Shocking video: তালিবান আতঙ্ক, হাঁটু সমান নোংরা জলে দাঁড়িয়ে দেশ ছাড়ার আর্জি আফগানদের

এক সপ্তাহের বেশি সময়ে পার হয়েছে, তালিবানরা কাবুলের দখল নিয়েছে। কিন্তু তারপরেও দেশ চাড়তে মরিয়া আফগানরা।  কাবুল বিমান বন্দরের চারপাশে আতঙ্কিত আফগানদের ভিডিও ভাইরাল হচ্ছে। 

Asianet News Bangla | Published : Aug 25, 2021 12:26 PM IST

যত সময় যাচ্ছে ততই কি খারাপ হচ্ছে আফগানিস্তানের সামগ্রিক পরিস্থিতি- এই প্রশ্নটাই ঘুরে ফিরে আসছে গোটা বিশ্বের কাছে। কাবুলেক পতনের পর এখনও পর্যন্ত কাবুল বিমান বন্দরের ভিতরের নিয়ন্ত্রণ রয়েছে মার্কিন সেনা বাহিনীর হাতে। কিন্তু বাইরে রীতিমত সক্রিয় তালিবানরা। কাবুল শহরের নিরাপত্তার দায়িত্বে রয়েছে সংন্ত্রাসবাদী সংগঠন হাক্কানি নেটওয়ার্কের হাতে। কিন্তু এই অবস্থায় প্রাণ হাতে করে দেশ ছাড়তে মরিয়া চেষ্টা  করছেন আফগানরা। মূলত তরুণদের ভিড়ই বেশি দেখা যাচ্ছে কাবুলের আন্তর্জাতিক বিমান বন্দরের সামনে। তালিবান আতঙ্কে মাতৃভূমি ছাড়ার করুণ আর্জি নিয়ে আফগানরা রীতিমত ভিক্ষে চাইছে মার্কিন সেনা বাহিনীর কাছে। 

কাবুল বিমান বন্দর থেকে তোলা বেশ কিছু ভিডিও ভাইরাল হয়েছে। যার একটিতে দেখা যাচ্ছে, দেশ ছাড়ার তাগিদে আফগানরা নর্দমাতে নামতে দ্বিধা বোধ করছে না। হাঁটু সমান নর্দমার জলে দাঁড়িয়ে কয়েক হাজার আফগান দেশ ছাড়তে কাকুতি মিনতি করছে। মার্কিন সেনার কাছে তাদের করুণ আর্জি জানাচ্ছে।  কাবুল বিমান বন্দরে একবার মাত্র ঢুকতে দেওয়া হোক- এটাই তাদের আর্জি। যার কাছে যা যা প্রয়োজনীয় নথি রয়েছে তা সবই তারা নিয়ে এসে দেখাতে রাজি হয়েছে মার্কিন সেনাদের। জামাকাপড় বা প্রয়োজনী খাবার তাদের কাছে নেই- শুধু রয়েছে দেশ ছাড়তে প্রয়োজনীয় নথি। 

যদিও তালিবানরা জানিয়েছে আফগানদে কাবুল বিমান বন্দরের সামনে আর ঘেঁসতে দেওয়া হবে না। তার জন্য প্রয়োজনীয় ব্য়বস্থা নেওয়া হবে। মঙ্গলবার তালিবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন বিদেশি নাগরিকদের কাবুল বিমান বন্দরে যেতে দেওয়া হবে। কিন্তু আটকে দেওয়া হবে আফগানদের। বিমান বন্দরে যাওয়ার সব রাস্তাই আপাতত বন্ধ।  তিনি আরও বলেছেন যেসব আফগান এই পরিস্থিতিতে দেশ ছেড়েছেন তাদের ফিরে আসা উচিৎ। আগেই তালিবানরা প্রতিশ্রুতি দিয়েছিল যে তারা প্রতিশোধ নেবে না। 

'গ্রেফতার যথাযথ' মন্তব্য আদালতের, জামিন মিললেও আপাতত রেহাই নেই কেন্দ্রীয় মন্ত্রীর

Viral Video: বানরের প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা, দেখুন কীভাবে নিজে নিজে মাস্ক পরল

ICAIর উন্নতিতে বড় পদক্ষেপ কেন্দ্রের, রাশিয়ার সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে ভারত

কিন্তু তালিবানদের এই আশ্বাস যে সাধারণ আফগানরা এখনও বিশ্বাস করতে পারেনি তা আরও একবার স্পষ্ট হয়ে গেল মাত্র ৮ মিনিটের এই ভিডিওটি সামনে আসায়। এখনও সাধারণ আফগান বিশেষত যারা একটা সময় তালিবান বিরোধী শক্তি ও মার্কিন সেনাদের সহযোগিতা করেছিল। তথ্য দিয়েছিল। তারা প্রাণ হাতে করেই দেশ ছাড়তে চাইছে। অনেক আফগানই মনে করছে, তালিবান শাসনে আবার মধ্যযুগে ফিরে যাবে আফগানিস্তান। 

Share this article
click me!