শৌচালয়ে তৈরি হচ্ছিল সিঙাড়া, ৩০ বছর পর ফাঁস হতেই ঝাঁপ বন্ধ রেস্তরাঁর

ঘটনাটি সৌদি আরবের জেদা শহরের এক রেস্তরাঁর। বহু বছর পুরনো সেই রেস্তরাঁ। বেশ নামডাকও ছিল। কিন্তু, সম্প্রতি জানা যায় সেই রেস্তরাঁয় সিঙারা-সহ অন্য স্ন্যাকসগুলি শৌচালয়ে তৈরি করা হয়। 

Web Desk - ANB | Published : Apr 26, 2022 4:44 PM IST / Updated: Apr 26 2022, 10:20 PM IST

ছুটির দিন হোক বা কোনও বিশেষ দিন রেস্তরাঁয় গিয়ে খেতে পছন্দ করেন অনেকেই। আসলে রেস্তরাঁয় গিয়ে খাওয়ার মজাটাই আলাদা। সেখানকার পরিবেশ, খাবার সবই একেবারে আলাদা হয়। তবে রেস্তরাঁ যতই বড় হোক না কেন তার রান্নাঘর খুব একটা সুন্দর হয় না। বেশিরভাগ ক্ষেত্রেই রান্নাঘর বড় অপরিষ্কার হয়ে থাকে। কিন্তু, তা বলে রেস্তরাঁয় রান্না করা হয় শৌচালয়ে! এমন ঘটনা একেবারেই বিরল। সম্প্রতি তেমনই একটা ঘটনা সামনে এসেছে। যা জানার পর রেগে গিয়েছেন অনেকেই।

ঘটনাটি সৌদি আরবের জেদা শহরের এক রেস্তরাঁর। বহু বছর পুরনো সেই রেস্তরাঁ। বেশ নামডাকও ছিল। কিন্তু, সম্প্রতি জানা যায় সেই রেস্তরাঁয় সিঙারা-সহ অন্য স্ন্যাকসগুলি শৌচালয়ে তৈরি করা হয়। তবে সেটা গত কয়েক দিনের ঘটনা নয়। সেই ৩০ বছর ধরেই শৌচালয়েই সেগুলি তৈরি করা হয়। আর এই বিষয়টি প্রকাশ্যে আসার পরই সরকারিভাবে সেই রেস্তরাঁ বন্ধ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন- অবাক কাণ্ড, বাড়ির বাথরুমের দেওয়াল থেকে 'অক্ষত' অবস্থায় উদ্ধার ৬০ বছর পুরোনো ফ্রেঞ্চ ফ্রাই

এই বিষয়ে আগে থেকেই খবর ছিল জেদা পুরসভার কাছে। সেখানকার আধিকারিকরা জানতে পেরেছিলেন যে ওই রেস্তরাঁয় খাবার তৈরি করার ক্ষেত্রে সামান্যতম নিয়ম মানা হয় না। অপরিষ্কারভাবে প্রস্তুত করা হয় খাবার। যা শরীরের পক্ষে একেবারেই ভালো নয়। আর গত তিন দশক ধরে সেখানে ওই ভাবেই খাবার তৈরি করা হচ্ছে। এই ঘটনার কথা জানার পরই পুরসভার আধিকারিকরা পৌঁছে যান সেখানে। শুরু হয় অভিযান। 

আরও পড়ুন- করাচি বিশ্ববিদ্যালয়ে ভয়াবহ বিস্ফোরণ-নিহত তিন চিনা নাগরিক, দেখুন ঘটনাস্থলের ভিডিও

তল্লাশি চালানোর সময় সরকারি আধিকারিকদের চোখ ছানাবড়া হয়ে যায়। তাঁরা দেখতে পান, সেখানে মেয়াদ উত্তীর্ণ খাবার ব্যবহার করা হচ্ছে। যেমন মেয়াদ উত্তীর্ণ চিজ, মাংস। সেগুলির কোনওটার হয়তো দু'বছর আগেই মেয়াদ শেষ হয়ে গিয়েছে। এছাড়া পোকামাকড়ে ভর্তি রয়েছে গোটা রান্নাঘর। এমনকী, রেস্তরাঁর কর্মীদের কোনও স্বাস্থ্য কার্ড ছিল না। এছাড়া সব ধরনের নিয়ম লঙ্ঘন করেই এতদিন ধরে সেই রেস্তরাঁ চালানো হচ্ছিল। সব তথ্য প্রমাণ দেখার পরই ওই রেস্তরাঁ বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন- ২০৩০ সালের মধ্যে কি ধ্বংস হয়ে যাবে পৃথিবী? বছরে ৫৬০টি প্রকৃতিক বিপর্যয় নেমে আসতে চলেছে

অস্বাস্থ্যকর অবস্থার জন্য সৌদি আরবে কোনও রেস্তরাঁ বন্ধ করার ঘটনা এটাই প্রথম নয়। জানুয়ারি মাসে জেদার একটি বিখ্যাত শর্মা রেস্তরাঁও বন্ধ করে দেওয়া হয়েছিল। কারণ রেস্তরাঁর মধ্যে ইঁদুর ঘুরে বেড়াতে দেখা গিয়েছিল। এমনকী, রান্না করা খাবারের উপর থেকে ইঁদুরকে মাংস খেতেও দেখা গিয়েছিল। সামনে এসেছিল সেই ঘটনার একটি ভিডিও। যা দেখার পর রেগে গিয়েছিলেন নেটিজেনদের একাংশ। এরপর সরকারের কাছে সেই রেস্তরাঁ কর্তৃপক্ষের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করার জন্য অনুরোধ করা হয়েছিল। তারপরই ওই রেস্তরাঁটি বন্ধ করে দেওয়া হয়। 

Share this article
click me!