যুদ্ধ বিরতির মধ্যেই রাশিয়ার হামলা, উদ্ধারকাজ ব্যহত হচ্ছে বলে অভিযোগ ইউক্রেনের

শহরের এক কর্মকর্তা জানিয়েছে, রাশিয়ানরা যুদ্ধ বিরতি মেনে চলছে না। মরিউপোলই তার সবথেকে বড় প্রমাণ। রাশিয়ার হামলার কারণে এই শহর থেকে নাগরিকদের নিরাপদে বার করে আনার কাজ কঠিন হয়ে গেছে। অনেক সময় উদ্ধারকাজ বন্ধ রাখতে হচ্ছে। 

Web Desk - ANB | Published : Mar 5, 2022 1:39 PM IST

ইউক্রেন (Ukraine) হামলার ১০ দিনের (10 days) দিন রাশিয়া (Russia) যুদ্ধ বিরতি (ceasefire) ঘোষণা করেছে। মস্কোর দাবি যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয়সহ অন্যান্য দেশের নাগরিকরা যাতে নিরাপদে অন্যত্র যেতে পারে তার জন্যই যুদ্ধ বিরতি ঘোষণা করা হয়েছে। কিন্তু ইউক্রেনের দাবি অন্য। কিয়েভের অভিযোগ ইউক্রেনের মারিউপোল (Mariupol) শহরের চারপাশ ঘিরে রেখেছে রুশ সেনা বাহিনী। সেখানে রুশ সেনা অবিরত গুলি বর্ষণ করেছে। শেলিং করছে। সেই কারণে এই শহর থেকে নাগরিকদের নিরাপদে বার করা যাচ্ছে না। কিয়েভের অভিযোগ মস্কো যুদ্ধ বিরতি চুক্তি লঙ্ঘেন করেছে। কিয়েভের দাবি আবাসিক এলাকাতেও রুশ সেনারা হামলা চালাচ্ছে। 

শহরের এক কর্মকর্তা জানিয়েছে, রাশিয়ানরা যুদ্ধ বিরতি মেনে চলছে না। মরিউপোলই তার সবথেকে বড় প্রমাণ। রাশিয়ার হামলার কারণে এই শহর থেকে নাগরিকদের নিরাপদে বার করে আনার কাজ কঠিন হয়ে গেছে। অনেক সময় উদ্ধারকাজ বন্ধ রাখতে হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে কর্মকর্তা আরও জানিয়েছেন, রাশিয়ানদের সঙ্গে যুদ্ধ বিরতি নিয়ে আলোচনা হচ্ছে। একটি নিরাপদ মানবিক করিডোর নিশ্চিত করার জন্যও ইউক্রেন প্রশাসন আলোচনা করছে। 

সংবাদ সংস্থা এপি জানিয়েছে, ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কর্যালয়ের উপপ্রধান কিরিলো টাইমোশেঙ্কো বলেছেন রাশিয়ানরা মারিউপোল শহরে যুদ্ধ বিরতির ধারধারছে না। বিস্তীর্ণ এলাকাজুড়ে গুলির লড়াই চালিয়ে যাচ্ছে। তিনি আরও বলেছেন, ইউক্রেন মারিউপোল ও ভলনোভাখা শহরের সাধারণ মানুষদের উদ্ধার ও খাবার, জল আর ওষুধ সরবরাহের জন্য একটি মানবিক করিডোর তৈরি করতে চেয়েছিল। সেই কারণে রাশিয়ার কাছে সাত ঘণ্টা যুদ্ধ বিরতি চেয়েছিল।  

তবে এর আগে ইউক্রেনের প্রধানমন্ত্রী  মাইখাইলো পোডোলিয়াক জানিয়েছেন মারিউপোল ও ভলনোভাখাতে মানবিক উদ্ধার করিডোর তৈরির জন্য তারা প্রস্তুত রয়েছেন। রাশিয়া যখন যুদ্ধ বিরতি ঘোষণা করেছিল তখনই এই দাবি করেছিলেন তিনি। কিন্তু তারপরই রাশিয়ার সেনাদের নতুন করে হামলায় উদ্ধারকাজ ব্যহত হয়েছে বলে দাবি করেন তিনি। যুদ্ধের ১০ দিনের দিন ইউক্রেনের দক্ষিণে কৃষ্ণ সাগর উপকূল এলাকায় মস্কো দুটি বড় শহর বারডিয়ানস্ক ও খেরসন দখল করেছে। খারকিভেরও একটি বড় অংশের দখল রুশ সেনার হাতে বলেও দাবি করেছে মস্কো। 

কংগ্রেসের নতুন 'ভোট কুশলী' প্রশান্ত কিশোরের প্রাক্তন সহযোগী, দায়িত্ব নিচ্ছেন ২০২৩ থেকে

জনসমুদ্রে ভেসে বারাণসীতে ভোট প্রচারে প্রধানমন্ত্রী মোদী, সামিল বর্ণাঢ্য শোভাযাত্রা

বারাণসী তাঁকে আপন করে নিয়েছে, বিশিষ্টদের সঙ্গে দেখা করে বললেন প্রধানমন্ত্রী মোদী

Share this article
click me!