গুলিবিদ্ধ শিনজো আবে হৃদরোগে আক্রান্ত, প্রাক্তন জাপান প্রধানমন্ত্রী চিকিৎসা চলছে হাসপাতালে


একটি জনসভায় ভাষণ দিচ্ছিলেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। সেই সময়ই তাঁকে লক্ষ্য করে গুলি চালায়। আততায়ী পুলিশের হাতে ধরা পড়েছে - কিন্তু এখনও পর্যন্ত জীবন হাতে করে লড়াই চালিয়ে যাচ্ছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। 

Saborni Mitra | Published : Jul 8, 2022 5:23 AM IST

একটি জনসভায় ভাষণ দিচ্ছিলেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। সেই সময়ই তাঁকে লক্ষ্য করে গুলি চালায়। আততায়ী পুলিশের হাতে ধরা পড়েছে - কিন্তু এখনও পর্যন্ত জীবন হাতে করে লড়াই চালিয়ে যাচ্ছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। তাঁকে ভর্তি করা হয়েছে হাসপাতালে। 

জাপান প্রশাসন সূত্রের খবর- শিনজো আবেকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই রয়েছেন তিনি। হাসপাতালে নিয়ে যাওয়ার সময়ই কার্ডিয়াক অ্যারেস্ট হয় শিনজোর। তবে জাপানে এই কথাটি খুব গুরুত্বপূর্ণ টার্ম হিসেবে ব্যবহার করা হয় না। তবে হাসপাতাল সূত্রের খবর ৬৭ বছরের শিনজোর অবস্থা আশঙ্কাজনক। পুলিশ জানিয়েছে শিনজোর গলায়  গুলি লেগেছে। সেখান দিয়ে প্রচুর রক্তপাত হয়েছে। পরপর দুটি  গুলি চালান হয়েছে বলেও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে। শিনজোর অনুগামীরা তাঁর আরোগ্য কামনায় প্রার্থনা শুরু করেছেন। 


প্রাক্তন জাপান প্রধানমন্ত্রী শিনজোকে পিছন থেকে গুলি করা হয়েছে। আততায়ীর উদ্দেশ্য ছিল তাঁকে হত্যা করা। পুলিশ আততায়ীকে গ্রেফতার করেছে। বাজেয়াপ্ত করা হয়েছে তার শটগানটিকেও। ধৃতের বয়স ৪০ বছর বলেও জানিয়েছেন পুলিশ। পুলিশ আরও জানিয়েছে পরপর দুটি গুলি চালান হয়েছিল শিনজোকে লক্ষ্য করে। দ্বিতীয় গুলিটি লাগার পরই শিনজো লুটিয়ে পড়েন। 

 আবের উপরে যে হামলা হয়েছে প্রথমে সে খবর জানতই না তাঁর দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি। এমনকী স্থানীয় পুলিশ প্রশাসনও প্রথমে শিনজো আবের উপরে হামলার খবর নিশ্চিত করতে পারেনি। জাপান সরকার অনেকটা পরে শিনজোর ওপর গুলি চালানোর ঘটনা নিশ্চিত করে। রবিবার জাপান সংসদের উচ্চকক্ষের নির্বাচন। সেই অনুষ্ঠানেই যোগ দিয়েছিলেন শিনজো। সদ্য প্রকাশ্যে এসেছে তাঁকে গুলি করার সিসিটিভি ফুটেজ। 

সিসিটিভি ফুটেজে আরও দেখা গিয়েছে রাস্তায় দাঁড়িয়ে কিছু মানুষের উদ্দেশে হাত নাড়তে নাড়তে কিছুটা এগিয়ে গিয়েছিলেন আবে। পিছনে এবং আশপাশে তাঁর দেহরক্ষীরা। এমনই সময় পিছন থেকে গুলি ছুটে আসে। কিছু বুঝে ওঠার আগেই দেখা যায় রাস্তায় মুখ থুবড়ে পড়ে গিয়েছেন বছর সাতষট্টির শিনজো আবে। তাঁর গলা দিয়ে অঝোর ধারায় রক্ত বয়ে যাচ্ছিল। নিরাপত্তারক্ষীরা হাত দিয়ে চেপে রক্ত বন্ধ করার চেষ্টা করছিলেন। আবের উপরে যে হামলা হয়েছে প্রথমে সে খবর জানতই না তাঁর দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি। এমনকী স্থানীয় পুলিশ প্রশাসনও প্রথমে শিনজো আবের উপরে হামলার খবর নিশ্চিত করতে পারেনি।

আরও পড়ুনঃ

মোল্লা ওমরের বিশেষ গাড়ি মাটি খুঁড়ে বার করল তালিবানরা, মার্কিন সেনার নজর ছিল গাড়িটির দিকে

প্রবল জলের তোড়ে ভেসে গেল গাড়ি, মৃত্যু ৯ জনের- জীবিত অবস্থায় উদ্ধার ১

আনন্দ শর্মা- জেপি নাড্ডা দীর্ঘ বৈঠক, নতুন করে উস্কে দিল কংগ্রেস নেতার দল বদলের জল্পনা

 

Read more Articles on
Share this article
click me!