ফের রক্তাক্ত আফগানিস্তান, মসজিদে বিস্ফোরণে মৃত ২২

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরীফের একটি শিয়া মসজিদে বিস্ফোরণে অন্তত ১১ জন নিহত হয়েছেন বলে একজন স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন। আর একটি পৃথক বিস্ফোরণে আফগানিস্তানের আরেকটি উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজে অন্তত ১১ জন নিহত হয়েছেন

Parna Sengupta | Published : Apr 21, 2022 12:53 PM IST / Updated: Apr 21 2022, 07:43 PM IST

৪৮ ঘন্টা কাটতে না কাটতেই ফের বিস্ফোরণ আফগানিস্তানে। আফগানিস্তানের মাজার-ই-শরিফ এবং কুন্দুজ শহরে পৃথক বিস্ফোরণে অন্তত ২২ জন নিহত হয়েছে এবং অনেক আহত হয়েছেন। আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরীফের একটি শিয়া মসজিদে বিস্ফোরণে অন্তত ১১ জন নিহত হয়েছেন বলে একজন স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন। আর একটি পৃথক বিস্ফোরণে আফগানিস্তানের আরেকটি উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজে অন্তত ১১ জন নিহত হয়েছেন বলে একজন প্রাদেশিক স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন।

উল্লেখ্য, পবিত্র রমজান মাসে পরপর বিস্ফোরণের কবলে পড়ছে আফগানিস্তান। কাবুলের পশ্চিমাঞ্চলে শিয়া প্রধান এলাকায় দুদিন আগেই একটি স্কুলে বিস্ফোরণ হয়। তারপর বৃহস্পতিবার ফের বিস্ফোরণ ঘটল তালিবান শাসিত দেশে। মাজার-ই-শরিফে তালেবান কমান্ডারের মুখপাত্র মোহাম্মদ আসিফ ওয়াজেরি  বলেছেন, দ্বিতীয় জেলায় একটি শিয়া মসজিদের ভিতরে একটি বিস্ফোরণ ঘটেছে। প্রাদেশিক স্বাস্থ্য কর্তৃপক্ষের মুখপাত্র জিয়া জেন্দানি বলেছেন, বিস্ফোরণে ১১ জন নিহত ও ৩২ জন আহত হয়েছেন।

শিয়া সম্প্রদায়, আফগানিস্তানের একটি ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায় প্রায়শই ইসলামিক স্টেট সহ সুন্নি জঙ্গি গোষ্ঠীর টার্গেটে থাকে। কিন্তু কেন এই হামলা, সে সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। মাজার-ই-শরীফের একজন বাসিন্দা জানান, তিনি তার বোনের সাথে কাছাকাছি একটি বাজারে কেনাকাটা করছিলেন যখন তিনি একটি বড় বিস্ফোরণ শুনতে পান এবং মসজিদের আশেপাশের এলাকা থেকে ধোঁয়া উঠতে দেখেন।

কাবুলের পশ্চিমাঞ্চলে শিয়া প্রধান এলাকায় দুদিন আগেই একটি স্কুলে বিস্ফোরণ হয়। তারপর বৃহস্পতিবার ফের বিস্ফোরণ ঘটল তালিবান শাসিত দেশে। স্কুল ও শিক্ষাকেন্দ্র লক্ষ্য করে একাধিক বিস্ফোরণে কেঁপে ওঠে আফগানিস্তান। প্রায় সাতজন স্কুল পড়ুয়া মারা গিয়েছে বলে খবর। সাত পড়ুয়া সহ মৃত্যু হয় ২০ জনের। ওই এলাকায় মূলত শিয়া মুসলিম সম্প্রদায়ভুক্ত মানুষের বাস। একই এলাকায় তিনটি পরপর বিস্ফোরণ ঘটানো হয়। পুলিশ সূত্রে খবর ধারাবাহিক বিস্ফোরণ ঘটানোর লক্ষ্যেই এই হামলা। 

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান ও হাসপাতাল কর্তৃপক্ষ জানায় যারা গুরুতর আহত হয়েছে, তাদের চিকিৎসা চলছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা। উল্লেখ্য, আব্দুল রহিম শহিদ উচ্চ বিদ্যালয়ের কাছে এবং একটি শিক্ষা কেন্দ্রের ভিতরে  বিস্ফোরণগুলি ঘটে। কাবুলের দাশত-ই-বারচি এলাকায় পরীক্ষা নেওয়া হচ্ছিল। তখনই বিস্ফোরণ হয়। 

নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের নার্সিং বিভাগের প্রধান প্রাথমিকভাবে জানান, বিস্ফোরণে অন্তত ছয়জন নিহত ও ১৪ জন আহত হয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে এই বিস্ফোরণের দায় কেউ স্বীকার করেনি। উল্লেখ্য, এই এলাকাটি অতীতে একাধিকবার আফগানিস্তানের নিষিদ্ধ জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের সহযোগি সংগঠনের মাধ্যমে ক্ষতিগ্রস্থ হয়েছে। 

জাহাঙ্গিরপুরীতে তৃণমূল সাংসদরা, বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিমের পাল্টা তৃণমূলের বিশেষ প্রতিনিধি দল

চিপসের প্যাকেটে লিখতে হবে 'বিপজ্জনক', স্বাস্থ্য বিশেষজ্ঞদের জাঙ্ক ফুড নিয়ে কড়া হুঁশিয়ারি FSSAI-কে

'আমরা বুলডোজার চালাই না', জাহাঙ্গিরপুরী নিয়ে রীতিমত হুংকার মমতা বন্দ্যোপাধ্যায়ের

Share this article
click me!