Asianet News BanglaAsianet News Bangla

ICAIর উন্নতিতে বড় পদক্ষেপ কেন্দ্রের, রাশিয়ার সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে ভারত

মোদীর মন্ত্রিসভার অনুমতিতে ICAI ও IPAR মৌ স্বাক্ষর করতে চলেছে। রাশিয়ার সঙ্গে গাঁটছড়া বেঁধার ভারতীয় হিসেবশাস্ত্রের সঙ্গে যুক্তদের আরও উন্নত প্রশিক্ষণ আর প্রযুক্তির ব্যবস্থা করা। 

Cabinet approves Memorandum of Understanding between ICAI and IPAR bsm
Author
Kolkata, First Published Aug 25, 2021, 5:04 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শিক্ষাক্ষেত্রে আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করল কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা ইনস্টিটিউট অব চাটার্ড অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়া বা আইসিএআই (ICAI) এবং ইনস্টিটিউট অব প্রফেশনাল অ্যাকাউন্ট্যান্টস অব রাশিয়ার (IPAR) মধ্যে গাঁটছড়া বাঁধার অনুমতি দিয়েছে। মোদী সরকারের এই পদক্ষেপ ভারতের নতুন প্রজন্মকে অনেক বেশি সাহায্য করবে। পেশাগত প্রশিক্ষণ, পেশাগত নৈতিকতা আর প্রযুক্তিগত গবেষণায় অগ্রগতির ক্ষেত্রে আগামী দিনে একটি নতুন অধ্যায় তৈরি করবে বলেও কেন্দ্রীয় সরকারের অধিকর্তারা মনে করছেন। কেন্দ্রীয় সরকারের অনুমোদন পাওয়ায় আগামী দিনে ভারত আর রাশিয়ার মধ্যে পারস্পরিক সহযোগিতা তৈরি হবে। যা দুই দেশেরই অ্যাকাউন্টিং জ্ঞান আর পেশাগত উন্নতিতে সহযোগিতা করবে। 

মূল লক্ষ্য 
প্রস্তাবিত সমঝতা স্মারকের লক্ষ্য হচ্ছে মতবিনিময়, পেশাগত হিসেব প্রশিক্ষণ, পেশাগত নৈতিকতা, কারিগরি গবেষণা, হিসেবরক্ষকদের পেশাগত উন্নয়ন সংক্রান্ত তথ্য বিনিময়ের মাধ্যমে হিসেবশাস্ত্রক বা অ্যাকাউনটেন্সিকে আরও উন্নত করা। এই চুক্তির ফলে সেমিনার, সম্মেলন, যৌথ পরিকল্পনা গ্রহণ করে ভারত ও  রাশিয়া পারস্পরিক সহযোগিতা বাড়াবে। দুটি দেশই একে অপরের ওয়েবসাইটের সঙ্গে সংযোগ তৈরি করবে। 

Viral Video: বানরের প্রশংসা পঞ্চমুখ নেটিজেনরা, দেখুন কীভাবে নিজে নিজে মাস্ক পরল

'গ্রেফতার যথাযথ' মন্তব্য আদালতের, জামিন মিললেও আপাতত রেহাই নেই কেন্দ্রীয় মন্ত্রীর

জেলে বসেই কোটি কোটি টাকার তোলাবাজি, সুকেশ চন্দ্রশেখরের বাড়ি দেখে চোখ কপালে উঠল ED-র

বড় প্রভাব 
ভারতের আইসিএআই আর রাশিয়ার আইপিএআর যে মৌস্বাক্ষরিত হয়েছে তাতে বলা হয়েছে দুটি দেশই বিষয়টি নিয়ে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করতে পারে। রাশিয়া পেশাগত সুযোগ সুবিধে দিয়ে ভারতের আইসিএআই-এর সদস্যদের বাড়তি উৎসাহ দেবে। দুটি সংস্থার মধ্যে পারস্পরিক সম্পর্ক আর বোঝাপড়া আরও বাড়িয়ে তুলয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। হিসেবশাস্ত্রের পরিষেবা রফতানিতে ভারত রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করবে। অর্থাৎ ভারত রাশিয়ার অংশীদার হবে। 

ভারতের লাভ 
আইসিএআইএর সদস্যরা বিভিন্ন দেশের বিভিন্ন সংস্থা গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। তাই সংস্থার নীতিনির্ধারণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেন। অন্যদিকে রাশিয়ার সংস্থাটি ৪৫টি দেশের ৬৮টি শহরে নেটওয়ার্ক বিস্তার করেছে। তাই দুটি দেশ যদি কর্মপদ্ধতিসহ একাধিক পরিকল্পনা নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করে তাহলে কাজের মান আরও বড়বে বলেও আশা করা হয়েছে। ভারতের ক্ষেত্রে বাড়তি সুবিধে- বিদেশি বিনিয়োগ টানতেও সক্ষম হবে। আগে থেকেই ভারত নিজস্ব একটি সেটআপ স্থাপনে উৎসাহী হয়েছে। তাই মনে করা হচ্ছে এই পরিকল্পনা ভারতের চারটার্ড অ্যাকাউন্ট্যান্টস ইনস্টিটিউটের গুরুত্ব আরও বাড়িয়ে দেবে। 

Cabinet approves Memorandum of Understanding between ICAI and IPAR bsm

Cabinet approves Memorandum of Understanding between ICAI and IPAR bsm

Follow Us:
Download App:
  • android
  • ios