর্থ 'সবুজ পাহাড়'। বিন্দু এবং রেখা দ্বারা নির্মিত এই চিত্রকর্মগুলি গন্ডের দেয়াল এবং মেঝেতে সচিত্র শিল্পের একটি অংশ এবং এটি স্থানীয়ভাবে মেলা প্রাকৃতিক রঙ এবং কাঠকয়লা, রঙীন সামগ্রীর মতো প্রতিটি বাড়ির নির্মাণ এবং পুনর্নির্মাণের মাধ্যমে করা হয়েছে। মাটি, গাছের রস, পাতা, গোবর, চুন পাথরের গুঁড়া ইত্যাদি ব্যবহার করা হয় এই চিত্রশিল্পে।

গন্ড শিল্পকে অস্ট্রেলিয়ার আদিম শিল্পের অনুরূপ বলে মনে করা হয়। আদিবাসীদের নিজস্ব গল্প আছে গন্ডদের সৃষ্টি সম্পর্কে। এই দুটি শিল্প ফর্ম তাদের স্রষ্টাদের মধ্যে হাজার হাজার মাইল শারীরিক দূরত্ব দ্বারা বিভক্ত কিন্তু এর অনুভূতি এবং আবেগ ঘনিষ্ঠভাবে এক এবং সংযুক্ত। 

মার্কিন রাষ্ট্রপতিকে প্রধানমন্ত্রী মোদির উপহার: সাঁঝি আর্ট

সাঁঝি, কাগজে হাত কাটা নকশার শিল্প, উত্তর প্রদেশের মথুরার একটি সাধারণ শিল্প ফর্ম, ভগবান কৃষ্ণের কিংবদন্তি বাড়ি। ঐতিহ্যগতভাবে ভগবান কৃষ্ণের গল্পের মোটিফগুলি স্টেনসিলে তৈরি করা হয়। এই স্টেনসিলগুলি কাঁচি বা ব্লেড ব্যবহার করে বিনামূল্যে কাটা হয়। সূক্ষ্ম সাঁঝি প্রায়ই কাগজের পাতলা শীট দ্বারা একসাথে রাখা হয়। এই জটিল সাঁঝি প্যানেল বিখ্যাত একজন জাতীয় পুরস্কারপ্রাপ্ত মথুরার ঠাকুরানি ঘাটের থিমের উপর ভিত্তি করে তৈরি হয়।

জাপানের প্রধানমন্ত্রীকে প্রধানমন্ত্রীর উপহার: রোগান পেইন্টিং সহ কাঠের হাতে খোদাই করা বাক্স

এই শিল্প বস্তুটি দুটি ভিন্ন শিল্পের সংমিশ্রণ-রোগান পেইন্টিং এবং কাঠের হস্ত খোদাই। রোগান পেইন্টিং হল গুজরাটের কচ্ছ জেলায় চর্চা করা কাপড় মুদ্রণের একটি শিল্প। এই নৈপুণ্যে, সিদ্ধ তেল এবং উদ্ভিজ্জ রঞ্জকগুলি থেকে তৈরি রঙটি একটি ধাতব ব্লক (প্রিন্টিং) বা স্টাইলাস (পেইন্টিং) ব্যবহার করে ফ্যাব্রিকের উপর স্থাপন করা হয়। 20 শতকের শেষের দিকে কারুশিল্পটি প্রায় শেষ হয়ে যায়, রোগান চিত্রকর্ম শুধুমাত্র একটি পরিবার দ্বারা অনুশীলন করা হয়।

'রোগান' শব্দটি এসেছে ফার্সি থেকে, যার অর্থ বার্নিশ বা তেল। রোগান পেইন্টিং তৈরির প্রক্রিয়া খুবই শ্রমসাধ্য এবং দক্ষ। শিল্পীরা তাদের হাতের তালুতে এই পেইন্ট পেস্টের অল্প পরিমাণ রাখে। ঘরের তাপমাত্রায়, রঙটি সাবধানে একটি ধাতব রড ব্যবহার করে মোটিফ এবং চিত্রগুলিতে পেঁচানো হয় যা কখনই ফ্যাব্রিকের সংস্পর্শে আসে না। এর পরে, কারিগর তার নকশাগুলিকে একটি ফাঁকা কাপড়ে ভাঁজ করে, যার ফলে এর আয়না চিত্র মুদ্রিত হয়। প্রকৃতপক্ষে এটি মুদ্রণের একটি খুব মৌলিক রূপ। পূর্বে নকশাগুলি সহজ এবং দেহাতি প্রকৃতির ছিল কিন্তু সময়ের সাথে সাথে কারুকাজটি আরও স্টাইলাইজড হয়ে উঠেছে এবং এখন এটি একটি উচ্চ শিল্প ফর্ম হিসাবে বিবেচিত হয়।

কাঠের উপর হাত খোদাই একটি জটিল শিল্প যা ভারতের বিখ্যাত স্মৃতিস্তম্ভগুলি থেকে নেওয়া ঐতিহ্যবাহী জালি নকশা দ্বারা অনুপ্রাণিত। ডিজাইনগুলি সবচেয়ে সিঙ্ক্রোনাইজড পদ্ধতিতে বিশেষজ্ঞদের দ্বারা তৈরি করা হয়। কাঠের খোদাইয়ের দক্ষতা ভারতের চমৎকার কারুকার্য এবং সমৃদ্ধ ঐতিহ্যের একটি উদাহরণ।

Share this article
click me!