জীবন বাজি রেখে রুশ ট্র্যাঙ্ক রুখে দেওয়ার চেষ্টা, যুদ্ধের ইউক্রেনে ভাইরাল ভিডিও

ইনস্টাগ্রামের ভিডিওতে দেখা যাচ্ছে, এক নাগরিককে একটি বিশাল রাশিয়ার ট্র্যাঙ্ককে রুখে দেওয়ার চেষ্টা করছে। নিজের সর্বশক্তি দিয়ে রুশ ট্র্যাঙ্ক আটকাতে চাইছে।

Web Desk - ANB | Published : Mar 1, 2022 10:13 AM IST

যুদ্ধের ইউক্রেনেও (Russia-Ukraine War) রীতিমত তৎপর সোশ্যাল মিডিয়ায় (Social media)। একের পর ছবি খবর ভাইরাল হচ্ছে নেটদুনিয়ে। এমন বেশকিছু ছবি ও ভিডিও সামনে এসেছে যা ইউক্রেনের (Ukraine) বাসিন্দাদের দেশপ্রেম বাড়িয়ে দিচ্ছে। তেমনই একটি ভাইরাল ভিডিও (Viral Video) ফুটেজই মন কেড়ে নিয়েছে নেটিজেনদের। যেখানে দেখা যাচ্ছে রুশ ট্র্যাঙ্ককে রুখতে মরিয়া চেষ্টা করছে ইউক্রেনের এক বাসিন্দা। ইউক্রেনের বিদেশমন্ত্রক এই ছবি শেয়ার করেছে। 

ইনস্টাগ্রামের ভিডিওতে দেখা যাচ্ছে, এক নাগরিককে একটি বিশাল রাশিয়ার ট্র্যাঙ্ককে রুখে দেওয়ার চেষ্টা করছে। নিজের সর্বশক্তি দিয়ে রুশ ট্র্যাঙ্ক আটকাতে চাইছে। তারপই সেই ব্যক্তি ট্র্যাঙ্কটির সামনে হাঁটু গেড়ে বসে পড়ে। সেখানে জড়ো হয় প্রচুর স্থানীয় বাসিন্দা। 

ইউক্রেনের বাসিন্দাদের এই কাজের তীব্র প্রশংসা করেছে বিদেশ মন্ত্রক। ইউক্রেনের কর্তৃপক্ষের দাবি রুশ সেনাদের প্রতিহত করার চেষ্টা শুধুমাত্র সেনা বাহিনী করছে না। স্থানীয় বাসিন্দারাও করছে। 

ভিডিওটি রীতিমত প্রশংসা কুড়িয়েছে। অনেকেই ইউক্রেনের সাধারণ মানুষকে রুশ আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য সমর্থন জানিয়েছেন। নেটিজেনরা জানিয়েছেন রাশিয়ান সৈন্যদের কাছে ইউক্রেন যে আত্মসমর্পন করবে না তা আরও একবার স্পষ্ট হয়েছে ইউক্রেনের সাধারণ মানুষের এই মনোভাবে। দেশের স্বাধীনতার জন্য ইউক্রেন শেষপর্যন্ত চেষ্টা করবে বলেও দাবি করা হয়েছে। 

অন্যদিকে ইউক্রেন দখলের জন্য রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনে ক্লাস্টার বোমা (Claster Bomb) ও ভ্যাকুয়াম বোমা (vacuum bombs) দিয়ে আক্রমণ চালানোর অভিযোগ তুলেছে মানবাধিকার সংগঠন ও মার্কিন কর্মকর্তরা। রাশিয়ার এই পদক্ষেপের বিরুদ্ধে আন্তর্জাতিক সংস্থাগুলি প্রবল সমালোচনা  করেছে। 

অ্যামনেস্টি ইন্টারন্যাশালান ও ইউম্যান রাইটস ওয়াচ- দুটি সংস্থাই বলেছে, রুশ বাহিনী ইউক্রেনে নিষিদ্ধ ক্লাস্টার অস্ত্র ব্যবহার করেছে। তাদের আরও অভিযোগ উত্তর-পূর্ব ইউক্রেনের একটি প্রিস্কুলে হামলা করেছে। সেখানে প্রচুর পরিমাণে সাধারণ মানুষ আশ্রয় নিয়েছিল। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সাংবাদিক বৈঠকে জানিয়েছেন ইউক্রেন যুদ্ধে রাশিয়া ভ্য়াকুয়াম বোমা নামে পরিচিত একটি থার্মোবারিক অস্ত্র ব্যবহার করেছে। মার্কিন রাষ্ট্রদূতের অভিযোগ ক্রমশই ধ্বংসের পথে হাঁটছে রাশিয়া। 'আজ তারা ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে।' এই বোমার ব্যবহার আগেই বিশ্বে নিষিদ্ধ হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। 
 

Share this article
click me!