'নোংরা কৌশল নিয়েছে', রাশিয়ার বিরুদ্ধ সাইবার হানার অভিযোগ ইউক্রেনের


ইউক্রেনের সীমান্ত জুড়ে এখনও টহল দিচ্ছে রাশিয়ান সেনা। অনিশ্চিত ভবিষ্যতের দিকে তাকিয়া রয়েছে ইউক্রেন। এই অবস্থায় নিজেদের জীবন যতটা সম্ভব গুছিয়ে নেওয়ার চেষ্টা করছে স্থানীয় বাসিন্দারা। কিন্ত তারমধ্যে দুটি ব্যাঙ্কের নেটওয়ার্ক হ্যাক হওয়ায় সমস্যায় পড়ছে গ্রাহকরা।

Web Desk - ANB | Published : Feb 16, 2022 4:55 PM IST

রাশিয়ার (Russia) অবরোধের পাশাপাশি নতুন বিপদ ইউক্রেনে (Ukraine)। হঠাৎ করেই থমকে যায় দেশের ইন্টারনেট পরিষেবা। ইউক্রেনের প্রতিরক্ষ মন্ত্রক (Defence Ministry), দুটি ব্যাঙ্কের (Bank) অনলাইন পরিষেবা ব্যাহত হয়েছে। ইউক্রেনের অভিযোগ, তাদের দেশে নির্দিষ্ট কিছু সংস্থাকে টার্গেট করেছে রাশিয়া।  প্রতিরক্ষ মন্ত্রক ও ব্যাঙ্কেক কম্পিউটার নেটওয়ার্ককে লক্ষ্য করেই সাইবার হামলা (Cyber Attack) চালান হয়েছে। সংস্কৃতি মন্ত্রক একটি বিবৃতি জারি করে রাশিয়ার দিকেই আঙুল তুলেছে। বলা হয়েছে, এটা অস্বীকার করা যায় না যে হামলাকীরা অত্যান্ত নোংরা কৌশল নিয়েছে। কারণ তাদের আক্রমণের পরিকল্পনা বিশেষভাবে কাজ করছে না। 

ইউক্রেনের সীমান্ত জুড়ে এখনও টহল দিচ্ছে রাশিয়ান সেনা। অনিশ্চিত ভবিষ্যতের দিকে তাকিয়া রয়েছে ইউক্রেন। এই অবস্থায় নিজেদের জীবন যতটা সম্ভব গুছিয়ে নেওয়ার চেষ্টা করছে স্থানীয় বাসিন্দারা। কিন্ত তারমধ্যে দুটি ব্যাঙ্কের নেটওয়ার্ক হ্যাক হওয়ায় সমস্যায় পড়ছে গ্রাহকরা। প্রতিরক্ষা মন্ত্রকের মূল সার্ভারের পাশাপাশি ব্যাঙ্কগুলিরও মূল সার্ভার হ্যাক করা হয়েছে। তাই গোটা দিন ধরেই প্রায় বিপর্যস্ত ছিল ব্যাঙ্কিং পরিষেবা। এটাই প্রথম নয় এক আগেও উইক্রেন এজাতীয় অভিযোগ তুলেছে। সূত্রের খবর রাশিয়ার প্রায় ১ লক্ষ সেনা মোতায়েন রয়েছে ইউক্রেনের সীমান্তয প্রায় অবরুদ্ধ হয়ে রয়েছে ইউক্রেন। যদিও পুতিন জানিয়েছেন যুদ্ধের কোনও পরিকল্পনাই নেই তাদের। কিন্তু তারপরই গোটা পরিবেশ রয়েছে অশান্ত। 

রাশিয়া আজ বলেছে, মস্কো ক্রিমিয়াতে সামরিক মহড়া শেষ করেছে। ইউক্রেনীয় সীমন্ত থেকে সৈন্য প্রত্যাহার করা হয়েছে বলে গতকালই রাশিয়া জানিয়েছেন। এদিন জানান হয়েছে রাশিয়ান সেনা বাহিনী ইউক্রেন সীমান্ত থেকে গ্যারিসনের দিকে ফিরে যাচ্ছে। যাইহোক ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন মস্কে আরও বাহিনী প্রত্যাহার করার কথা ঘোষণা করে দিলেও ইউক্রেনের চার পাশে রাশিয়ার যে সামরিক অবরোধ তৈরি করেছিল তা এখনও পর্যন্ত অব্যাহত রয়েছে। তবে ন্যাটো জানিয়েছে, কূটনৈকভাবে যুদ্ধ এড়ানোর সবরকম প্রচেষ্টা করা হচ্ছে। এখনও পর্যন্ত তেমন কোনও সদর্থক প্রতিশ্রুতি পাওয়া যায়নি রাশিয়ার কাছ থেকে। তবে সংকট কাটাতে কূটনৈতিক চেষ্টা অব্যাহত থাকবে বলেও জানিছে ন্যাটো। 

অলৌকিক ঘটনা, আকাশ থেকে মাটিতে আছড়ে পড়ল ঝাঁক ঝাঁক পাখি

ইউক্রেন থেকে ভারতীয়দের ফেরাতে বিশেষ বিমানের পরিকল্পনা নিয়েছে ভারত

ভারতের প্রধানমন্ত্রী মোদীর থেকে শিখুন, কানাডার প্রধানকে বার্তা আন্দোলোন নিয়ে
রাশিয়া বরাবরই ইউক্রেনের সংকটের জন্য পশ্চিমকেই দায়ি করেছে। পুতিন বলেছেন, ব্রিটেন ও পশ্চিম ইউরোপ রাশিয়ার বৈধ নিরাপত্তা উদ্বেগ উপেক্ষা করেছে। ইউক্রেনের ন্যাটোর সদস্যপদ গ্রহণের তীব্র বিরোধী রাশিয়া। সেই কারণের মস্কোর এই পদক্ষেপ বলেও জানিয়েছেন পুতিন। 

Share this article
click me!