'স্বাধীনতার জন্য খুন করতে রাজি', তালিবান ও আশরাফ ঘানির কড়া সমালোচলা প্রাক্তন আফগান প্রতিরক্ষা মন্ত্রীর


তালিবানদের আফগানিস্তান দখলের পরই সরব প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী বিসমিল্লাহ খান মহম্মদি। তিনি তালিবামদের সঙ্গে প্রাক্তন প্রেসিডেন্ট আশরাফ ঘানিরও তীব্র সমালোচনা করেন।  
 

Asianet News Bangla | Published : Aug 20, 2021 5:27 AM IST

তালিবানদের বিরুদ্ধে আবারও আওয়াজ তুললেন আফগানিস্তানের প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী বিসমিল্লাহ খান মোহম্মদি জানিয়েছেন দেশের স্বাধীনতা রক্ষার জন্য হত্যা করতে প্রস্তুত রয়েছেন তিনি। প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী আফগানিস্তানে তালিবান রাজের জন্য দেশের রাষ্ট্রপতি আশরাফ ঘানিকেই  কাঠগড়ায় দাঁড় করিয়েছেন।তিনি বলেছেন ঘানি 'মাতৃভূমি বিক্রি' করে দিয়েছেন। 

আফগানিস্তানের প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী সোশ্যাল মিডিয়ায় বার্তা নিয়ে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, 'যাঁরা মাতৃভূমি কেনাবেচা করছে আর বিক্রি করছে তাদের গ্রেফতার করে শাস্তি দেওয়া উচিৎ।' তালিবানরা ১৫ অগাস্ট কাবুল দখল করে। তার দিন কয়েক পরেই এজাতীয় মন্তব্য করেন প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী। 

Afghanistan Crisis: তালিবানি কায়দায় পালন আফগান স্বাধীনতা দিবস, দেশজুড়ে চরম বিশৃঙ্খলা চলল গুলি

১ কোটি স্মার্ট ফোন থেকে মহার্ঘভাতা বৃদ্ধি, ভোটের আগে কল্পতরু মুখ্যমন্ত্রী

আফগান সেনা থেকে জঙ্গি নেতা, সাত তালিবান নেতার অন্যতম স্টানিকজাইয়ের ভারতীয় যোগ

অন্যদিকে বিখ্যাত আফগান সেনাপতি আহমদ শাহ মাসুদের পুত্র আহমদ মাসুদ তার বাবার পথ অনুসরণ করে তালিবান শাসনের বিরুদ্ধে লড়াই তরার অঙ্গীকার করেছেন। পাঞ্জশির প্রদেশের বাসিন্দা মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে তালিবানদের বিরুদ্ধে লড়াই করার জন্য অস্ত্র চেয়েছেন। তিনি আরও বলেছেন তাঁর কাছে গোলা বারুদ আর আগ্নেয়াস্ত্র মজুত রয়েছে। কিন্তু আরও অস্ত্রের প্রয়োজন। তাঁরা জানতেন এই দিনটা আসবে। আর সেই কারণেই তারাই প্রস্তুত হয়েছিলেন। 

মাসুদ আরও বলেছেন, তাঁরা আফগান বাহিনীর সদস্য। আফগান সেনা বাহিনী হয়ে তালিবানদের বিরুদ্ধে যুদ্ধ করতে চায়। কিন্তু দীর্ঘ দিন ধরে তালিবানদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার মত রসদ তাদের নেই। তবে যাই হোক না কেন, আফগানিস্তানের শেষ স্বাধীন ঘাঁটি হিসেবে পাঞ্জাসিরকে তারা রক্ষা করবেন। তিনি আরও বলেছেন 'পূর্ব অভিজ্ঞতা থেকে তিনি জানেন তাঁদের জন্য কী ভয়ঙ্কর ভবিষ্যৎ অপেক্ষা করে রয়েছে।'

Share this article
click me!